রোনাল্ডোকে নিয়ে ‘হোমওয়ার্ক’ করেছি

সাক্ষাৎকারে ডেভিড ডি গিয়া

  যুগান্তর ডেস্ক    ১৩ জুন ২০১৮, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

ডেভিড ডি গিয়া
ডেভিড ডি গিয়া

২০০৮ থেকে ২০১২ সালের মধ্যে ইকার ক্যাসিয়াসের নেতৃত্বে টানা দুটি ইউরো ও একটি বিশ্বকাপ জিতেছিল স্পেন। ২০১৪ বিশ্বকাপে সেই ক্যাসিয়াসের নেতৃত্বেই আবার ভরাডুবি হয় লা রোহাদের। এবারের বিশ্বকাপে স্পেনের গোলপোস্ট সামলাবেন ক্যাসিয়াসের যোগ্য উত্তরসূরি ডেভিড ডি গিয়া।

অধিনায়ক না হলেও স্পেনের বর্তমান দলের অন্যতম বড় ভরসা এই ম্যানইউ তারকা। বিশ্বকাপের শুরুতেই এবার ডি গিয়ার জন্য অপেক্ষা করছে অগ্নিপরীক্ষা। ১৫ জুন স্পেনের প্রথম ম্যাচ ক্রিশ্চিয়ানো রোনাল্ডোর পর্তুগালের বিপক্ষে। অগ্নিগর্ভ এই ম্যাচসহ বিশ্বকাপের নানা প্রসঙ্গে স্প্যানিশ ক্রীড়া দৈনিক মার্কাকে নিজের ভাবনা তুলে ধরলেন ডি গিয়া।

প্রশ্ন : শুরুতেই সামনে পর্তুগাল। রোনাল্ডোকে সামলানো কতটা কঠিন হবে?

ডি গিয়া : প্রথম ম্যাচ সবসময় খুবই গুরুত্বপূর্ণ। প্রতিপক্ষ পর্তুগালের মতো কঠিন হলে তা আরও বেশি। বছাইপর্বে যেভাবে খেলেছি, সেই মানসিকতা নিয়েই নামতে হবে আমাদের। অর্থাৎ নিজেদের সহজাত খেলাটা খেলতে হবে। ক্রিশ্চিয়ানো রোনাল্ডোকে নিয়ে ‘হোমওয়ার্ক’ করেছি আমরা। সবাই জানে, বিশ্বের অন্যতম সেরা খেলোয়াড় সে। দারুণ একটি দলও আছে তার পেছনে। তারা বর্তমান ইউরো চ্যাম্পিয়ন। নিঃসন্দেহে ম্যাচটি খুবই কঠিন হবে।

প্রশ্ন : স্পেনের লক্ষ্য কী?

ডি গিয়া : অবশ্যই চ্যাম্পিয়ন হওয়া। আমাদের সবার ভাবনাজুড়ে এখন শুধুই বিশ্বকাপ। অন্য কিছু নিয়ে ভাবছি না। সব ঠিকঠাক মতো করতে পারলে শিরোপা জেতার ভালো সুযোগ আছে আমাদের। তবে কোনো দলকেই আমরা খাটো করে দেখতে পারি না। আপনাকে শুরু করতে হবে মাটিতে পা রেখে।

প্রশ্ন : সুইজারল্যান্ডের বিপক্ষে প্রস্তুতি ম্যাচে আপনার ভুলেই গোল হজম করেছিল স্পেন। এ নিয়ে প্রবল সমালেচনা আত্মবিশ্বাসে কতটা প্রভাব ফেলতে পারে?

ডি গিয়া : আমি মেনে নিচ্ছি। সমালোচনা মেনে নিয়ে এবং এর সঙ্গে মানিয়ে নিয়েই বাঁচতে হবে আপনাকে। আমরা পেশাদার খেলোয়াড়রা এতে অভ্যস্ত। কোনো গোলকিপারের ভুল খুবই বিপজ্জনক। তবে বিশ্বকাপের চেয়ে প্রীতি ম্যাচে ব্যর্থ হওয়াটা ঢের ভালো। আমি এখনও তরুণ। উন্নতির অনেক সুযোগ ও জায়গা আছে। একটা ভুলে আমার আত্মবিশ্বাসে চিড় ধরবে না।

প্রশ্ন : বিশ্বকাপে ভিএআর প্রযুক্তির প্রবর্তন খেলার গতি কি কমিয়ে দিতে পারে?

ডি গিয়া : ভিডিও রেফারিংয়ের সঠিক ব্যবহারে কারও আপত্তি থাকার কথা নয়। যদি খেলা বারবার না থামে এবং ম্যাচের মোড় ঘুরিয়ে দেয়ার মতো গুরুত্বপূর্ণ সিদ্ধান্তে সহায়তা করে তাহলে ঠিক আছে। কিন্তু সবাইকে মনে রাখতে হবে ফুটবল গতিময় একটি খেলা। বারবার খেলা বন্ধ হলে গতি ও ছন্দে প্রভাব পড়বেই। আশা করব, ভিএআরের ব্যবহারটা সঠিক হবে। ওয়েবসাইট।

ঘটনাপ্রবাহ : বিশ্বকাপ ফুটবল ২০১৮

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৮

converter