মেসিকে পরামর্শ ম্যারাডোনার

  ওয়েবসাইট ১৯ আগস্ট ২০১৮, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

ম্যারাডোনা,

নতুন মৌসুমে বার্সেলোনার অধিনায়ক হয়েছেন লিওনেল মেসি। আর নেতৃত্বের গুরুদায়িত্ব পেয়েই তিনি জানিয়ে দিয়েছেন, চ্যাম্পিয়ন্স লিগ জয়ই তার মূল লক্ষ্য। সন্দেহ নেই, ক্লাব ফুটবলে আরও বেশি মনোযোগী হবেন মেসি।

এ আবহেই নিজের যোগ্য উত্তরসূরিকে কিছু পরামর্শ দিলেন দিয়েগো ম্যারাডোনা। এক সাক্ষাৎকারে আর্জেন্টাইন ফুটবল কিংবদন্তি বলেছেন, ‘মেসিকে পর্যাপ্ত বিশ্রামও নিতে হবে। আমি তাকে নিশ্চয়ই ইউরোপে খেলার কথা বলব। কিন্তু দেখতে হবে, খুব বেশি ভ্রমণ যেন না করে। ওকে যেন ক্লাব খুব বেশি ব্যবহার না করে। যেমন দরকার নেই জাতীয় দলের হয়ে অর্থহীন প্রীতি ম্যাচ খেলার।’

বিশ্বকাপের আগে থেকেই আর্জেন্টিনার তৎকালীন চোক হোর্হে সাম্পাওলির কট্টর সমালোচক ছিলেন ম্যারাডোনা। আর্জেন্টিনার দায়িত্ব সাম্পাওলিকে দেয়ায় ব্যাপক চটেছিলেন। বিশ্বকাপের শেষ ষোলো থেকে আর্জেন্টিনার বিদায়ের পর চাকরি গেছে সাম্পাওলির। কিন্তু তাতেও রাগ কমেনি ম্যারাডোনার।

আর্জেন্টিনা ফুটবল অ্যাসোসিয়েশনকে (এএফএ) একহাত নিয়ে বলেছেন, ‘এএফএ বলে তাদের অর্থ নেই। কিন্তু তারাই বিশাল অঙ্কের অর্থ দিয়ে সাম্পাওলির সঙ্গে চুক্তি করেছিল। এর তো কোনো ব্যাখ্যা হয় না।’

ম্যারাডোনা পারিষ্কার বলে দিয়েছেন, আর্জেন্টিনার কোচের পদে তিনি কিংবদন্তি সিজার মেনোত্তিকেই চান। এএফএ ম্যারাডোনার মতামতকে গুরুত্ব দেবে কিনা তা সময়ই বলে দেবে। তবে ম্যারাডোনার পরামর্শ উপেক্ষা করেননি মেসি। এ বছর আর্জেন্টিনার হয়ে কোনো প্রীতি ম্যাচ না খেলার সিদ্ধান্ত নিয়েছেন বার্সেলোনা ফরোয়ার্ড। সে অনুযায়ীই আগামী মাসে যুক্তরাষ্ট্রে হতে যাওয়া আর্জেন্টিনার দুটি প্রীতি ম্যাচের দলে নেই মেসি। সঙ্গে গনজালো হিগুয়াইন, সের্গিও আগুয়েরো ও অ্যাঞ্জেল ডি মারিয়াকেও দলে রাখেননি কোচ লিওনেল স্কালোনি।

আগামী ৭ সেপ্টেম্বর লস অ্যাঞ্জেলেসে গুয়াতেমালা এবং চার দিন পর নিউ জার্সিতে কলম্বিয়ার বিপক্ষে খেলবে আর্জেন্টিনা। এ দুই ম্যাচের জন্য শুক্রবার ২৯ সদস্যের দল ঘোষণা করেছেন অন্তর্বর্তীকালীন কোচ। দলে ব্যাপক রদবদল এনেছেন স্কালোনি। রাশিয়া বিশ্বকাপের দলে থাকা ২৩ সদস্যের মধ্যে মাত্র নয়জন আছেন এবারের দলে। গত মৌসুমে ক্লাবের হয়ে দারুণ সময় কাটানোর পরও বিশ্বকাপ দলে জায়গা না পাওয়া ইন্টার মিলান ফরোয়ার্ড মাউরো ইকার্দি দলে ফিরেছেন।

ডাক পেয়েছেন ইতালির সেরি-এ লিগে খেলা দুই স্ট্রাইকার ইন্টার মিলানের লাউতারো মার্টিনেজ ও ফিওরেন্তিনার জিওভানি সিমিওনে। আর্জেন্টিনার মতো ব্রাজিল দলেও বড় ধরনের পরিবর্তন এসেছে। যুক্তরাষ্ট্র ও এল সালভাদরের বিপক্ষে দুটি প্রীতি ম্যাচের জন্য তারুণ্যনির্ভর দল গড়েছেন ব্রাজিল কোচ তিতে। ডাক পেয়েছেন বার্সেলোনার আর্থার ও ম্যানচেস্টার ইউনাইটেডের আন্দ্রেয়াস পেরেইরা। দলে জায়গা ধরে রেখেছেন ম্যানইউর আরেক মিডফিল্ডার ফ্রেড। প্রথমবারের মতো জাতীয় দলে ডাক পেয়েছেন লুকাস পাকুয়েতা, পেদ্রো, এভারটন ও ফিলিপে।

চলতি মৌসুমে বার্সেলোনায় যোগ দিয়েছেন আর্থার। স্প্যানিশ চ্যাম্পিয়নদের হয়ে তরুণ মিডফিল্ডারের শুরুটা হয়েছে দারুণ। নিয়মিত খেলোয়াড়দের মধ্যে নেইমার, কুতিনহো, থিয়াগো সিলভারা দলে থাকলেও বাদ পড়েছেন মার্সেলো, মিরান্দা, পাউলিনহো, ফার্নান্দিনহো ও গ্যাব্রিয়েল জেসুস।

সর্বোচ্চ পর্যায়ে তরুণরা কেমন করে দেখতে অভিজ্ঞ কয়েকজনকে দলের বাইরে রাখার কথা জানান কোচ তিতে। ব্যক্তিগত কারণে দলে নেই ম্যানচেস্টার সিটির গোলকিপার এদেরসন। তার জায়গায় ডাক পেয়েছেন হুগো। আগামী ৭ সেপ্টেম্বর নিউ জার্সিতে যুক্তরাষ্ট্রের বিপক্ষে খেলবে ব্রাজিল। চারদিন পর ওয়াশিংটনে এল সালভাদরের মুখোমুখি হবে পাঁচবারের বিশ্বচ্যাম্পিয়নরা।

 

 

আরও পড়ুন
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৮

converter