জার্মান কোচ জানেন কাজটা কঠিন

  যুগান্তর ডেস্ক    ০২ জুন ২০১৮, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

জার্মানি,

১৯৫৮ ও ১৯৬২ বিশ্বকাপ জিতেছে ব্রাজিল। শেষবার কোনো দেশের টানা দু’বার বিশ্বকাপ জেতার নজির এটি। এবার জার্মানির সামনে সেই কৃতিত্ব অর্জনের হাতছানি। কিন্তু জার্মানির কোচ লো জানেন, এ কাজ কতটা কঠিন।

বিশ্বকাপ অভিযান শুরুর আগে তাই লো বলেছেন, ‘আমাদের শিকার করার জন্য অনেকেই অপেক্ষা করে থাকবে বিশ্বকাপে। প্রথম সুযোগেই ওরা আমাদের বিশ্বকাপ থেকে ছিটকে দিতে চাইবে।’

পরপর বিশ্বকাপ জয়ের স্বপ্ন সত্যি করা কি সম্ভব? লো সতর্ক করে দিয়েছেন তার দলের ফুটবলারদের। বলেছেন, ‘এবার যদি আমাদের আবার বিশ্বকাপ হাতে তুলতে হয়, তাহলে অতিমানবিক ফুটবল খেলতে হবে।’

উত্তর ইতালিতে প্রস্তুতি শিবির চলছে জার্মানির। যেখানে অভিনব ছবি দেখা গেল বৃহস্পতিবার। চোখ ঢেকে ফুটবল খেলছেন টমাস মুলাররা। কারণটা কী? দৃষ্টিহীনদের সঙ্গে ফুটবল খেলায় যোগ দিয়েছিলেন তারা। জার্মানির দৃষ্টিহীন ফুটবলারদের পাশে দাঁড়ানোর জন্য।

প্রস্তুতি শিবিরে জার্মান ফুটবলারদের খোশমেজাজেই দেখা গেছে। টেনশনের তেমন ছাপ নেই ফুটবলারদের মধ্যে। লো’র কথা শুনে অবশ্য মনে হচ্ছে, তিনি অতটা হালকা মেজাজে নেই। রাশিয়ায় জার্মানির প্রধান প্রতিপক্ষ কারা হতে পারে, তা একরকম বেছে নিয়েছেন তিনি। লো বলছেন পাঁচটি দেশের কথা- ব্রাজিল, স্পেন, ইংল্যান্ড, ফ্রান্স ও আর্জেন্টিনা।

জার্মানি দলে মাথাব্যথার কারণ হল ম্যানুয়েল নুয়ারের চোট। নুয়ার চোট সারিয়ে উঠতে পারলে তিনিই যে একনম্বর পছন্দ হবেন, তা বলে দিয়েছেন দলের ম্যানেজার অলিভার বিয়েরহফ। তিনি বলেন, ‘নুয়ারই আমাদের একনম্বর গোলকিপার। ও যদি চোট সারিয়ে ফেলতে পারে, তাহলে মার্ক আন্দ্রে টের স্টেগেন দু’নম্বর গোলকিপার হবে।’ ওয়েবসাইট।

ঘটনাপ্রবাহ : বিশ্বকাপ ফুটবল ২০১৮

আরও পড়ুন
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৮

converter