১১ বছরেও তামিম পেলেন না যোগ্য ‘সঙ্গী’

  স্পার্টস রিপোর্টার ৩১ জুলাই ২০১৮, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

তামিম ইকবাল,

সিরিজ আসে সিরিজ যায়। একেকটা সিরিজ শেষ হওয়ার পর তামিম ইকবালের উদ্বোধনী জুটিও বদলে যায়! ২০০৭ সালে বাংলাদেশ দলের জার্সি গায়ে জড়ানোর পর থেকে একপাশ আগলে রেখেছেন তামিম। ১১ বছরে তামিমকে চ্যালেঞ্জ জানানো তো দূরের কথা, ধারাবাহিকভাবে কেউই তাকে লম্বা সময় সঙ্গ দিতে পারেননি। এই সময়ে তিন ফরম্যাটে অন্তত ১৫ জন ওপেনারের সঙ্গে উদ্বোধনী জুটি গড়েছেন তিনি।

আজও তার যোগ্য জুটি খোঁজার চেষ্টায় বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)। ওয়েস্ট ইন্ডিজ সফরে টেস্ট সিরিজে তামিমের সঙ্গে ওপেন করেছেন লিটন দাস, ওয়ানডে সিরিজে এনামুল হক বিজয়। এবার টি ২০ ফরম্যাটে তামিমের সঙ্গী কে হবেন?

২০০৭ সালের ৯ ফেব্রুয়ারি জিম্বাবুয়ের বিপক্ষে হারারেতে প্রথম বাংলাদেশের জার্সি গায়ে মাঠে নেমেছিলেন তামিম। সেদিন ওপেনিংয়ে তামিমের সঙ্গী ছিলেন শাহরিয়ার নাফীস। এরপর জাভেদ ওমর, জুনায়েদ সিদ্দিকী, ইমরুল কায়েস, মুশফিকুর রহিম, মোহাম্মদ আশরাফুল, মেহরাব হোসেন জুনিয়র, নাঈম ইসলাম, নাজিমউদ্দিন, শামসুর রহমান শুভ, এনামুল হক বিজয়, সৌম্য সরকার, জহুরুল ইলাম, লিটন দাস, মোহাম্মদ মিঠুনরা তার উদ্বোধনী জুটি হয়েছেন।

তামিম সবচেয়ে বেশি জুটি বেঁধেছেন ইমরুল কায়েসের সঙ্গে। সৌম্য সরকার তামিমের যোগ্য জুটি বলে আলোচনায় এসেও হারিয়ে গেছেন। টি ২০ সিরিজে তামিমের সঙ্গে ওপেন করবেন কে? লিটন নাকি সৌম্য?

নিদাহাস ট্রফি ও আফগানিস্তানের বিপক্ষে সিরিজের কয়েকটা ম্যাচে উদ্বোধন করেছেন লিটন। ২০ ওভারের ম্যাচে শুরুতেই আক্রমণাত্মক একজন ওপেনারের প্রয়োজন। লিটন-সৌম্য দু’জনেরই দ্রুত রান তোলার সামর্থ্য রয়েছে। তবে টিম ম্যানেজমেন্ট তাদের ওপর ভরসা করতে পারে না।

এতদিনেও কেন তামিম যোগ্য সঙ্গী পাননি? এ নিয়ে কোচ সরওয়ার ইমরান বলেন, ‘যারা এসেছে, তারা সবাই প্রতিভাবান। শুরুতে তারা সেটা প্রমাণও করেছে। দীর্ঘদিন টিকে থাকার মানসিকতা ও লক্ষ্য দুই-ই দরকার।’ হাবিবুল বাশার বলেন, ‘প্রতিভা না থাকলে ওপেন করা যায় না। সবাই প্রতিভা দেখিয়েই দলে আসে। হঠাৎ তারকাখ্যাতি পেয়ে নিজের কাজটা ভুলে গেলে হবে না। যারা ওপেন করে বা টপঅর্ডারের ব্যাটসম্যান, ম্যাচে তাদের মূল কাজটাই তো রান করা। সেটা না করতে পারলে হতাশ হতে হয়।’

তামিম টি ২০ ফরম্যাটে সর্বোচ্চ ১৬ বার ওপেন করেছেন সৌম্যর সঙ্গে। এই জুটিতে এসেছে ৩৮৯ রান। এনামুল হক বিজয়ের সঙ্গে তামিম জুটি বেঁধেছেন ১০ ইনিংসে। সর্বশেষ কয়েক বছর ঘুরেফিরে ইমরুল, সৌম্য, লিটন ও এনামুলকে ওপেনিংয়ে সেট করার চেষ্টা করছে টিম ম্যানেজমেন্ট। মাঝে মোহাম্মদ মিঠুনকে দিয়েও পরীক্ষা করা হয়েছে। একজন ব্যর্থ হলে আরেকজনকে দিয়ে চেষ্টা হচ্ছে। কিন্তু সফল হচ্ছে না। তাহলে কি এভাবেই যোগ্য সঙ্গী ছাড়া ক্যারিয়ার শেষ করবেন তামিম?

ঘটনাপ্রবাহ : বাংলাদেশ ট্যুর অব ওয়েস্ট ইন্ডিজ-২০১৮

 

 

আরও পড়ুন
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৮

converter
.