বাকির প্রথম লক্ষ্য ফাইনাল

  স্পোর্টস রিপোর্টার, ইন্দোনেশিয়া থেকে ১৯ আগস্ট ২০১৮, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

বাকি,

কমনওয়েলথ গেমসে বাংলাদেশকে অনেক পদকই এনে দিয়েছেন শুটাররা। কিন্তু এশিয়ান গেমস? অলিম্পিকের পর দ্বিতীয় বৃহত্তম এই গেমসে অধরাই রয়েছে শুটারদের সেই কাঙ্ক্ষিত পদক। একে একে বেশ কয়েকটি এশিয়ান গেমসে খেলা হয়ে গেছে। কিন্তু পদক আসেনি এ ডিসিপ্লিন থেকে।

এবার কি সেই অচলাতন ভাঙতে পারবেন আদুল্লাহেল বাকি, শাকিল আহমেদরা? বাকির কথায়, ‘আমাদের প্রথম লক্ষ্য ফাইনালে যাওয়া। বাকিটা পরে ঠিক করব।’ পালেম্বাংয়ের শুটিং রেঞ্জে সোমবার সকাল ৯টায় ১০ মিটার এয়ার রাইফেলের বাছাইপর্বে দাঁড়াবেন বাকি।

এশিয়ান গেমস শুটিংয়ে পদক জেতা খুব একটা সহজ নয়। এখানে এগিয়ে থাকেন চীন, কোরিয়া, জাপান ও হংকংয়ের শুটাররা। ২০১০ গুয়াংজু এশিয়াডে আসিফ হোসেন খান ও আবদুল্লাহেল বাকি বাছাইপর্বেই বাদ পড়েন যথাক্রমে ২২ ও ২৩ নম্বরে থেকে। যেখানে চীনের ঝুকিনান গেমস রেকর্ড গড়ে সোনা জেতেন ৭০২.০ স্কোরে।

ভারতের গগন নারাং ৭০০.৭ স্কোরে রুপা এবং দক্ষিণ কোরিয়ার কিম কি ওন ৭০০ স্কোর করে ব্রোঞ্জ পদক পেয়েছিলেন। ২০১৪ সালে ইনচন এশিয়ান গেমসেও ছিল চীনের আধিপত্য। চীনের ইয়ং হওরান স্বর্ণ, স্বদেশি কাও ইয়েফি রুপা এবং ভারতের অভিনভ বিন্দ্রা ব্রোঞ্জপদক জিতেছিলেন। যেখানে ৬১৯.৬ স্কোর করে বাছাইপর্ব উতরাতে পারেননি বাকি।

এবারও স্বপ্ন দেখছেন আবদুল্লাহেল বাকি। তবে প্রথমে বাছাইপর্ব পেরোতে চান। তারপর লক্ষ্যটা ঠিক করবেন। পালেম্বাংয়ে এসে দু’দিন অনুশীলন করার সুযোগ পেয়েছেন দেশসেরা এই শুটার। যেখানে তার স্কোর ৬২৪ থেকে ৬২৫-এর মধ্যে ওঠা-নামা করছে। বাছাইপর্ব উতরাতে এই স্কোরও নিরাপদ মনে হচ্ছে না তার কাছে। তাই শঙ্কা থেকেই যাচ্ছে।

বাকির কথায়, ‘আমার এখনও মনে হচ্ছে এই স্কোর করতে পারলেই ফাইনালে পৌঁছতে পারব। কারণ অন্য এশিয়ান গেমসের চেয়ে এখানে লক্ষ্যভেদ ভালো করতে পারছি। এটা ভালো দিক। কোচ ক্লাভস কোনো চাপ দিচ্ছেন না। ঠাণ্ডা মাথায় নিশানা ভেদ করতে বলেছেন।’

তিনি যোগ করেন, ‘ইনচনের চেয়ে ভালো খেলতে পারছি। তাই আশা করি ফাইনালে যেতে পারব।’ গোল্ডকোস্ট কমনওয়েলথ গেমসে ২৪৪.৭ স্কোর করে রুপাজয়ী এই শুটারের কথা, ‘আসলে আমাদের বুঝতে হবে চীন, হংকং, কোরিয়া কতটা এগিয়ে। ভারতের দীপক ও রবি, চীনের হারং, কোরিয়ার কিম সবাই অলিম্পিকে পদকজয়ী। তাদের সঙ্গে পারা সহজ নয়। তারপরও আমার চেষ্টার কোনো ত্রুটি থাকবে না।’

ভালো করার প্রতিশ্রুতি দিলেন গোল্ডকোস্টে ৫০ মিটার পিস্তলে রুপাজয়ী শুটার শাকিল আহমেদও। তার কথায়, ‘পদকের প্রতিশ্রুতি দিতে পারছি না এশিয়ান গেমস বলেই। তবে ভালো করার চেষ্টা করব।'

আরও পড়ুন
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৮

converter