শ্রীলংকার বিদায়ে শেষ চারে বাংলাদেশ

  স্পোর্টস ডেস্ক ১৮ সেপ্টেম্বর ২০১৮, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

দুবাইয়ে এশিয়া কাপের উদ্বোধনী ম্যাচে বাংলাদেশের কাছে ১৩৭ রানের বিশাল ব্যবধানে হেরে শুরুতেই দেয়ালে পিঠ ঠেকে যায় শ্রীলংকার। সোমবার আবুধাবিতে আফগানিস্তানের বিপক্ষে বি-গ্রুপের দ্বিতীয় ম্যাচটি ছিল লংকানদের জন্য বাঁচা-মরার লড়াই। এমন চাপের ম্যাচে টস হেরে ফিল্ডিংয়ে নামা শ্রীলংকা অল্প রানে বেঁধে রাখতে পারেনি আফগানদের। রহমত শাহর (৭২) দারুণ এক ফিফটির সুবাদে শেষ বলে অলআউট হওয়ার আগে ২৪৯ রানের চ্যালেঞ্জিং স্কোর গড়ে আফগানিস্তান। লক্ষ্যে নেমে ৪১.২ ওভারে মাত্র ১৫৮ রানে অলআউট হয় শ্রীলংকা। টানা দুই হারে গ্রুপ পর্ব থেকে বিদায় নিল পাঁচবারের চ্যাম্পিয়নরা। তাদের বিদায়ে এক ম্যাচ হাতে রেখেই শেষ চার নিশ্চিত হয়ে গেছে বাংলাদেশ ও আফগানিস্তানের। বৃহস্পতিবার বি-গ্রুপের শেষ ম্যাচে মুখোমুখি হবে এই দু’দল। জয়ী দল গ্রুপ চ্যাম্পিয়ন হিসেবে পরের রাউন্ডে যাবে।

শ্রীলংকা কাল নেমেছিল একাদশে তিনটি পরিবর্তন নিয়ে। দলে ফেরা স্পিনার আকিলা দনঞ্জয়া ৩৯ রানে দুই উইকেট নিয়ে আস্থার প্রতিদান দিয়েছেন। আফগানিস্তানের দুই ওপেনারকেই ফিরিয়েছেন তিনি। তবে দনঞ্জয়ার বলে এলবিডব্লুর ফাঁদে পড়ার আগে আফগানিস্তানকে দারুণ সূচনা এনে দেন মোহাম্মদ শাহজাদ ও ইহসানউল্লাহ জানাত। ৫৭ রানের উদ্বোধনী জুটিতে শাহজাদের অবদান ৩৪। আর ইহসানউল্লাহ আউট হন ৪৫ রানে। এক উইকেটে ১০৭ রান তুলে ফেলা আফগানিস্তান তিন রানের ব্যবধানে দুই উইকেট হারিয়ে একটু চাপে পড়ে গেলেও হাশমতউল্লাহ শাহিদিকে (৩৭) নিয়ে ধাক্কাটা ভালোভাবেই সামাল দেন রহমত। গড়েন ৮০ রানের জুটি। ৯০ বলে পাঁচ চারে ইনিংস সর্বোচ্চ ৭২ রান করে চামিরার বলে ক্যাচ দিয়ে ফেরেন রহমত। ওয়ানডেতে এটি তার ১২তম ফিফটি। তার বিদায়ের পর মোহাম্মদ নবী (১৫), নাজিবউল্লাহ জাদরান (১২) ও রশিদ খানের (১৩) ছোট্ট ঝড়ে ২৪৯ রানের লড়াকু পুঁজি পেয়ে যায় আফগানিস্তান। ৫৫ রানে পাঁচ উইকেট নিয়ে শ্রীলংকার সফলতম বোলার থিসারা পেরেরা।

লক্ষ্য তাড়ার মুজিব-উর রহমান, মোহাম্মদ নবী ও রশিদ খানের দারুন বোলিংয়ে কখনই স্বস্তি এগোতে পারেনি শ্রীলংকা। আফগান তিন স্পিনারই দুটি করে উইকেট নেন। শেষ পর্যন্ত ৪১.২ ওভারে ১৫৮ রানে অলআউট হয় লংকানরা। থারাঙ্গা সর্বোচ্চ ৩৬ রান করেন।

আফগানিস্তান ২৪৯/১০, ৫০ ওভারে (মোহাম্মদ শাহজাদ ৩৪, ইহসানউল্লাহ ৪৫, রহমত শাহ ৭২, হাশমতউল্লাহ শাহিদি ৩৭, মোহাম্মদ নবী ১৫, নজিবউল্লাহ জাদরান ১২, রশিদ খান ১৩। থিসারা পেরেরা ৫/৫৫, দনঞ্জয়া ২/৩৯)। শ্রীলংকা ১৫৮/১০, ৪১.২ ওভারে (থারাঙ্গা ৩৬, ডি সিলভা ২৩, ম্যাথিউস ২২, থিসারা পেরেরা ২৮। মুজিব ২/৩২, মোহাম্মদ নবী ২/৩০, রশিদ খান ২/২৬)। ফল : আফগানিস্তান ৯১ রানে জয়ী। ম্যান অব দ্য ম্যাচ : রহমত শাহ (আফগানিস্তান)।

আরও পড়ুন
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৮

converter
×