পাকিস্তানের বিপক্ষে ‘অচেনা’ অস্ট্রেলিয়া

প্রকাশ : ১২ সেপ্টেম্বর ২০১৮, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

  এএফপি, সিডনি

প্র্রতীকী ছবি

বছরের শুরুতে দক্ষিণ আফ্রিকা সফরে বল টেম্পারিং কেলেংকারি অস্ট্রেলিয়া ক্রিকেটকে যেভাবে নাড়িয়ে দিয়েছিল, তাতে তাদের পরবর্তী টেস্ট দলে বড়সড় পরিবর্তন অনুমিতই ছিল। তাই বলে স্মরণকালের দুর্বলতম দল নিয়ে নতুন যুগে পা রাখবে অস্ট্রেলিয়া, সেটা কারও ভাবনায় ছিল না।

পাকিস্তানের বিপক্ষে আসন্ন দুই টেস্টের সিরিজের জন্য মঙ্গলবার দল ঘোষণা করেছে ক্রিকেট অস্ট্রেলিয়া (সিএ)। ১৫ সদস্যের দলে পাঁচজনেরই এখনও টেস্ট অভিষেক হয়নি! টেম্পারিং-কাণ্ডে দীর্ঘমেয়াদে নিষিদ্ধ হওয়ায় দলে নেই টপঅর্ডারের তিন ব্যাটসম্যান স্টিভ স্মিথ, ডেভিড ওয়ার্নার ও ক্যামেরন ব্যানক্রফট।

আগামী মাসে সংযুক্ত আরব আমিরাতে শুরু হতে যাওয়া সিরিজে চোটের দরুন দুই পেসার জশ হ্যাজলউড ও প্যাট কামিন্সকেও পাচ্ছে না অস্ট্রেলিয়া। এছাড়া বাজে ফর্মের কারণে দক্ষিণ আফ্রিকায় অস্ট্রেলিয়ার সর্বশেষ টেস্ট সিরিজের দল থেকে বাদ পড়েছেন গ্লেন ম্যাক্সওয়েল, পিটার হ্যান্ডসকম্ব, জো বার্নস ও রিচার্ডসন। দীর্ঘদিন ধরে আন্তর্জাতিক ক্রিকেট খেললেও প্রথমবারের মতো টেস্ট দলে ডাক পেয়েছেন ওপেনার অ্যারন ফিঞ্চ।

টেস্ট দলের বাকি চার নতুন মুখ ট্রাভিস হেড, মাইকেল নেসার, ব্রেন্ডন ডগেট ও মারনাস ল্যাবুসচাগ্নে। এছাড়া দীর্ঘদিন পর দলে ফিরেছেন ডান-হাতি পেসার পিটার সিডল। স্পিন আক্রমণে অভিজ্ঞ নাথান লায়নের সঙ্গী জন হল্যান্ড ও অ্যাস্টন অ্যাগার। উইকেটকিপার টিম পেইনের নেতৃত্বে অস্ট্রেলিয়ার নতুন চেহারার এই দলে চেনামুখ বলতে আছেন শুধু মিচেল স্টার্ক, উসমান খাজা, শন মার্শ, মিচেল মার্শ ও ম্যাট রেনশ। ৭ অক্টোবর দুবাইয়ে শুরু হবে প্রথম টেস্ট। পরের ম্যাচ আবুধাবিতে।