এমবাপ্পেকে ঘিরে ফ্রান্সের স্বপ্ন

  যুগান্তর ডেস্ক    ৩১ মে ২০১৮, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

এমবাপ্পে,

মেসি, রোনাল্ডো, নেইমাররাই প্রচারের আলোয়। কে হবেন বিশ্বকাপের মহাতারকা? আলোচনা সর্বত্র। এখানে এমন কয়েকজনকে নিয়ে আলোচনা, যারা সবে প্রচারের আলো পেতে শুরু করেছেন। কে বলতে পারে তারাই হয়ে উঠতে পারেন মহাতারকা? যেমন ফ্রান্সের তরুণ ফরোয়ার্ড কিলিয়ান এমবাপ্পে।

২০ ডিসেম্বর ১৯৯৮ জন্ম প্যারিসে। ২০০৪ সালে এএস বন্ডিতে ফুটবলজীবন শুরু। যুব একাডেমিতে কোচ হিসেবে পেয়েছিলেন বাবা উইলফ্রেডকে। এমবাপ্পের ফুটবল শিক্ষাগুরু বাবাই। এরপর আইএনএফ ক্লারিফন্টেইন হয়ে মোনাকোর যুব একাডেমিতে আসা। সেখান থেকেই ২০১৩ সালে মোনাকোর বি-দলে সুযোগ।

বি-দলের হয়ে ১২ ম্যাচে চার গোল করেন এমবাপ্পে। ২০১৫তে সিনিয়র দলের জার্সি চাপানো। আর পেছন ফিরে তাকাতে হয়নি এমবাপ্পেকে। ৪১ ম্যাচে ১৬ গোল করে হইচই ফেলে দেন। তাকে দলে নেয়ার জন্য হুড়োহুড়ি পড়ে যায় রিয়াল মাদ্রিদ ও পিএসজির মধ্যে। কিন্তু রিয়ালকে টেক্কা দিয়ে ২০১৭তে এমবাপ্পেকে দলে টেনে নেয় পিএসজি। যেখানে এখনও পর্যন্ত ২৭ ম্যাচে ১৩ গোল করেছেন। নেইমার, কাভানির পাশে নিজেকে মানিয়ে নিয়েছেন।

ওই বছরই ফ্রান্সের সিনিয়র দলে সুযোগ পান। তার আগে অনূর্ধ্ব-১৭ ও ১৯ জাতীয় দলে প্রতিনিধিত্ব করেছেন। করেছেন সাত গোলও। সিনিয়র দলের হয়ে ১২ ম্যাচে তিন গোল। কিংবদন্তি ফরাসি কোচ আর্সেন ওয়েঙ্গার তার ফুটবলপ্রতিভা দেখে থিয়েরি অঁরির সঙ্গে তুলনা করেছেন এমবাপ্পের। ক্রিশ্চিয়ানো রোনাল্ডোর ভক্ত ইতিমধ্যেই ফ্রান্স কোচ দিদিয়ের দেশমের নজর কেড়ে নিয়েছেন। আন্তোনিও গ্রিজমানের পাশে তাকেই ভাবছেন দেশম। দুরন্ত গতি, বিদ্যুৎগতির শট এমবাপ্পের মূল শক্তি।

তুলনামূলক সহজ গ্র“পে রয়েছে ফ্রান্স। ১৬ জুন তাদের প্রথম ম্যাচ অস্ট্রেলিয়ার সঙ্গে। ২১ জুন দ্বিতীয় ম্যাচে প্রতিপক্ষ পেরু। ২৬ জুন সামনে ডেনমার্ক। নকআউটে পৌঁছানো কঠিন হবে না ফ্রান্সের জন্য। তারপরেই কঠিন লড়াই। যেখানে দেশমের তুরুপের তাস এমবাপ্পে। ওয়েবসাইট।

ঘটনাপ্রবাহ : বিশ্বকাপ ফুটবল ২০১৮

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৮

converter