কাফুর সেরা একাদশে নেই নেইমার-রোনালদিনহো

লেফট ব্যাক হিসেবে কাফুর পছন্দ ব্রাজিলের কিংবদন্তি রবার্তো কার্লোস

  স্পোর্টস ডেস্ক ০৩ জুন ২০১৮, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

কাফুর সেরা একাদশে নেই নেইমার-রোনালদিনহো

দুয়ারে কড়া নাড়ছে বিশ্বকাপ। রাশিয়ায় উড়াল দেয়ার আগে সব দলই শেষ মুহূর্তের প্রস্তুতিতে ব্যস্ত। সাবেকদেরও এখন দম ফেলার ফুরসত নেই। ফেভারিট বাছাইয়ের কাজে ব্যস্ত তারা।

এ সময় সাবেক ব্রাজিল অধিনায়ক কাফু ঘোষণা করলেন তার বিবেচনায় এখন পর্যন্ত ব্রাজিলের সর্বকালের সেরা একাদশ। অনুমিতভাবেই পেলে, রোনাল্ডোর মতো বিশ্বকাপজয়ী কিংবদন্তিরা আছেন সেই একাদশে।

তবে ব্রাজিলের সর্বশেষ দুই মহাতারকা রোনালদিনহো ও নেইমারের জায়গা হয়নি সেখানে। বিশ্বকাপে সফলতম দলের কথা বললে ব্রাজিলের নামই আসবে প্রথমে।

বিশ্বকাপের প্রতিটি আসরে অংশ নেয়ার পাশাপাশি সর্বোচ্চ পাঁচবার চ্যাম্পিয়ন হয়েছে তারা। ব্রাজিল দলে বিশ্বমানের খেলোয়াড়ের অভাব হয়নি কখনই। বিশ্বকাপের অনেক কিংবদন্তিরই জন্ম দিয়েছে তারা। কাফু নিজেও তেমনই একজন। টানা তিন বিশ্বকাপের ফাইনাল খেলেছেন, জিতেছেন দু’বার।

এমন একটি ঐতিহ্যবাহী দলের সর্বকালের সেরা একাদশ নির্বাচন করা মোটেও সহজ কাজ নয়। সব পজিশনেই অনেক কিংবদন্তি রয়েছেন। তাই একজনকে নিলে আরেকজনকে বাদ দেয়াই স্বাভাবিক।

সে কারণেই হয়তো কাফুর বিশ্বকাপজয়ী সতীর্থ এবং ব্রাজিলের অন্যতম সেরা অ্যাটাকিং মিডফিল্ডার রোনালদিনহো জায়গা পাননি সেরা একাদশে। দলের বর্তমান প্রাণভোমরা নেইমারের না থাকার কারণও হয়তো সেটাই।

কাফু নিজেকেও রাখেননি একাদশে। গোলকিপার হিসেবে কাফু রেখেছেন ১৯৯৪ বিশ্বকাপজয়ী দলের ক্লদিও তাফারেলকে। ইতালির বিপক্ষে ফাইনালে টাইব্রেকারে দুটি শট আটকে দলের জয়ে বড় ভূমিকা রেখেছিলেন তাফারেল।

লেফট ব্যাক হিসেবে কাফুর পছন্দ ব্রাজিল ও রিয়াল মাদ্রিদ কিংবদন্তি রবার্তো কার্লোস। কার্লোস সম্পর্কে তার পর্যবেক্ষণ, ‘সর্বোচ্চ পর্যায়ে একই মান ও দক্ষতা নিয়ে দীর্ঘদিন খেলে গেছে। তার মতো শট কাউকে নিতে দেখিনি। তার পায়ে যেন মিসাইল ছিল!’

সেন্টার ব্যাক হিসেবে কাফুর পছন্দ লুসিও এবং আলদেয়ার। দু’জনে যথাক্রমে তার ২০০২ ও ১৯৯৪ বিশ্বকাপজয়ী দলের সতীর্থ। নিজের পজিশন রাইট ব্যাকে কাফু রেখেছেন সর্বকালের অন্যতম সেরা ডিফেন্ডার ও ১৯৭০ বিশ্বকাপজয়ী দলের অধিনায়ক কার্লোস আলবার্তোকে। পূর্বসূরির প্রতি এটা তার সম্মান।

সেন্ট্রাল মিডফিল্ডার হিসেবে কাফু রেখেছেন বিশ্বকাপ না জেতা কিংবদন্তিদের একজন পাওলো রবার্তো ফ্যালকাওকে। তার সামনে ও স্ট্রাইকারের পেছনে কাফুর পছন্দ রিভালদো।

রাইট উইংয়ে নেইমারের জায়গায় কাফু এমন একজনকে রেখেছেন যাকে নিয়ে আপত্তির কোনো সুযোগ নেই। তিনি ’৭০ বিশ্বকাপজয়ী দলের সদস্য কিংবদন্তি রিভেলিনো।

বিশ্বকাপের স্বাদ না পাওয়া আরেক কিংবদন্তি জিকোকে কাফু রেখেছেন রাইট উইংয়ে। স্ট্রাইকার হিসেবে আছেন সর্বকালের সেরা পেলে। তার সঙ্গী আরেক গ্রেট রোনালদো। ওয়েবসাইট।

ঘটনাপ্রবাহ : বিশ্বকাপ ফুটবল ২০১৮

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৮

converter
×