জোকোভিচ-দেল পোত্রো ফাইনাল

চোটের কাছে হারলেন নাদাল

প্রকাশ : ০৯ সেপ্টেম্বর ২০১৮, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

  এএফপি, নিউইয়র্ক

রজার ফেদেরারের ২০টি গ্র্যান্ডস্লাম জয়ের রেকর্ড ছুঁতে আর তিনটি শিরোপা প্রয়োজন রাফায়েল নাদালের (১৭)। নাম্বার ওয়ান স্প্যানিশ তারকা যে ফর্মে ছিলেন তাতে মনে হচ্ছিল, এবারের ইউএস ওপেনেই ব্যবধানটা দুয়ে নেমে আসতে পারে।

কিন্তু চোটের কাছে হেরে ইউএস ওপেনের রাজত্ব ধরে রাখার আশা সেমিতেই শেষ হয়ে গেল নাদালের। শুক্রবার হাঁটুর চোটে ইউএস ওপেনের পুরুষ এককের সেমিফাইনালের মাঝপথ থেকে সরে দাঁড়াতে বাধ্য হয়েছেন নাদাল।

প্রতিযোগিতার ফাইনালে পৌঁছেছেন আর্জেন্টিনার হুয়ান মার্টিন দেল পোত্রো ও সার্বিয়ার নোভাক জোকোভিচ। আজ শিরোপা লড়াইয়ে দেখা হবে তাদের। ক্যারিয়ারজুড়েই নাদাল ভুগছেন হাঁটুর চোটে। এ বছরের জানুয়ারিতে অস্ট্রেলিয়ান ওপেনের কোয়ার্টার ফাইনালেও তাকে হার মানতে হয় চোটের কাছে।

চলতি ইউএস ওপেনের তৃতীয় রাউন্ড থেকেই নাদালের হাঁটুতে সমস্যা হচ্ছিল। চোট নিয়েই শেষ আটে চার ঘণ্টা ৪৯ মিনিটের ম্যারাথন ম্যাচে হারান অস্ট্রিয়ার ডমিনিক থিমকে।

শুক্রবার রাতে দেল পোত্রোর বিপক্ষে সেমিফাইনাল চলাকালে দু’বার কোর্টেই চিকিৎসা নেন নাদাল। তাতে শেষরক্ষা হয়নি। টাইব্রেকে প্রথম সেট হারার পর দ্বিতীয় সেট শেষ করতে পারেননি পুরুষ এককের শীর্ষ বাছাই।

২০০৯ সালে রজার ফেদেরারকে হারিয়ে ইউএস ওপেনের শিরোপাজয়ী দেল পোত্রো ক্যারিয়ারে মাত্র দ্বিতীয়বারে মতো গ্র্যান্ডস্লামের ফাইনালে উঠলেন। নাদাল সরে দাঁড়ানোর আগে ম্যাচে ৭-৬ (৭/৩), ৬-২ গেমে এগিয়ে ছিলেন এই আর্জেন্টাইন তারকা।

আরেক সেমিফাইনালে জাপানের কেই নিশিকোরিকে সহজেই ৬-৩, ৬-৪, ৬-২ গেমে হারিয়েছেন জোকোভিচ। আজ ফাইনালে দেল পোত্রোকে হারাতে পারলে ১৪টি গ্র্যান্ডস্লামজয়ী পিট সাম্প্র্রাসের পাশে বসবেন এই সার্বিয়ান তারকা।

ইউএস ওপেনে এটি জোকোভিচের অষ্টম ও সব মিলিয়ে ২৩তম গ্র্যান্ডস্লাম ফাইনাল। দেল পোত্রোর বিপক্ষে মুখোমুখি লড়াইয়েও ১৪-৪-এ এগিয়ে আছেন জোকার।

তবে ছয় ফুট ছয় ইঞ্চি লম্বা ‘দৈত্য’ দেল পোত্রোকে সর্বোচ্চ সমীহই করছেন তিনি, ‘গ্র্যান্ডস্লাম ফাইনালে আগে কখনও দেখা হয়নি আমাদের। তবে মানুষ ও খেলোয়াড় হিসেবে তার প্রতি আমার অসীম শ্রদ্ধা রয়েছে।’