ব্রাজিলের বিশ্বকাপ অভিযান শুরু

  যুগান্তর ডেস্ক    ২৩ মে ২০১৮, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

ব্রাজিলের বিশ্বকাপ অভিযান শুরু
ব্রাজিলের ফুটবল টিম

শুরু হয়ে গেল ব্রাজিলের বিশ্বকাপ অভিযান। বিশ্বকাপের প্রস্তুতির জন্য সোমবার ব্রাজিলের তেরেসো-পোলিসের গ্রানজা ট্রেনিং কমপ্লেক্সে একত্রিত হয়েছেন সেলেকাওরা।

কয়েকজন সতীর্থকে নিয়ে হেলিকপ্টারে চেপে ক্যাম্পে হাজির হন দলের স্বপ্নসারথি নেইমার। মিডিয়ার প্রবেশাধিকার ছিল না সেখানে। নেইমারকে সর্বোচ্চ সুরক্ষা দিতেই এমন কড়াকড়ি। যাতে চোট বা দলবদলের গুঞ্জন নিয়ে কোনো অনাকাক্সিক্ষত প্রশ্নের মুখোমুখি হতে না হয়, পিএসজির ব্রাজিলীয় ফরোয়ার্ডকে।

বিশ্বকাপ প্রস্তুতিতে যেন পুরো মনোযোগ দিতে পারেন, সেটি নিশ্চিত করতে নেইমারের ওপর চাপ কমাতে চায় ব্রাজিল। প্রত্যাশার চাপ কী জিনিস সেটা ঘরের মাঠে ২০১৪ বিশ্বকাপে হাড়ে হাড়ে টের পেয়েছে ব্রাজিল।

বিশ্বকাপের মাঝপথে চোটের ছোবলে নেইমারকে হঠাৎ হারিয়ে মানসিকভাবেও ভেঙে পড়েছিল পাঁচবারের বিশ্বচ্যাম্পিয়নরা। জার্মানির কাছে সেই দুঃস্বপ্নের হার থেকে শিক্ষা নিয়ে এবার ব্যক্তিনির্ভরতা থেকে বেরিয়ে আসার চেষ্টা করছে ব্রাজিল। চোট নিয়ে প্রায় তিন মাস মাঠের বাইরে থাকা নেইমার যাতে নির্ভার হয়ে বিশ্বকাপের জন্য প্রস্তুত হতে পারেন, কৌশলে সেই সুযোগটা করে দিচ্ছেন কোচ তিতে।

ক্যাম্পের প্রথমদিনে এমনটাই জানালেন ব্রাজিল দলের সমন্বয়ক সাবেক আর্সেনাল তারকা এদু গাসপার, ‘নেইমারকে তিতে বলবেন, তিন মাস মাঠের বাইরে থাকার পর এখনই অনন্য নেইমারকে তিনি আশা করছেন না। সে যেন তার আত্মবিশ্বাস ফিরে পায়, সেই পরিবেশ আমরা তৈরি করছি। সেটা অবশ্যই পারফরম্যান্সের জন্য খুব বেশি চাপ প্রয়োগ না করে। আমরা শুধু নেইমারকে নিয়েই ভাবছি না। তিতের কাছে দলের সবাই সমান গুরুত্বপূর্ণ।’

সোম ও মঙ্গলবার খেলোয়াড়দের স্বাস্থ্য পরীক্ষা ও ফিটনেস পরিস্থিতি পর্যবেক্ষণ করেছেন তিতে। আজ পুরোদমে শুরু হবে মাঠের অনুশীলন। বিশ্বকাপ প্রস্তুতির দ্বিতীয় পর্বের জন্য আগামী রোববার লন্ডনে উড়ে যাবে ব্রাজিল দল। সেখান থেকে রাশিয়ায় যাওয়ার আগে ক্রোয়েশিয়া ও অস্ট্রিয়ার সঙ্গে দুটি প্রীতি ম্যাচ খেলবে সেলেকাওরা। ৩ জুন ক্রোয়েশিয়ার বিপক্ষে ম্যাচ দিয়ে চোট কাটিয়ে প্রতিযোগিতামূলক ফুটবলে ফিরবেন নেইমার।

দলটা দারুণ ভারসাম্যপূর্ণ হওয়ায় আত্মবিশ্বাসের সঙ্গেই নিজেদের ফেভারিট বলছেন এদু, ‘ব্রাজিলকে ফেভারিট বলতে দ্বিধার কোনো সুযোগ নেই। এটাকে বোঝা ভাবা উচিত নয়। এটাই বাস্তবতা। সবদিক থেকেই ব্রাজিল দলটা দুর্দান্ত।’ ওয়েবসাইট।

ঘটনাপ্রবাহ : বিশ্বকাপ ফুটবল ২০১৮

 

 

আরও পড়ুন

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৮

converter
.