কারস্টেনের রাডারে সালাহউদ্দিন!

  স্পোর্টস ডেস্ক ২৩ মে ২০১৮, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

সালাউদ্দীন,

আগেরদিন একটি পাঁচতারা হোটেলে তামিম ইকবাল, মুশফিকুর রহিম ও মাশরাফি মুর্তজার কাছ থেকে কোচবিষয়ক চাহিদাপত্র বুঝে নিয়েছেন গ্যারি কারস্টেন। মঙ্গলবার সকালে তিনি কথা বলেছেন কোচ মোহাম্মদ সালাহউদ্দিনের সঙ্গে।

বাংলাদেশ দলের কোচ বাছাই করতে বিসিবি গুরুদায়িত্ব দিয়েছে ভারতের বিশ্বকাপজয়ী প্রোটিয়া কোচ কারস্টেনকে। তারই পরিপ্রেক্ষিতে তিনদিনের সফরে ঢাকায় এসেছেন আইপিএলের রয়েল চ্যালেঞ্জার্স বাঙ্গালোরের কোচের দায়িত্ব পালন করা কারস্টেন।

এদিকে বাংলাদেশ দলের সাবেক সহকারী কোচ সালাহউদ্দিন ঘরোয়া আসরে সাফল্যের স্বাক্ষর রেখেছেন। ২০১৫ বিপিএলের শিরোপা জিতেছে কুমিল্লা ভিক্টোরিয়ান্স তারই কোচিংয়ে। তাই সালাহউদ্দিনের সঙ্গে কারস্টেনের সাক্ষাৎ গুরুত্বপূর্ণ বলে বিবেচিত হচ্ছে।

ইএসপিএনক্রিকইনফো জানিয়েছে, বাংলাদেশ দলের কোচিং স্টাফে সাবেক দক্ষিণ আফ্রিকান ব্যাটসম্যান কারস্টেন একজন স্থানীয় কোচকে সম্পৃক্ত করার পক্ষে। সাকিব-তামিমদের নতুন কোচ নিয়োগ প্রক্রিয়া চূড়ান্ত করার আগে কারস্টেন ঢাকায় সংক্ষিপ্ত সফরে অভ্যন্তরীণ পর্যালোচনার মধ্যদিয়ে যাচ্ছেন। কাজটি সমাধা হওয়ার পর তিনি বাংলাদেশ দলের একজন পূর্ণকালীন প্রধান কোচ নিয়োগ তার সুপারিশ বিসিবির কাছে তুলে ধরবেন।

আগেই বলা হয়েছে, এই কাজে বিসিবি যেমন কোচদের একটি তালিকা কারস্টেনকে দিয়েছে, তেমনি তার কাছেও মুশফিকদের কোচ হতে পারেন, এমন কয়েকজনের একটি তালিকা রয়েছে।

আগেরদিন মাশরাফি, মুশফিক ও তামিমের সঙ্গে কথা বলার পর কাল সৌম্য সরকার, সাব্বির রহমান এবং জাতীয় দলের প্রধান নির্বাচক মিনহাজুল আবেদীন ও হাবিবুল বাশারের মতামতও জেনেছেন কারস্টেন।

ঘরোয়া ক্রিকেটে কোচ সালাহউদ্দিনের অপরিহার্যতা প্রশ্নাতীত। তার যোগ্যতা বহুবার প্রমাণিত ও পরীক্ষিত। সাকিবের মতো আরও একাধিক বাংলাদেশি ক্রিকেটারের হাতেখড়ি তার পাঠশালায়। গত বছর বিসিবি তাকে ব্যাটিং পরামর্শক হিসেবে জাতীয় দলে যোগ দেয়ার আমন্ত্রণ জানিয়েও পরে পিছিয়ে পড়ে।

কারস্টেনের সঙ্গে মতবিনিময়ের পর সালাহউদ্দিন সংবাদকর্মীদের জানান, সাবেক প্রোটিয়া ব্যাটসম্যান তার কাছে জানতে চেয়েছেন বাংলাদেশে ক্রিকেট কীভাবে খেলা হচ্ছে, সে সম্পর্কে। এছাড়া তার নিজের সম্পর্কেও খানিকটা জেনে নিয়েছেন কারস্টেন।

হোটেল সোনারগাঁওয়ে সালাহউদ্দিন সাংবাদিকদের বলেন, ‘কারস্টেনের সঙ্গে সাক্ষাৎ হওয়াটা একটি মধুর অভিজ্ঞতা। আমার মনে হয় না যে, একজন কোচ হিসেবে তিনি আমার সঙ্গে সাক্ষাৎ করেছেন। সাক্ষাৎকালে তাকে অনেকটা প্রশাসকের মতো মনে হয়েছে।’

সালাহউদ্দিন যোগ করেন, ‘বাংলাদেশের ক্রিকেট সম্পর্কে তিনি আমার কাছে জানতে চেয়েছেন। আমাদের ক্রিকেটারদের সম্পর্কেও অবহিত হন তিনি। এমনকি আমার সম্পর্কেও।’

 

 

আরও পড়ুন
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
bestelectronics

 

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৮

converter
.