ক্যারিয়ারসেরা র‌্যাংকিং তামিম ইকবালের

  যুগান্তর ডেস্ক    ৩০ জুলাই ২০১৮, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

তামিম,

ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে বাংলাদেশের সিরিজ জয়ের নায়ক তামিম ইকবাল আইসিসি ওয়ানডে ব্যাটসম্যানদের র‌্যাংকিংয়ে উঠে এসেছেন ক্যারিয়ারসেরা ১৩তম স্থানে। দুই সেঞ্চুরি ও একটি ফিফটি তাকে এনে দিয়েছে ক্যারিয়ারসেরা ৭৩৭ রেটিং পয়েন্ট।

তামিমের ব্যাটে ভর করে নয় বছর পর দেশের বাইরে ওয়ানডে সিরিজ জিতেছে বাংলাদেশ। ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে ২-১ ব্যবধানের সিরিজ জয়ে প্রথম ওয়ানডেতে অপরাজিত ১৩০ রানের পর তৃতীয়টিতে ১০৩ রান করেন তামিম। মাঝে দ্বিতীয় ওয়ানডেতে খেলেন ৫৪ রানের আরেকটি ইনিংস।

নিজের ওয়ানডে সেঞ্চুরি সংখ্যা ১১তে নিয়ে যাওয়া তামিম ব্যাটসম্যানদের র‌্যাংকিংয়ে এগিয়েছেন চার ধাপ। বাঁ-হাতি এই ওপেনারের আগের সেরা র‌্যাংকিং ছিল ১৫তম স্থান।

ব্যাট হাতে সিরিজটা ভালো কাটানো সাকিব আল হাসান তিন ধাপ এগিয়ে উঠে এসেছেন ২৬ নম্বরে। ৯৭, ৫৬ ও ৩৭ রানের তিনটি ইনিংস খেলা বাঁ-হাতি এই অলরাউন্ডার সিরিজে নেন দুটি উইকেট। তিন ধাপ পিছিয়ে বোলারদের র?্যাংকিংয়ে সাকিব আছেন ২৬ নম্বরে। এছাড়া ধরে রেখেছেন অলরাউন্ডার র‌্যাংকিংয়ের শীর্ষস্থান।

সিরিজনির্ধারণী তৃতীয় ওয়ানডেতে ৪৯ বলে অপরাজিত ৬৭ রানের দারুণ ইনিংস মাহমুদউল্লাহকে এনে দিয়েছে ক্যারিয়ারসেরা ৫৭৫ পয়েন্ট। এই মিডলঅর্ডার ব্যাটসম্যান আছেন ৩৮তম স্থানে।

প্রথম ওয়ানডেতে ঝড়ো ৩০ ও দ্বিতীয় ম্যাচে ৬৭ বলে ৬৮ রানের দারুণ ইনিংস খেলা মুশফিকুর রহিম এক ধাপ নেমে গেছেন। তিনি আছেন ২২ নম্বরে।

চোট কাটিয়ে ফেরা মোস্তাফিজুর রহমান দ্বিতীয় ওয়ানডে শেষে পেয়েছিলেন ক্যারিয়ারসেরা ৬১০ পয়েন্ট। তৃতীয় ওয়ানডে শেষে তার পয়েন্ট কমে হয়েছে ৬০৯। বোলারদের র‌্যাংকিংয়ে দুই ধাপ এগিয়ে উঠে এসেছেন ১৭তম স্থানে।

বল হাতে দারুণ একটি সিরিজ কাটানো মাশরাফি মুর্তজা পেয়েছেন সাত উইকেট। আট ধাপ এগিয়ে তিনি যৌথভাবে ১৯ নম্বরে আছেন নিউজিল্যান্ডের ম্যাট হেনরির সঙ্গে। একটি করে সেঞ্চুরি ও ফিফটি করা ওয়েস্ট ইন্ডিজের শিমরন হেটমায়ার ৭৭ ধাপ এগিয়ে উঠে এসেছেন ৫৯ নম্বরে।

১২ ধাপ এগিয়ে ৬৬ নম্বরে উঠে এসেছেন ক্রিস গেইল। ৯১১ পয়েন্ট নিয়ে আইসিসি ওয়ানডে র‌্যাংকিংয়ের শীর্ষে ভারত অধিনায়ক বিরাট কোহলি। ৭৭৫ পয়েন্ট নিয়ে বোলারদের র‌্যাংকিংয়ের শীর্ষে আরেক ভারতীয় পেসার জাসপ্রিত বুমরাহ। ওয়েবসাইট।

ঘটনাপ্রবাহ : বাংলাদেশ ট্যুর অব ওয়েস্ট ইন্ডিজ-২০১৮

 

 

আরও পড়ুন
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৮

converter