দেরাদুনেও ‘দুর্বোধ্য’ বাংলাদেশ

প্রথম টি ২০-তে হার আজ সিরিজের দ্বিতীয় ম্যাচ

  স্পোর্টস রিপোর্টার ০৫ জুন ২০১৮, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

দেরাদুনেও ‘দুর্বোধ্য’ বাংলাদেশ

হিমালয়ের পাদদেশে ভারতের উত্তরখণ্ড রাজ্যের সবচেয়ে জনবহুল শহর দেরাদুন। জনসংখ্যা সাত লাখের উপরে। সাকিব আল হাসানদের কাছে শহরটা যেমন অচেনা, তেমনি বোধহয় টি ২০-তে জয়ের রাস্তা খোঁজাটাও দুর্বোধ্য!

গত পরশু রাতে রশিদ খানদের কাছে বিনাযুদ্ধে আত্মমর্পণ এই ফরম্যাটে সাকিবদের অনভ্যস্ততার পরিচায়ক। আফগানিস্তানের কাছে তিন ম্যাচ সিরিজের প্রথম টি ২০তে বাংলাদেশের ৪৫ রানের হারে দু’দলের র‌্যাংকিংয়ের তারতম্য স্পষ্ট।

টি ২০ র‌্যাংকিংয়ে আফগানিস্তান কেন আটে, বাংলাদেশেইবা কেন দশে, এই ফলাফল তা স্পষ্ট করে দিয়েছে।

শাপুর জাদরান ও রশিদ খানের দুরন্ত বোলিং নৈপুণ্যে ১৬৮ তাড়া করতে নামা বাংলাদেশ ১২২ রানে অলআউট হয়ে যায়। শাপুর ও রশিদ তিনটি করে উইকেট নেন। প্রথমে ব্যাট করতে নামা আফগানিস্তান ২০ ওভারে ১৬৭ রান তোলে আট উইকেটে।

মোহাম্মদ শাহজাদ ৩৭ বলে ৪০ এবং সামিউল্লাহ শেনওয়ারি ১৮ বলে ৩৬ রান করেন। মাহমুদউল্লাহ এক ওভারে দুটি উইকেট নেয়া সত্ত্বেও সাকিব তাকে দিয়ে মাত্র এক ওভার বোলিং করান। আবুল হাসানও দুটি উইকেট নেন। আজ সিরিজের দ্বিতীয় ম্যাচ।

মাঠে ও মাঠের বাইরে মার খেয়েছে বাংলাদেশ। মাঠে ব্যাটে-বলে হতাশাজনক পারফরম্যান্সে। আর মাঠের বাইরে টিম ম্যানেজমেন্টের অদূরদর্শিতায়। মোস্তাফিজুর রহমান চোটজনিত কারণে ছিটকে পড়ায় তার শূন্যস্থান পূরণ করতে টিম ম্যানেজমেন্টের চাহিদা অনুযায়ী পেসার আবুল হাসানকে পাঠানো হয়।

উইকেট দেখে বাংলাদেশ টিম ম্যানেজমেন্টের পেসসহায়ক বলে মনে হয়েছিল। আফগান স্পিন সেনসেশন রশিদ খান বাংলাদেশের ইনিংসের ১১তম ওভারে বল করতে এসে নিজের প্রথম ওভারের প্রথম দুই বলে উইকেট নেন।

টি ২০তে দ্রুততম ৫০ উইকেট নেয়ার কৃতিত্ব দেখান আইপিএলে সানরাইজার্স হায়দরাবাদে সাকিবের সঙ্গে খেলা রশিদ। সিরিজের প্রস্তুতির সময় বাংলাদেশের ব্যাটসম্যানদের আলোচনায় কেন ঘুরেফিরে ১৯ বছর বয়সী স্পিনার রশিদের নাম উঠে এসেছিল, এখন তা বেশ বোঝা যায়।

দেরাদুনে হেরে সিরিজ শুরু করা বাংলাদেশ অধিনায়ক সাকিবাল হাসান অবশ্য হাল ছেড়ে দিতে নারাজ। প্রথম ম্যাচ শেষে বলেছেন, ‘আমাদের তিন বিভাগেই উন্নতি করতে হবে। সিরিজ জয়ের সুযোগ এখনও হাতছাড়া হয়নি।’

সিরিজ শুরুর আগে আফগানদের ফেভারিট মেনে নিয়েছিলেন সাকিব। সিরিজ শেষে হয়তো সূচনার বক্তব্যের পুনরাবৃত্তি করবেন তিনি।

ঘটনাপ্রবাহ : বাংলাদেশ-আফগানিস্তান সিরিজ: জুন ২০১৮

আরও পড়ুন
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৮

converter