সাকিবদের ‘আফগান পরীক্ষা’

দেরাদুনে আজ প্রথম টি ২০

  স্পোর্টস রিপোর্টার ০৩ জুন ২০১৮, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

সাকিবদের ‘আফগান পরীক্ষা’
ভারতের দেরদুনে টি২০ সিরিজ শুরুর আগে কাল ট্রফি নিয়ে পোজ দিলেন দুই অধিনায়ক বাংলাদেশের সাকিব আল হাসান ও আফগানিস্তানের আজগর স্টানিকজাই

দুই আফগান স্পিনার রশিদ খান ও মুজিবুর রহমানকে নিয়ে ভয় তো আগে থেকেই। টি ২০ র‌্যাংকিংয়ে বাংলাদেশের চেয়ে দুই ধাপ এগিয়ে থাকার কারণেও আফগানিস্তানকে বড় করে দেখা হচ্ছে।

দেশ ছাড়ার আগেরদিন দলের সেরা বোলার মোস্তাফিজুর রহমানকে হারানোর ধাক্কা তো আছেই। শুক্রবার সেই সঙ্গে যোগ হল প্রস্তুতি ম্যাচে রশিদ ও মুজিবুরবিহীন দ্বিতীয়সারির আফগানিস্তানের কাছে সাকিবদের আট উইকেটের শোচনীয় হারের লজ্জা।

তিন ম্যাচের টি ২০ সিরিজ শুরুর আগেই যেন কোণঠাসা বাংলাদেশ! ভারতের দেরাদুনে আফগান ‘জুজু’ কাটাতে আজ প্রথম ম্যাচে মাঠে নামবে সাকিবের দল। টি ২০ বিশ্বকাপ সামনে রেখে এই সিরিজ বাংলাদেশের জন্য এগিয়ে যাওয়ার সুযোগও।

দেরাদুনের রাজীব গান্ধী আন্তর্জাতিক স্টেডিয়ামে ম্যাচটি শুরু হবে বাংলাদেশ সময় রাত সাড়ে ৮টায়।

টি ২০তে এর আগে একবারই দেখা হয়েছে দু’দলের। চার বছর আগে ঘরের মাটিতে বিশ্বকাপের সেই ম্যাচে আফগানিস্তানকে সহজে হারিয়েছিল বাংলাদেশ। কিন্তু দেরাদুনের আনকোরা মাঠের আনকোরা পিচে প্রস্তুতি ম্যাচে ফল দেখে মনে হচ্ছে আফগানদের হেলায় হারানোর দিন শেষ!

১৬ বল বাকি থাকতে মাত্র দুই উইকেট হারিয়ে আফগানরা শুক্রবার রাতে বুক ফুলিয়ে জয় নিয়ে মাঠ ছেড়েছে। তবে প্রস্তুতি ম্যাচ আর মূল লড়াই যে এক নয় সেটা ভেবেই আত্মবিশ্বাস রাখতে পারেন সাকিবরা।

এর আগে শ্রীলংকায় নিদাহাস ট্রফিতে স্বাগতিক দল ও ভারতের বিপক্ষে পিছিয়ে থেকেই সিরিজ শুরু করেছিল বাংলাদেশ। টুর্নামেন্ট শুরু হলে বদলে যায় টাইগাররা।

নিদাহাস ট্রফিতে যেখানে শেষ করেছিল সেখান থেকেই আবার শুরু করতে চায় বাংলাদেশ। মোস্তাফিজুর রহমানকে হারানোর ধাক্কা পেছনে ফেলে এগিয়ে যেতে চান সাকিবরা।

শুক্রবার রাতেই ইংল্যান্ড থেকে সরাসরি দেরাদুনে দলের সঙ্গে যোগ দিয়েছেন তামিম ইকবাল। তিনি দলের জন্য সৌভাগ্যও বয়ে আনলেন কিনা সেটাও দেখার বিষয়। আজকের ম্যাচ দিয়েই দেরাদুনের রাজীব গান্ধী স্টেডিয়ামের আন্তর্জাতিক অভিষেক হবে।

২৩ একর জমির ওপর প্রায় ২৪০ কোটি রুপি খরচ করে এই স্টেডিয়াম তৈরি হয়েছে দেড় বছর আগে, এত দিন ধরে বিষণ্ণ প্রতীক্ষায় কাটিয়েছে। সেই প্রতীক্ষার অবসান হতে চলেছে আজ সাকিব-রশিদের লড়াই দিয়ে।

বাংলাদেশ অধিনায়ক সাকিব আল হাসান যে কোনো সিরিজের আগেই জানিয়ে দেন কারা ফেভারিট। দেরাদুনে যাওয়ার আগে সাকিব জানান, এই সিরিজে আফগানিস্তান ফেভারিট।

টি ২০ র‌্যাংকিংয়ে আফগানিস্তান আট নম্বরে, বাংলাদেশের অবস্থান দশে। এই ফরম্যাটে বোলারদের র‌্যাংকিংয়েও শীর্ষে রয়েছেন আফগানিস্তানের রশিদ খান। বাংলাদেশ এই সিরিজে ভালো করে র‌্যাংকিংয়ে উন্নতি করতে চায়।

আগামী টি ২০ বিশ্বকাপের আগে এই ফরম্যাটে নিজেদের ভালো দল হিসেবেও এগিয়ে নেয়ার সুযোগ বলে ধারণা ভারপ্রাপ্ত প্রধান কোচ কোর্টনি ওয়ালশের। প্রথম ম্যাচটা বেশি গুরুত্বপূর্ণ বলেই মনে করছেন অধিনায়ক সাকিব।

কাল দেরাদুনে সিরিজ-পূর্ব সংবাদ সম্মেলনে তিনি বলেন, ‘প্রথম ম্যাচটা আমাদের জন্য খুবই গুরুত্বপূর্ণ। এখানে জিততে হলে সব বিভাগেই ভালো করতে হবে। আমরা দলীয়ভাবে স্মার্ট ক্রিকেট খেলার চেষ্টা করব। নিজেদের সেরাটা খেলতে পারলে ফল আমাদের পক্ষেই আসবে।’

এদিকে ঝঞ্ঝাদীর্ণ দেশে ক্রিকেটই আফগানিস্তানের একমাত্র ‘ইউনিফাইং ফ্যাক্টর’। মাত্র এক বছর আগে আইসিসি তাদের ঘরোয়া চ্যাম্পিয়নশিপ টুর্নামেন্টকে প্রথম শ্রেণীর মর্যাদা দিয়েছে। তাদের এখনও কোনো ঘরোয়া ওয়ানডে টুর্নামেন্ট নেই।

আধুনিক স্টেডিয়াম তৈরির কাজও এখনও শেষ হয়নি। ভারতের বিপক্ষে অভিষেক টেস্ট খেলার স্বপ্নে তারা বিভোর। টেস্ট আঙিনায় পা রাখার আগেই বাংলাদেশের সঙ্গে টি ২০ খেলে নিজেদের ঝালিয়ে নিচ্ছে আফগানরা।

দেরাদুন তাদের হোম গ্রাউন্ড। কিন্তু তারাও এই স্টেডেয়ামে আগে কোনো আন্তর্জাতিক ম্যাচ খেলেনি। তাই বাংলাদেশের কন্ডিশনের দোহাই দেয়ার সুযোগ নেই। আফগানরা কিন্তু গা গরমের প্রস্তুতি ম্যাচে রশিদ খান ও মুজিবুর রহমানকে ঝুলি থেকে বের করেনি।

বোঝাই যাচ্ছে, তুরুপের সব তাস তারা আগেভাগে বের করতে রাজি নয়। তারপরও বাংলাদেশ প্রস্তুতি ম্যাচে মাত্র ১৪৫ রান তুলতে পারে। সেটাও শেষ তিন ওভারে মোসাদ্দেক হোসেনের ঝড়ো ব্যাটিংয়ের কারণে।

এই রানটাও ১৬ বল বাকি থাকতে মাত্র দুই উইকেট হারিয়ে টপকে যায় আফগানরা। এরপরও অভিজ্ঞতা ও টিম কম্বিনেশন মিলিয়ে দলের সিনিয়র ক্রিকেটাররা বাংলাদেশকেই এগিয়ে রাখতে চান।

তবে টি ২০তে তারা কেন বাংলাদেশের চেয়ে দুই ধাপ ওপরে, শুক্রবার রাতে দেরাদুনের প্রস্তুতি ম্যাচে আফগানরা তা বুঝিয়ে দিয়েছে। ঘা খাওয়া বাংলাদেশ আফগানদের দর্প চূর্ণ করতে পারবে কিনা সেটা আজই বোঝা যাবে।

আফগান অধিনায়ক আসগর স্তানিকজাই বলেন, ‘বাংলাদেশ অনেক ভালো দল। তাদের বিপক্ষে জিততে হলে ১১ জন খেলোয়াড়কেই আটকাতে হবে। আমরা সেই চেষ্টাই করব।’

ঘটনাপ্রবাহ : বাংলাদেশ-আফগানিস্তান সিরিজ: জুন ২০১৮

আরও পড়ুন
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৮

converter