ব্রাজিল তারকাকে নিয়ে রিভালদো

নেইমার চাপে? ভালোই তো

  যুগান্তর ডেস্ক    ০৮ জুন ২০১৮, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

নেইমার,

বিশ্বকাপে প্রত্যাশার চাপ নিয়ে মাঠে নামবেন নেইমার। তার পূর্বসূরি রিভালদো মনে করেন, এই চাপ নেইমারের বিপক্ষে নয়, পক্ষে যেতে পারে।

২০০২ বিশ্বকাপজয়ী ব্রাজিল দলে ছিলেন রিভালদো। জাপানের ইয়োকোহামায় সেবার ফাইনালে জার্মানিকে ২-০ গোলে হারিয়ে পঞ্চম বিশ্বকাপ শিরোপা জিতেছিল ব্রাজিল। কিন্তু গত বিশ্বকাপের সেমিফাইনালে জার্মানির কাছে সাত গোল হজম ক্ষতের সৃষ্টি করে। সেই ক্ষতে প্রলেপ দেয়াটা হবে এবার নেইমারদের অন্যতম লক্ষ্য। ২০১৪ বিশ্বকাপে চোট পেয়ে জার্মানি-ম্যাচ থেকে ছিটকে যান নেইমার।

উত্তরসূরি নেইমার প্রসঙ্গে ১৯৯৯-র ব্যালন ডি’অর জেতা রিভালদো বলেন, ‘নেইমারের জন্য চাপ ভালো একটা ব্যাপার। গোটা বিশ্ব আপনার দিকে তাকিয়ে। ভালো কিছুর জন্য পুরো দলটাকেই ভলো খেলতে হবে। দলের প্রত্যেক খেলোয়াড়কেই ভালো খেলতে হবে। যেন সবাই নেইমারের কাছ থেকে যেমন খেলা আশা করে তেমনটা সে খেলতে পারে।’

নেইমারের মতো প্রত্যাশার চাপে পড়ার অভিজ্ঞতা হয়েছিল রিভালদোরও। ‘দুটি বিশ্বকাপে আমি এমন চাপ টের পেয়েছি। তবে চাপটা মন্দ নয়। গোটা বিশ্বই আপনার দিকে তাকিয়ে থাকে। আপনি অনুভব করবেন যে, আপনাকে ভালো খেলতেই হবে,’ বলেছেন রিভালদো।

গত ফেব্র“য়ারিতে পিএসজির হয়ে লিগ ওয়ানের ম্যাচে খেলার সময় পায়ের পাতার মেটাটারসাল হাড় ভেঙে যায় নেইমারের। চোট কাটিয়ে তিন মাস পর মাঠে ফিরলেও ধার কমেনি তার এতটুকুও। গত রোববার ক্রোয়েশিয়ার বিপক্ষে ব্রাজিলের ২-০ ব্যবধানে জেতা প্রস্তুতি ম্যাচে দারুণ একটি গোল করেন। তাও ৮০ ভাগ ফিট অবস্থায়।

রিভালদো বলেন, ‘তার মতো আপনার বয়সও ২৬ হলে আপনি খারাপ খেলতে পারেন না। ভক্তদের সমর্থন পাবেন। আমি বিশ্বাস করি, নেইমার খুবই ভালো খেলবে।’

ব্রাজিল বিশ্বকাপের অন্যতম ফেভারিট। রিভালদোও তাই মনে করেন। ‘নিঃসন্দেহে এবারের বিশ্বকাপের ফেভারিটদের মধ্যে ব্রাজিল রয়েছে।

একজন ব্রাজিলিয়ান হিসেবে আমি মনে করি, এবারের বিশ্বকাপে চ্যাম্পিয়ন হওয়ার মতো সব রসদই আছে ব্রাজিলের। আমার অন্য ফেভারিটের তালিকায় আছে ফ্রান্স, আর্জেন্টিনা, স্পেন, জার্মানি। তারা সবসময়ই ফেভারিট। ইংল্যান্ডও থাকতে পারে,’ যোগ করেন রিভালদো।

১৭ জুন সুইজারল্যান্ডের বিপক্ষে ম্যাচ দিয়ে শুরু হবে ব্রাজিলের বিশ্বকাপ। ই-গ্র“পে তাদের অপর দুই প্রতিদ্বন্দ্বী কোস্টারিকা ও সার্বিয়া। ওয়েবসাইট।

ঘটনাপ্রবাহ : বিশ্বকাপ ফুটবল ২০১৮

আরও পড়ুন
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৮

converter