ভারতের সঙ্গে বাঁচা মরার লড়াই আজ মালদ্বীপের

  স্পোর্টস রিপোর্টার ০৯ সেপ্টেম্বর ২০১৮, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

ভারতের সঙ্গে বাঁচা মরার লড়াই আজ মালদ্বীপের

‘অ্যাডভান্স টু ফার্দার গ্রুপ (আগেই সেমিফাইনালে অগ্রগামী দল)- গুগলে সাফের সাইটে ভারতের পাশে এমনটাই লেখা রয়েছে। তিন দলের বি-গ্রুপে এক জয়েই শেষ চার নিশ্চিত করে ফেলেছে বর্তমান চ্যাম্পিয়নরা। তবে মালদ্বীপ না শ্রীলংকা- দ্বিতীয় দল হিসেবে কে যাবে তা নির্ধারণ হবে আজ।

ভারতের সঙ্গে ড্র করলেই সেই সম্ভাবনার দুয়ার খুলে যাবে দ্বীপ দেশটির। আর যদি ৩-০ গোলের ব্যবধানে হারে তাহলে কপাল খুলে যাবে শ্রীলংকার। এমন সমীকরণ নিয়ে আজ মুখোমুখি হচ্ছে ভারত ও মালদ্বীপ। বঙ্গবন্ধু জাতীয় স্টেডিয়ামে সন্ধ্যা ৭টায় ম্যাচটি শুরু হবে।

ভারত আর সাফ ফুটবল- দু’টিই যেন এক সূঁতোয় গাঁথা। গত ১১ আসরের সাতটিতেই শিরোপা ঘরে তুলে নিয়েছে তেলেঙ্গারা। তাই দক্ষিণ এশীয় অঞ্চলের এ টুর্নামেন্টে জাতীয় দলকে আর খেলতে পাঠায় না তারা। অনেকটাই গুরুত্বহীন তাদের কাছে।

অবশ্য তাতেও ফলের কোনো হেরফের হয় না। অনূর্ধ্ব-২৩ দল দিয়েই শিরোপা জিতে নেয় এখন। এবারও তাদের লক্ষ্য অভিন্ন। প্রথম ম্যাচে শ্রীলংকাকে ০-২ গোলে হারিয়ে সেমিফাইনাল নিশ্চিত করে ফেলেছে দলটি। তাই আজ তাদের নিয়মরক্ষার লড়াই।

ভারতের জন্য নিয়মরক্ষার হলেও বাঁচা-মরার লড়াই একবারের চ্যাম্পিয়ন মালদ্বীপের। কারণ এ ম্যাচে নিদেনপক্ষে ড্র করতেই হবে তাদের। হারলেও ব্যবধানটা কম হতে হবে। নইলে যে বাড়ির টিকিট কাটতে হবে তাদের।

আর তিন বা ততোধিক গোলের ব্যবধানে হারলে শেষ চারে জায়গা করে নেবে এক পয়েন্টে থাকা শ্রীলংকা। পরিসংখ্যান অবশ্য মালদ্বীপের বিপরীতে। ১৮ বারের মুখেমুখিতে ভারত ১৩টি এবং মালদ্বীপ জিতেছে তিনটি ম্যাচে। বাকি দুটি ম্যাচ ড্র হয়েছে।

এদিকে ভারতের সঙ্গে কুলিয়ে উঠতে না পারলেও মালদ্বীপের সঙ্গে দারুণ ফুটবল খেলেছে শ্রীলংকা। শুক্রবার ম্যাচের শেষ ৩০ মিনিটে ঝড় তুলেছিল মালদ্বীপের রক্ষণে। ম্যাচে একটি গোলও করেছিল লংকানরা।

যদিও অফসাইডের অজুহাতে যা বাতিল করে দেন সহকারী রেফারি। এ নিয়ে বেজায় আক্ষেপ করেছেন শ্রীলংকার কোচ নিজাম পাকির আলী। ভিডিও রিপ্লেতেও দেখা গেছে, গোলটি অফসাইড ছিল না।

রেফারির কল্যাণে মালদ্বীপ ওই ম্যাচে হার এড়িয়েছে। আজ দু’গোলে হারলেও শ্রীলংকা ও মালদ্বীপের পয়েন্ট, গোল ব্যবধান সবই সমান হয়ে যাবে। সেক্ষেত্রে কার্ড দিয়ে নিষ্পত্তি হবে সেমিফাইনালে কে যাবে।

অর্থাৎ যারা কার্ডের দেখা কম পেয়েছে, তারা চলে যাবে শেষ চারে। তবে মালদ্বীপ ড্র কিংবা জয় পেলে শ্রীলংকার কোনো সুযোগই থাকবে না।

ঘটনাপ্রবাহ : সাফ ফুটবল চ্যাম্পিয়নশিপ-২০১৮

 

 

আরও পড়ুন
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৮

converter
.