পারফরমার নেই পঞ্চপাণ্ডব ছাড়া

ওয়ানডে সিরিজ নিয়ে নাজমুল আবেদিনের বিশ্লেষণ

  স্পোর্টস রিপোর্টার ৩০ জুলাই ২০১৮, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

সাকিব,

রান না পেলে সাকিব আল হাসান ও তামিম ইকবাল এখনও নাজমুল আবেদিন ফাহিমের শরণাপন্ন হন। বিকেএসপির সেই সোনাঝরা দিনগুলো থেকেই সাকিবদের গুরু নাজমুল আবেদিন। বিসিবির এই সাবেক গেম ডেভেলপমেন্ট ম্যানেজার মেয়েদের দায়িত্ব নেয়ার পর সালমাদের পারফরম্যান্সেও উন্নতির ছাপ স্পষ্ট। ওয়েস্ট ইন্ডিজ সফরে বাংলাদেশ দলের ওয়ানডে সিরিজের পারফরম্যান্স মূল্যায়ন করলেন নাজমুল আবেদিন-

ম্যাচ বিশ্লেষণ

শেষ ম্যাচে আমরা ব্যাটিং খুব ভালো করেছি। কিছু জায়গায় আরও ভালো করা দরকার ছিল। তিন ম্যাচেই একই ধারা অনুসরণ করেছি। যেমন তামিম একটা ভূমিকায় ছিল, সাকিবও আগে ব্যাট করে খুব ভালো করেছে। খুব ভালো লক্ষণ। এই প্রথম একটা সিরিজ দেখলাম যেখানে আমাদের টপ-অর্ডার সব ম্যাচেই রান করেছে। আমাদের এক নম্বর, তিন নম্বর রান করেছে। দুই নম্বর রান করতে পারেনি। আমরা ২৮০-৩০০ করতে পেরেছি টপ-অর্ডারের রানের উপর ভর করেই। পরিকল্পনা অনুযায়ী এটা হলে খুবই ভালো। কারণ এখান থেকে রানটা ৩২০-৩৩০ এ নেয়া যাবে। এক্ষেত্রে দল আরও শক্তিশালী হতে পারে।

সাব্বিরের পারফরম্যান্স

একজন ক্রিকেটার যখন আন্তর্জাতিক বা বড় কোনো আসরে খেলবে তখন তাকে মানসিকভাবে আরও শক্ত হতে হবে, ধৈর্যশীল হতে হবে। ব্যক্তিগত জীবনে সম্প্রতি সে যেসব ঘটনার মুখোমুখি হচ্ছে, তাতে তার মানসিকভাবে ভালো থাকার কথা না। এ কারণেই সে বাড়তি চাপে আছে। সাব্বির কেমন ক্রিকেটার আমরা জানি। কিন্তু সে ভালোভাবে বেড়ে ওঠার জন্য সঠিক পরিবেশ পায়নি। মানে সে কখনও তিনে, কখনও ছয়ে নেমেছে। কখনও গুরুত্ব বেশি পেয়েছে, কখনও একেবারেই গুরুত্ব পায়নি। সব মিলিয়ে সে আদর্শ কোনো অবস্থায় ছিল না।

তিন নম্বর পজিশন

ওয়েস্ট ইন্ডিজে বাংলাদেশ সব ধরনের উইকেটে খেলেছে বলা যায়। প্রথম ম্যাচে স্পিনিং উইকেটে তারা (সাকিব-তামিম) যে মানসিকতার পরিচয় দিয়েছে সেটা আমাকে মুগ্ধ করেছে। এটা আমাদের বড় পাওয়া। একজন ক্রিকেটার যখন তিন-চার ম্যাচ এভাবে খেলতে থাকে তখন সে তার খেলাটা ভালোভাবে বুঝতে পারে। তিন নম্বরে খুবই পরিণত ব্যাটিং করেছে সাকিব।

তামিমের পারফরম্যান্স

তামিম তার নিজের খেলাটাই খেলেছে। অনেকে বলেছে তামিম বল নষ্ট করেছে। কিন্তু না, তামিম যেটা খেলেছে সেটা ওর নিজস্ব খেলা। সে যে খেলাটা খেলে তাতে দলের রান বাড়ানোটা সহজ। আর ওয়ানডে ক্রিকেটে সে যদি এভাবে খেলে দলের জন্য রান করতে অসুবিধা হবে না।

পঞ্চপাণ্ডব ছাড়া পারফরমার নেই

এনামুল, সাব্বির, মোসাদ্দেক সবাইকেই অনেক আগে থেকে দেখেছি, এদের সম্ভাবনার কথা আমরা জানি। বিভিন্ন সময় তারা সেটা দেখিয়েছে। ভীতিকর বিষয় হচ্ছে, তাদের এখন যে অবস্থানে থাকার কথা, তারা সেই অবস্থানে নেই। আমরা যেভাবে তাদের দেখেছি, শুরু থেকে সেই বিষয়টা ভুল ছিল। আমরা ওদের নেতা হওয়ার সুযোগ দিচ্ছি না, আবার আমরা ওদের পরিণত হিসেবেও দেখছি না। আমরা চাই ওরা সাকিব বা তামিমদের ছায়ায় বেড়ে উঠবে, যা আদতে ভুল। মোসাদ্দেকের সাকিবের চেয়ে ভালো করা উচিত ছিল, তামিমের চেয়ে ভালো করা উচিত ছিল সাব্বিরের। এমনটা হয়নি। ওরা এখনকার ক্রিকেটারদের চেয়েও অনেক মেধাবী। কিন্তু ওদের গড়ে তোলায় ভুল আছে। আর তাদের মধ্যেও আমি কোনো ব্যক্তিগত উদ্যম দেখি না। সাকিব, তামিম, রিয়াদদের আমরা দেখেছি তারা অনেক পরিশ্রমী ছিল। এখনকার তরুণদের মধ্যে সেটা দেখি না।

জুনিয়রদের নেতৃত্ব শেখা

একটা দল যখন মাঠে বিশৃঙ্খল অবস্থায় পড়ে, তখন তাদের পথ দেখাতে পারে একজন নেতাই, অনুসারীরা না কিন্তু। মাঠে এক থেকে এগারো- সবাইকেই নেতা হতে হবে। এতে দলের ম্যানেজমেন্টের ভূমিকা থাকতে হবে। সব সময় এগুলো বলার জন্য সাকিব, তামিম, মাশরাফিরা থাকবে না। আজকে যে নতুন, তাকেও নিজেকে নেতা হিসেবে গড়ে তুলতে হবে। নয়তো খারাপ অবস্থায় সে সিদ্ধান্ত নিতে পারবে না, ভাগ্যের ওপর নির্ভর করবে।

ঘটনাপ্রবাহ : বাংলাদেশ ট্যুর অব ওয়েস্ট ইন্ডিজ-২০১৮

আরও পড়ুন
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৮

converter