ফিরমিনো ঝলকে লাল-জয়

  স্পোর্টস ডেস্ক ২০ সেপ্টেম্বর ২০১৮, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

সালাহ,

ক্লাব ফুটবলের অন্যতম সেরা দুই আক্রমণভাগের লড়াই। একদিকে নেইমার, এমবাপ্পে, কাভানি; অন্যদিকে সালাহ, ফিরমিনো, মানে। অ্যানফিন্ডে যে আগুনের ফুলকি উড়বে, এমনটা আঁচ করা গিয়েছিল আগেই। হয়েছেও তাই। পাঁচ গোলের রোমাঞ্চকর ম্যাচের ভাগ্য নির্ধারিত হল ইনজুরি টাইমের গোলে।

সবশেষ লিগ ম্যাচে চোখে আঘাত পাওয়ায় যার খেলা নিয়ে ছিল ঘোর সংশয়, শেষদিকে বদলি হিসেবে নেমে সেই রবার্তো ফিরমিনোই গড়ে দিলেন ব্যবধান। ঘরের মাঠে টানটান উত্তেজনার ম্যাচে ফরাসি জায়ান্ট পিএসজিকে ৩-২ গোলে হারিয়ে চ্যাম্পিয়ন্স লিগে দারুণভাবেই নতুন মৌসুম শুরু করল গতবারের রানার্সআপ লিভারপুল।

মঙ্গলবার অ্যানফিল্ডে ড্যানিয়েল স্টুরিজ ও জেমস মিলনারের গোলে ৩৬ মিনিটের মধ্যে ২-০ ব্যবধানে এগিয়ে গিয়েও পয়েন্ট হারাতে বসেছিল অলরেডরা। টমাস মুনিয়ের ও কিলিয়ান এমবাপ্পের গোলে দারুণভাবে ঘুরে দাঁড়ায় পিএসজি। কিন্তু শেষরক্ষা হয়নি। ইনজুরি টাইমে ফিরমিনোর দুর্দান্ত এক গোলে লিভারপুলই হাসে শেষ হাসি।

ঠিক উল্টো অভিজ্ঞতা হয়েছে আরেক ইংলিশ জায়ান্ট টটেনহ্যামের। ইনজুরি টাইমে গোল খেয়ে ইন্টার মিলানের মাঠে ২-১ ব্যবধানে হেরেছে স্পাররা। বি-গ্রুপের আরেক ম্যাচে অধিনায়ক লিওনেল মেসির অনবদ্য হ্যাটট্রিকে পিএসভি আইন্ডহোভেনকে ৪-০ গোলে উড়িয়ে দিয়ে ফেভারিটের মতোই চ্যাম্পিয়ন্স লিগ অভিযান শুরু করেছে বার্সেলোনা।

সি-গ্রুপে লড়াই শুরুর আগে ফেভারিটের তকমা ছিল পিএসজির গায়ে। অথচ প্রথম ম্যাচ শেষে তারাই কি না গ্রুপের তলানিতে! গ্রুপের অন্য ম্যাচে রেড স্টার বেলগ্রেডের সঙ্গে গোলশূন্য ড্র করেছে নাপোলি। ফুটবল ইতিহাসেরই সবচেয়ে দামি আক্রমণভাগ পিএসজির। এর মধ্যে যার কাছে প্রত্যাশা ছিল বেশি, সেই নেইমারই সবচেয়ে বেশি হতাশ করেছেন। এমবাপ্পের গোলে অবদান রাখার বাইরে গোটা ম্যাচেই নিজের ছায়া হয়ে ছিলেন এই গ্রহের সবচেয়ে দামি ফুটবলার।

ড্রিবলিংয়ে বোকা বানিয়ে নেইমারকে রীতিমতো লজ্জা দিয়েছেন সাদিও মানে। নেইমারের হতাশার রাতে শেষের ঝলকে নায়কের আসনে বসেছেন তারকাখ্যাতিতে তার চেয়ে ঢের পিছিয়ে থাকা আরেক ব্রাজিলীয় ফরোয়র্ড ফিরমিনো। ঘরের মাঠে শুরু থেকেই আধিপত্য লিভারপুলের। ফিরমিনোর চোটে শুরুর একাদশে সুযোগ পাওয়া স্টুরিজই ৩০ মিনিটে এগিয়ে দেন অলরেডদের। ছয় মিনিট পর পেনাল্টি থেকে ব্যবধান দ্বিগুণ করেন মিলনার।

৪০ মিনিটে মুমিয়ের ব্যবধান কমানোর পর ৮৩ মিনিটে নেইমারের পাস থেকে এমবাপ্পের গোলে স্বস্তির নিঃশ্বাস ফেলেছিল পিএসজি। কিন্তু স্টুরিজের বদলি হিসেবে নেমে যোগ করা সময়ের দ্বিতীয় মিনিটে ফিরমিনোর দুর্দান্ত ফিনিশিং হতাশায় ডুবিয়ে দেয় পিএসজিকে। এর আগে ইংলিশ প্রিমিয়ার লিগে মৌসুমের প্রথম পাঁচ ম্যাচেই জিতেছে লিভারপুল। গত ৫৭ বছরে এটাই তাদের সেরা শুরু।

ইন্টার মিলানের মাঠে ক্রিস্টিয়ান এরিকসেনের গোলে জয়ের পথেই ছিল টটেনহ্যাম। কিন্তু ম্যাচের একদম শেষভাগে পাশার দান উল্টে দেয় স্বাগতিকরা। ৮৫ মিনিটে মাউরো ইকার্দির দুর্দান্ত গোলে ম্যাচে সমতা ফেরার পর ইনজুরি টাইমে ভেসিনোর গোলে নাটকীয় জয় নিয়ে মাঠ ছাড়ে ইন্টার। এ-গ্রুপের ম্যাচে ঠিক একইভাবে ঘুরে দাঁড়িয়ে মোনাকোকে ২-১ গোলে হারিয়েছে অ্যাটলেটিকো মাদ্রিদ। গ্রুপের আরেক ম্যাচে বার্থডে বয় পুলিসিচের দেয়া একমাত্র গোলে ব্রুগেকে হারিয়েছে বরুশিয়া ডর্টমুন্ড।

একনজরে ফল

গ্রুপ-এ

ক্লাব ব্রুগে ০ : ১ বরুশিয়া ডর্টমুন্ড

মোনাকো ১ : ২ অ্যাটলেটিকো মাদ্রিদ

গ্রুপ-বি

বার্সেলোনা ৪ : ০ পিএসভি আইন্ডহোভেন

ইন্টার মিলান ২ : ১ টটেনহ্যাম

গ্রুপ-সি

লিভারপুল ৩ : ২ পিএসজি

রেড স্টার বেলগ্রেড ০ : ০ নাপোলি

গ্রুপ-ডি

গালাতাসারে ৩ : ০ লোকোমোতিভ মস্কো

শালকে ১ : ১ পোর্তো

(স্বাগতিক দল আগে)

আরও পড়ুন
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৮

converter
×