বঙ্গবন্ধু গোল্ডকাপের তৃতীয় ভেন্যু কক্সবাজার!

প্রকাশ : ১১ সেপ্টেম্বর ২০১৮, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

  স্পোর্টস রিপোর্টার

সাফ সুজুকি কাপ ফুটবল চ্যাম্পিয়নশিপে স্বাগতিক বাংলাদেশ এখন দর্শক। নেপালের কাছে হেরে সেমিফাইনাল-স্বপ্ন ভেঙে গেছে। সামনে ছয় জাতির বঙ্গবন্ধু আন্তর্জাতিক গোল্ডকাপ ফুটবল টুর্নামেন্ট। জাতির পিতার নামে এ টুর্নামেন্টের আয়োজকও বাংলাদেশ।

১-১২ অক্টোবর অনুষ্ঠিত হবে এ আন্তর্জাতিক ফুটবল টুর্নামেন্ট। প্রথমে বলা হয়েছিল, ঢাকার বঙ্গবন্ধু জাতীয় স্টেডিয়াম এবং সিলেট স্টেডিয়াম টুর্নামেন্টের দুটি ভেন্যু। সিলেটে অনুষ্ঠিত হবে গ্রুপপর্বের সব ম্যাচ। ফাইনাল বঙ্গবন্ধু জাতীয় স্টেডিয়ামে।

এদিকে গত ২৯ আগস্ট নীলফামারীতে বাংলাদেশ-শ্রীলংকা ফিফা প্রীতি ম্যাচে দর্শকের ঢল নামায় উত্তরবঙ্গের এই জেলায়ও বঙ্গবন্ধু গোল্ডকাপের দুটি ম্যাচ আয়োজনের পরিকল্পনা ছিল বাংলাদেশ ফুটবল ফেডারেশনের (বাফুফে)। কিন্তু শেষ পর্যন্ত নীলফামারীতে খেলা হচ্ছে না।

টুর্নামেন্টের দুটি সেমিফাইনালের ভেন্যু হিসেবে বেছে নেয়া হতে পারে কক্সবাজারকে। আজ বাফুফের একটি প্রতিনিধি দল কক্সবাজার যাচ্ছে। বাফুফে সভাপতি কাজী সালাউদ্দিন সেখানকার মাঠ ও সুযোগ-সুবিধা পর্যবেক্ষণ করে প্রতিনিধি দলকে ভিডিওচিত্র তুলে আনতে বলেছেন।

বাফুফের সাধারণ সম্পাদক আবু নাঈম সোহাগ কাল জানালেন, তিন সদস্যের প্রতিনিধি দল কক্সবাজার থেকে ফেরার পর সেমিফাইনালের ভেন্যুর ব্যাপারে চূড়ান্ত সিদ্ধান্ত নেয়া হবে, ‘আমাদের তিন সদস্যের একটি দল কাল (আজ) কক্সবাজার যাচ্ছে। তারা ফেরার পর বুধবার সেমির ভেন্যুর ব্যাপারে চূড়ান্ত সিদ্ধান্ত হবে।’

কক্সবাজার জেলা ক্রীড়া সংস্থার সাধারণ সম্পাদক অনুপ বড়ুয়া জানান, ‘বাফুফে প্রতিনিধি দল কাল (আজ) আসছে। তারা মাঠ এবং অন্যান্য সুযোগ-সুবিধা দেখবে।’ তিনি বলেন, ‘আমাদের অবকাঠামো ও সুযোগ-সুবিধা খুবই ভালো। এর আগে আমরা কক্সবাজারে মেয়েদের সাফ চ্যাম্পিয়নশিপ সফলভাবে আয়োজন করেছি। আশা করি, বঙ্গবন্ধু গোল্ডকাপের দুটি সেমিফাইনাল আমরা পাব।’

এদিকে নীলফামারী জেলা ক্রীড়া সংস্থার সাধারণ সম্পাদক আরিফ রহমান মুন বলেন, ‘আমাদের এখানে দুটি সেমি হওয়ার কথা ছিল। সম্ভবত হবে না।’ তিনি যোগ করেন, ‘শুনেছি স্পন্সর প্রতিষ্ঠানের কথায় নীলফামারী থেকে ভেন্যু সরিয়ে কক্সবাজারে নিয়ে যাওয়া হচ্ছে।’

বঙ্গবন্ধু গোল্ডকাপ ফুটবল টুর্নামেন্টে স্বাগতিক বাংলাদেশ খেলবে ‘বি’ গ্রুপে। তাদের সঙ্গী ফিলিপাইন ও লাওস। ‘এ’ গ্রুপে বর্তমান চ্যাম্পিয়ন নেপালের সঙ্গে রয়েছে তাজিকিস্তান ও ফিলিস্তিন।