রাশিয়া বিশ্বকাপ বাকি আর ১৪ দিন

সুন্দর ফুটবল উপহার দেবে ব্রাজিল

  স্পোর্টস ডেস্ক ৩১ মে ২০১৮, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

সুন্দর ফুটবল উপহার দেবে ব্রাজিল
বিশ্বকাপে ব্রাাজিল দল

উত্তর-আধুনিক ফুটবলে শিরোপাই সাফল্যের চূড়ান্ত মানদণ্ড। সেটা কীভাবে এলো, এ নিয়ে কেউ মাথা ঘামায় না। একটু ভুল হল, সংখ্যায় কম হলেও সুন্দর ফুটবলের পূজারি এখনও আছেন।

ব্রাজিলের মানুষের কাছে শিরোপার চেয়ে সুন্দর ফুটবলের আবেদন এতটুকু কম নয়। এজন্যই দুঙ্গা, কাফুদের আগে উচ্চারিত হয় ভাভা, গারিঞ্চাদের নাম। গত বিশ্বকাপের দুঃস্মৃতি ভুলতে এবার অবশ্য ব্রাজিলীয়দের অগ্রাধিকারের তালিকায় এক নম্বর থাকবে শিরোপা।

তিতের কোচিংয়ে গত দুই বছরে বদলে যাওয়া ব্রাজিলের দুরন্ত ফর্ম সেলেকাওদের হেক্সা জয়ের স্বপ্নকে রূপ দিয়েছে জোর সম্ভাবনায়। কিন্তু যত শক্তিশালী দলই হোক, ঘোষণা দিয়ে কখনও বিশ্বকাপ জেতা যায় না।

রাশিয়া থেকে শিরোপা নিয়ে ফেরার নিশ্চয়তা তাই দিতে পারছেন না ব্রাজিলের রক্ষণভাগের নেতা থিয়াগো সিলভা। তবে কথা দিচ্ছেন, এবারের বিশ্বকাপে সুন্দর ফুটবল উপহার দেবে ব্রাজিল।

নিজেদের আঙিনায় ২০১৪ বিশ্বকাপে থিয়াগো সিলভাই ছিলেন ব্রাজিলের অধিনায়ক। সেমিফাইনালে জার্মানির কাছে সেই দুঃসহ হারের পর হারিয়েছিলেন নেতৃত্ব। চার বছর আগের সেই দগদগে ক্ষতে প্রলেপ দিতে এবার অসাধারণ ফুটবল উপহার দিতে প্রস্তুত ব্রাজিল,

এমনটাই জানালেন সিলভা, ‘বিশ্বকাপের জন্য আমরা প্রস্তুত। গত দুই বছরে আমরা অনেক উন্নতি করেছি। তিতে আসার পর আমাদের খেলার মান ও ধারাবাহিকতা অন্য পর্যায়ে চলে গেছে। আরেকটি বিশ্বকাপে খেলার সুযোগ আমাদের সামনে। একই সঙ্গে ইতিহাস নতুন করে লেখার সুযোগ। এখনই শিরোপা জেতার নিশ্চয়তা দিতে পারছি না, তবে অসাধারণ ফুটবল উপহার দেয়ার নিশ্চয়তা দিতে পারি। আপনারা দেখবেন আমরা পরের ম্যাচ কীভাবে খেলব।’

পরের ম্যাচটি মানে আগামী রোববার অ্যানফিল্ডে ক্রোয়েশিয়ার বিপক্ষে প্রস্তুতি ম্যাচ। ব্রাজিল দলের প্রাক-বিশ্বকাপ ক্যাম্প চলছে এখন লন্ডনে। সেখানেই মঙ্গলবার অনুশীলনের ফাঁকে বিশ্বকাপসহ নানা প্রসঙ্গে কথা বলেছেন সিলভা।

১৯৭০ বিশ্বকাপজয়ী ব্রাজিল দলের ‘জোগো বনিতো’ ফুটবল এখনও অনেকের চোখে লেগে আছে।

সিলভা অবশ্য পেলে বা জিকোদের সোনালি প্রজন্মের সঙ্গে তুলনায় যেতে চাইলেন না, ‘আমি মনে করি প্রতিটি প্রজন্মেরই আলাদা ইতিহাস, স্টাইল ও সাফল্যের গল্প আছে। জানি আমরা ব্যতিক্রম, তাই কোনো ধরনের তুলনায় যেতে চাই না।’

চোট কাটিয়ে পুরোদমে অনুশীলনে ফেরা নেইমারের ফিটনেস নিয়েও আশার বাণী শোনালেন সিলভা, ‘সে শান্ত আছে। ভালোভাবে অনুশীলন করছে। বিশ্বকাপে সেরা নেইমারকেই আমরা পাব। তিন মাস খেলার বাইরে থাকার পর একবারে শীর্ষ মানে পৌঁছানো যায় না।

কিন্তু নেইমার খুব চৌকস ও আত্মবিশ্বাসী ছেলে। আমি তাকে নিজের অভিজ্ঞতা থেকে বলেছি, কোনোকিছুই চিরস্থায়ী নয়। কঠিন সময় মানেই সামনে ভালো কিছু অপেক্ষা করছে। সেই ভালোও চিরস্থায়ী নয়। এটাই জীবন।’ ওয়েবসাইট।

ঘটনাপ্রবাহ : বিশ্বকাপ ফুটবল ২০১৮

 

 

আরও পড়ুন
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৮

converter