নাইজেরিয়ার বড় আশা

  যুগান্তর ডেস্ক    ০৪ জুন ২০১৮, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

নাইজেরিয়া,

বিশ্বকাপে মেসিদের মুখোমুখি হওয়ার আগে আর্জেন্টিনাকে কার্যত সতর্ক বার্তাই পাঠালেন নাইজেরিয়ার কোচ গ্যারনট রোহা। বলে দিলেন, ‘যদি প্রীতি ম্যাচে আর্জেন্টিনাকে আমরা হারাতে পারি তাহলে কেন বিশ্বকাপে পারব না? ওই জয়টা আমাদের আত্মবিশ্বাস বাড়িয়ে দিয়েছে।’

গত নভেম্বরে প্রীতি ম্যাচে হোর্হে সাম্পাওলির দলকে হারিয়েছিল নাইজেরিয়া। ২-০ গোলে পিছিয়ে পড়েও ৪-২ ব্যবধানে জিতেছিল রোহার দল। অ্যালেক্স ইয়োবি জোড়া গোল করে চমকে দিয়েছিলেন মেসিবিহীন আর্জেন্টিনাকে।

সেদিনের কথা মনে করিয়ে দিলেন নাইজেরিয়া কোচ, ‘সবাই যেন মনে রাখে আমরা এবারের বিশ্বকাপে সবচেয়ে কমবয়সী ফুটবলার নিয়ে এসেছি। যে দলের পা মাটিতে আর আত্মবিশ্বাস অনেক উঁচুতে।’

গত অক্টোবরে রাশিয়ার টিকিট নিশ্চিত হওয়ার পর পুরো নাইজেরিয়া দেশটাই উত্তাল হয়ে গিয়েছিল। স্টেডিয়াম থেকে সুপার ঈগলদের বেরোতে লেগেছিল কয়েক ঘণ্টা। কারণ দর্শকরা সবাই পুরো দলের সঙ্গে নাচতে চেয়েছিল।

নাইজেরিয়ার মানুষ এবার কতটা তেতে আছে তা বোঝা গেছে শনিবার রাতে ইংল্যান্ডের বিপক্ষে প্রস্তুতি ম্যাচ খেলতে নামার আগের দৃশ্য দেখে। মাত্র তিন মিনিটের মধ্যেই শেষ হয়ে গেছে নাইজেরিয়ার ৩০ লাখ জার্সি! যে জার্সি গায়ে ইংল্যান্ডকে কাঁপিয়ে দিয়ে ২-১ গোলে হেরেছে সুপার ঈগলরা।

নতুন জার্সি অনেকটাই ১৯৯৪ বিশ্বকাপের জার্সির মতো দেখতে। হোম ও অ্যাওয়ে দু’রকম জার্সিই অনলাইনে বিক্রির ব্যবস্থা করা হয়েছিল। অক্সফোর্ড স্ট্রিটের দোকান থেকে তা নেয়ার জন্য বিশাল লাইন পড়ে। বিশ্বকাপে আর্জেন্টিনা, আইসল্যান্ড, ক্রোয়েশিয়ার সঙ্গে একই গ্র“পে আছে নাইজেরিয়া।

রোহার দলের সঙ্গে মেসিদের দেখা হবে গ্র“পপর্বের শেষ ম্যাচে। নাইজেরিয়ান কোচের আশা শেষ ষোলোয় যেতে অসুবিধা হবে না, ‘আমার ছেলেরা ইংল্যান্ড, স্পেন, ইতালি, জার্মানিতে চুটিয়ে খেলছে। তাই তাদের কাছে দেশবাসীর প্রত্যাশা অনেক। সবাই ওদের জয় দেখতে মরিয়া। বাছাইপর্বে ওরা দেখিয়ে দিয়েছে কঠিন ম্যাচ কীভাবে সামলাতে হয়। নকআউট পর্বে যাওয়ার ব্যাপারে আমি আশাবাদী।’

আর্সেনালের স্ট্রাইকার অ্যালেক্স ইয়োবি, লেস্টার সিটির কেলেচি ইয়েঞ্চো, চেলসির ভিক্টর মোজেসের মতো সফল ফুটবলার আছেন দলে। তাদের উপর এতটাই আস্থা নাইজেরিয়ান কোচের যে বলে দিয়েছেন, ‘লিওনেল মেসি, সালাহর দেশের কোচেরা ভাগ্যবান।’ ওয়েবসাইট।

ঘটনাপ্রবাহ : বিশ্বকাপ ফুটবল ২০১৮

আরও পড়ুন
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৮

converter