ব্রাজিলেই দুয়ো শুনলেন নেইমাররা!

রাশিয়া বিশ্বকাপ বাকি আর ১৮ দিন

  যুগান্তর ডেস্ক    ২৭ মে ২০১৮, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

নেইমার,

ব্রাজিল জাতীয় দলের অনুশীলন দেখতে না পেরে একদল ক্ষ্যাপাটে সমর্থক নির্মম দুয়ো উপহার দিল নেইমারদের। পুলিশি বাধার মুখে তারা ‘৭-১’, ‘৭-১’ বলে স্লোগান দিতে থাকে। নিজেদের দেশে এমন বিদ্রূপ শুনতে হবে তা হয়তো কখনও কল্পনাও করেনি সেলেকাওরা।

২০১৮ বিশ্বকাপ মিশনে দেশ ছাড়ার আগে শুক্রবার স্থানীয় দর্শকদের সঙ্গে ব্রাজিল দলের একটা সাক্ষাৎ পর্বের আয়োজন করেছিল দেশটির ফেডারেশন। মাত্র ২০০ জন সমর্থককে অনুশীলন মাঠে আসার অনুমতি দেয়া হয়। কিন্তু গেটের বাইরে জড়ো হয়েছিল অগণিত সমর্থক। পুলিশ তাদের বাধা দিলে সেখানেই বিক্ষোভ করতে থাকে তারা।

এমনকি নিজেদের স্বপ্নসারথিদের দুয়ো দিতেও কার্পণ্য করেনি! নিজেদের আঙ্গিনায় ২০১৪ বিশ্বকাপের সেমিফাইনালে জার্মানির কাছে ৭-১ গোলে চূর্ণ হয়েছিল ব্রাজিল। ক্ষুব্ধ সমর্থকরা সেই দুঃস্মৃতি টেনে এনেই কটাক্ষ করতে চেয়েছে তাদের জাতীয় দলকে। তেরেসোপোলিসে প্রাথমিক ক্যাম্প শেষে আগামী সোমবার ব্রাজিল দল লন্ডনে উড়ে যাবে।

সেখানে ৮ জুন পর্যন্ত ক্যাম্প চলবে। ক্যাম্পের ফাঁকে ক্রোয়েশিয়া ও অস্ট্রিয়ার সঙ্গে দুটি প্রস্তুতি ম্যাচ খেলে ১১ জুন রাশিয়ার বিমান ধরবেন নেইমাররা। আপাতত ব্রাজিলেই বিশ্বকাপের জন্য চূড়ান্ত রণকৌশল তৈরিতে ব্যস্ত কোচ তিতে। বিশ্বকাপের প্রস্তুতি শিবিরে তিনি দেখে নিচ্ছেন বিভিন্ন ফর্মেশন।

এরই মধ্যে গত পরশুর অনুশীলনে সবাইকে চমকে দিয়েছেন তিতে। আক্রমণে নেইমার এবং গ্যাব্রিয়েল জেসুসের সঙ্গে কোচ জুড়ে দিয়েছিলেন উইলিয়ানকে। প্রায় এক ঘণ্টা ধরে তারা অনুশীলন করেন। তাহলে কি বিশ্বকাপে ব্রাজিলের আক্রমণভাগে এই ত্রয়ীকে দেখা যাবে? অবশ্য এত তাড়াতাড়ি কোনো সিদ্ধান্তে আসা ঠিক নয়।

যদি উইলিয়ানকে প্রথম একাদশে রাখেন তিতে, সেক্ষেত্রে হয়তো তিনি মিডফিল্ডার রেনাতো আগস্তোকে বাইরে রাখবেন। দলে নিয়ে আসতে পারেন ফিলিপে কুতিনহোকে। বেশ কিছুদিন আগে তিতে বলেছিলেন, ব্রাজিল দলে তার একজন ‘পেসমেকার’ দরকার। আর এই ভূমিকাতে তিতের পছন্দ কুতিনহোই। আগস্তোর জায়গায় কোচ খেলাতে পারেন ফ্রেডকে। রক্ষণেও অদলবদল করতে পারেন তিতে।

এদিন অনুশীলনে তিনি অনেকক্ষণ সময় দিয়েছেন ডিফেন্ডার মারকুইনহোস এবং মিরান্দাকে। যদিও তখন থিয়াগো সিলভা বসে ছিলেন মাঠের বাইরে বেঞ্চে। আপাতত ২৩ জনের মধ্যে ১৮ জনকে নিয়ে অনুশীলন শুরু করেছেন তিতে। চোটের জন্য অনুশীলন করতে পারছেন না ডগলাস কস্তা এবং ফ্যাগনার। চ্যাম্পিয়ন্স লিগের ফাইনালের পর লন্ডনে দলের সঙ্গে যোগ দেবেন রিয়াল মাদ্রিদের মার্সোলো, কাসেমিরো এবং লিভারপুলের রবার্তো ফিরমিনো। ওয়েবসাইট।

ঘটনাপ্রবাহ : বিশ্বকাপ ফুটবল ২০১৮

 

 

আরও পড়ুন
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৮

converter