ক্রোয়েশিয়ার জালে স্পেনের ৬ গোল

স্পেন ৬ : ০ ক্রোয়েশিয়া * বেলজিয়াম ৩ : ০ আইসল্যান্ড * ইংল্যান্ড ১ : ০ সুইজারল্যান্ড

প্রকাশ : ১৩ সেপ্টেম্বর ২০১৮, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

  এএফপি/গোল ডটকম

এই দলটিই কী বিশ্বকাপের ফাইনালে খেলেছিল! বিস্ময় কেন? রাশিয়া বিশ্বকাপের মহাবিস্ময় ক্রোয়েশিয়ার পতনটা যে আরও বিস্ময়কর! রূপকথার রেশ কাটার আগেই অভাবনীয় চুপকথা। বিশ্বকাপের পর নিজেদের প্রথম প্রতিযোগিতামূলক ম্যাচেই লজ্জায় ডুবল ক্রোটরা। উড়ে গেল খড়কুটোর মতো। মঙ্গলবার উয়েফা নেশন্স লিগের ম্যাচে বিশ্বকাপ রানার্সআপ ক্রোয়েশিয়াকে ৬-০ গোলে লণ্ডভণ্ড করে ইউরোপে একাধিপত্যের নতুন যুগ শুরুর বার্তা দিয়ে রাখল স্পেন। নতুন কোচ লুইস এনরিকের অধীনে ওয়েম্বলিতে ইল্যান্ড-বধের পর ঘরের মাঠে ক্রোয়েশিয়াকে চূর্ণ করে লা রোহারা বুঝিয়ে দিল গত বিশ্বকাপের শেষ ষোলো থেকে তাদের বিদায় ছিল নিছক অঘটন।

ক্রোয়েশিয়ার জার্সিতে নিজের শততম ম্যাচটা নিঃসন্দেহে ভুলে যেতে চাইবেন ইভান রাকিতিচ। গত বিশ্বকাপের সেরা খেলোয়াড় লুকা মদরিচের জন্যও ম্যাচটা হয়ে থাকবে দুঃস্বপ্নের এক উপলক্ষ। নিজেদের ফুটবল ইতিহাসের সবচেয়ে বড় হার বলে কথা! এর আগে কখনই চার গোলের চেয়ে বেশি ব্যবধানে হারেনি ক্রোয়েশিয়া। আগের সবচেয়ে বড় হার ছিল ইংল্যান্ডের বিপক্ষে। ২০০৯ সালে ওয়েম্বলিতে বিশ্বকাপ বাছাইপর্বের সেই ম্যাচে ৫-১ গোলে হেরেছিল ক্রোটরা। সেটি ছাপিয়ে এবার আরও নির্মমভাবে মদরিচদের বুকে ছুরি চালালেন মার্কো আসেনসিও। স্পেনের এই অ্যাটাকিং মিডফিল্ডারই কার্যত একাই ধুলোয় মিশিয়ে দিয়েছেন ক্রোয়েশিয়াকে। দলের ছয় গোলের পাঁচটিতেই রয়েছে তার অবদান। রিয়াল মাদ্রিদ তারকা নিজে করেছেন এক গোল। স্পেনের জার্সিতে যা তার প্রথম গোল। এছাড়া সরাসরি তিনটি অ্যাসিস্টের পাশাপাশি আসেনসিওর একটি আক্রমণ থেকে হয়েছে আত্মঘাতী গোল।

ঘরের মাঠে স্পেনের প্রথম গোলেই শুধু আসেনসিওর অবদান নেই। ২৪ মিনিটে দানি কারভাহালের ক্রস থেকে হেডে লা রোহাদের এগিয়ে দেন সাউল নিগুয়েজ। ৩৩ মিনিটে ২৫ গজ দূর থেকে বুলেটগতির শটে ব্যবধান দ্বিগুণ করেন আসেনসিও। মিনিটদুয়েক পর তার আরেকটি গোলা ক্রসবারে লেগে ক্রোট গোলকিপার কালিনিচের পিঠ ছুঁয়ে জালে জড়ায়। গোলটি আত্মঘাতী ধরা হয়েছে।

বিরতির পর রদ্রিগো, সের্গিও রামোস ও ইসকোকে দিয়ে একে একে আরও তিনটি গোল করান আসেনসিও। নিজেদের সম্ভাব্য সেরা দল নিয়েও গোটা ম্যাচে স্পেনের গোলমুখে মাত্র একটি শট নিতে পেরেছে ক্রোয়েশিয়া। মদরিচ, রাকিতিচদের পায়ে বল ছিল মাত্র ২৯ শতাংশ সময়!

ক্রোয়েশিয়ার দুঃস্বপ্নের রাতে নেশন্স লিগে শুভসূচনা করেছে গত বিশ্বকাপে তৃতীয় হওয়া বেলজিয়াম। রোমেলু লুকাকুর জোড়া গোলে তারা ৩-০ ব্যবধানে হারিয়েছে আইসল্যান্ডকে। অপর গোলটি অধিনায়ক ইডেন হ্যাজার্ডের। এছাড়া প্রীতি ম্যাচে মার্কাস রাশফোর্ডের দেয়া একমাত্র গোলে সুইজারল্যান্ডকে হারিয়ে তিন ম্যাচের জয়খরা কাটিয়েছে ইংল্যান্ড।