ফিনল্যান্ড জাতীয় দলে দুই বাংলাদেশি

  যুগান্তর রিপোর্ট ২৯ আগস্ট ২০১৮, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

ফিনল্যান্ড জাতীয় দলে দুই বাংলাদেশি
ফিনল্যান্ড ক্রিকেট দল

নুরুল হুদা শিপন শৈশব থেকে স্বপ্ন দেখতেন ক্রিকেটার হওয়ার। স্বপ্ন পূরণ হয়েছে তার। ক্রিকেটার হয়েছেন। তবে আন্তর্জাতিক ক্রিকেটে জন্মভূমি বাংলাদেশের বদলে ইউরোপের একটি দেশের প্রতিনিধিত্ব করবেন তিনি। ফিনল্যান্ড জাতীয় দলে সুযোগ পেয়েছেন শিপন। শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের এই ছাত্র ফিনল্যান্ডে গবেষণা করতে গিয়ে হয়ে উঠেছেন সেদেশের আলোচিত ক্রিকেট তারকা।

আজ টি ২০ বিশ্বকাপের ইউরোপীয় অঞ্চলের বাছাইপর্বের ম্যাচে ফিনল্যান্ড জাতীয় দলে অভিষেক হতে যাচ্ছে তার। শিপনের মতো আরেক বাংলাদেশিও ডাক পেয়েছেন ফিনল্যান্ড দলে। তার নাম তন্ময় সাহা। স্টুডেন্ট ভিসায় ফিনল্যান্ডে পড়তে এসে ক্রিকেট তারকা হয়ে উঠেছেন তিনিও। অলরাউন্ডার তন্ময় ফিনল্যান্ডের অন্যতম নির্ভরযোগ্য খেলোয়াড়।

যুগান্তরের সঙ্গে আলাপচারিতায় নুরুল হুদা শিপন জানান, শাহজালাল বিশ্ববিদ্যালয় থেকে অনার্স শেষ করে স্টুডেন্ট ভিসায় মাস্টার্স করতে গিয়েছিলেন ফিনল্যান্ডে। ভাবেননি সেখানে গবেষণা করতে গিয়ে ক্রিকেটার হয়ে উঠবেন। স্বপ্নপূরণের সুযোগ পেয়ে নিজেকে উজাড় করে দিতে চান তিনি। হবিগঞ্জের এই স্বপ্নবাজ তরুণ অনার্স শেষ করে স্টুডেন্ট ভিসায় ফিনল্যান্ড যান পড়াশোনার জন্য। ফিনল্যান্ডের ক্রিকেটের সঙ্গে নতুন করে পরিচয় হয়েছে শিপনের।

পড়াশোনার পাশাপাশি ক্রিকেট খেলাও চালিয়ে গেছেন। বাংলাদেশের মতো ফিনল্যান্ডে ক্রিকেট জনপ্রিয় না হলেও সেখানে ছোট-বড় মিলিয়ে ২২টি ক্রিকেট ক্লাব রয়েছে। বিভিন্ন ক্লাবে রেজিস্টার্ড ক্রিকেট খেলোয়াড়ের সংখ্যা প্রায় আড়াইশ’। আন্তর্জাতিকমানের একটি স্টেডিয়াম রয়েছে ফিনল্যান্ডের ক্যারাভাতে। এছাড়া ২০-২৫টি অনুশীলন মাঠ রয়েছে। ফিনল্যান্ডে পেশাদার ক্রিকেটার না থাকলেও ক্রিকেট ক্রমেই জনপ্রিয় হয়ে উঠছে।

শিপন জানালেন, ফিনল্যান্ডে যাওয়ার পর বেঙ্গল টাইগার ক্রিকেট ক্লাবের হয়ে ফিনিশ লিগে খেলা শুরু করেন তিনি। তিন বছর খেলার পর এলিট লিগে সুযোগ পান। ওই লিগে খেলার পর নজরে আসেন শিপন। ডাক পান ফিনল্যান্ড জাতীয় দলে। এই ডান-হাতি অলরাউন্ডার ফিনল্যান্ডের হয়ে প্রথম মাঠে নামবেন আজ। টি ২০ বিশ্বকাপের আঞ্চলিক বাছাইপর্বে ইউরোপের ১৮টি দেশ অংশ নিচ্ছে।

ফিনল্যান্ড জাতীয় দলের আরেক বাংলাদেশি তন্ময় সাহার বাড়ি কিশোরগঞ্জে। বাংলাদেশে এইচএসসি পর্যন্ত পড়াশোনা করেছেন তিনি। এরপর চলে যান ফিনল্যান্ডে। সেখানে পড়াশোনা ও চাকরির পাশাপাশি ক্রিকেট খেলায় মনোযোগী হয়েছেন। বাংলাদেশে থাকতে তিনি কলাবাগান ক্রিকেট ক্লাবের সঙ্গে যুক্ত ছিলেন। ফিনল্যান্ড জাতীয় দলের সঙ্গে যুক্ত হয়েছেন ২০১৭ সালে।

 

 

আরও পড়ুন
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৮

converter