আফগানিস্তান চোখ রাঙাবে বিশ্বকাপে

  ওয়েবসাইট ২৪ সেপ্টেম্বর ২০১৮, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

আফগান,

বিশ্ব ক্রিকেটে আফগানিস্তানের উত্থান চোখে পড়ার মতো। কয়েক বছর আগেও যাদের গোনায় ধরত না কেউ, সেই দলটিই এখন ঘাম ছুটিয়ে ছাড়ছে বড় দলগুলোর। এবারের এশিয়া কাপে নিজেদের উন্নতিটা আরও শক্ত করে দেখাচ্ছে আফগানরা। পাকিস্তানের সাবেক উইকেটরক্ষক-ব্যাটসম্যান রশিদ লতিফ মনে করছেন, আগামী বিশ্বকাপে এই দলটি চোখ রাঙাবে সব প্রতিপক্ষকে।

গ্রুপপর্বে বাংলাদেশ, শ্রীলংকার মতো র‌্যাংকিংয়ে এগিয়ে থাকা দলকে হেসেখেলে হারিয়েছে আফগানিস্তান। সুপার ফোরে তারা ভয় ধরিয়ে দিয়েছিল পাকিস্তানকেও। আরব আমিরাতের মাঠে এবারের এশিয়া কাপে যে দলটিকে ফেভারিট মনে করা হচ্ছে, সেই পাকিস্তান আফগানিস্তানের বিপক্ষে শেষ ওভারে এসে তিন উইকেটের কষ্টার্জিত জয় পেয়েছে।

আফগানিস্তানের বড় শক্তি তাদের স্পিন আক্রমণ। রশিদ খান শুধু লাইন-লেন্থ ঠিক রেখেই বল করেন না, তাকে খেলা যেন অসম্ভব। বড় বড় ব্যাটসম্যানরাও নাকানি চুবানি খাচ্ছেন এই স্পিনারের কাছে। স্পিন অপশনে আরও আছেন মুজিব-উর রাহমান, মোহাম্মদ নবী। পেস বোলিংয়ে আফতাব আলমের মতো নিয়মিত পারফরমার। আগে ব্যাটিংয়ে কিছুটা পিছিয়ে ছিল আফগানিস্তান। নতুন কোচ ফিল সিমন্স দায়িত্ব নেয়ার পর এই ডিপার্টমেন্টেও চোখে পড়ার মতো উন্নতি করেছে তারা। পাকিস্তানের বিপক্ষে শেষ সময়ে এসে বেশ কয়েকটি উইকেট না হারালে ২৫৭ না হয়ে ২৭৫ হতো আফগানদের। তাহলে জয় পাওয়া কঠিন হতো পাকিস্তানের।

আফগানিস্তানের উন্নতি চোখ এড়াচ্ছে না কারও। পাকিস্তানের সাবেক উইকেটরক্ষক-ব্যাটসম্যান রশিদ লতিফ বলেন, আগামী বিশ্বকাপে আলাদা করে নজর রাখতে হবে এই দলটির দিকে। রশিদের ভাষায়, ‘আফগানিস্তান এমন একটি দল, যাদের দিকে নজর রাখতে হবে আগামী বিশ্বকাপে। বর্তমানে তাদের বিশ্বমানের স্পিনার আছে। রশিদ খান এই দলটির শক্তি। চোটগ্রস্ত পেসাররা ফেরার পর আফগানিস্তান দলকে হারানো কঠিন হবে। সাম্প্রতিক বছরগুলোতে তারা সেরা ক্রিকেট খেলছে। তাদের যে সিস্টেম, তাতে উঁচুমানের খেলোয়াড় তৈরি হচ্ছে। আফগানিস্তান অনূর্ধ্ব-১৯ দল যুব বিশ্বকাপে পাকিস্তানকে দু’বার হারিয়েছে। তারা যখন এই দলে ঢুকবে, আফগানরা আরও শক্তিশালী হবে।’

ঘটনাপ্রবাহ : এশিয়া কাপ ২০১৮

আরও পড়ুন
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৮

converter
×