রোহিঙ্গা ইস্যুতে ভারতের সুস্পষ্ট বক্তব্য

  এম হুমায়ুন কবির ২২ আগস্ট ২০১৯, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

বাংলাদেশ-ভারতের পরাষ্ট্রমন্ত্রী

ভারতের পররাষ্ট্রমন্ত্রী সুব্রামনিয়াম জয়শঙ্কর প্রথমবারের মতো বাংলাদেশ সফর করলেন। তার এ সফরের দুটো বিষয় খুব গুরুত্বপূর্ণ। প্রথমত, আগামী অক্টোবর মাসে ওয়ার্ল্ড ইকোনমিক ফোরামের ভারতীয় চ্যাপ্টার আয়োজিত ইন্ডিয়া ইকোনমিক ফোরামে যোগ দিতে আমাদের প্রধানমন্ত্রী শেখ হাসিনার ভারত সফরের যে কথা রয়েছে তার দেড় মাস আগে ভারতের পররাষ্ট্রমন্ত্রী এ সফর করলেন। তিনি ভারতীয় প্রধানমন্ত্রীর আমন্ত্রণপত্র বাংলাদেশের প্রধানমন্ত্রীর কাছে হস্তান্তর করেছেন।

এ আনুষ্ঠানিকতা রাষ্ট্রীয় শিষ্টাচারের অংশ। জয়শঙ্করের সফরের আরেকটি গুরুত্বপূর্ণ বিষয় হল, এই প্রথমবারের মতো রোহিঙ্গা ইস্যুতে ভারতের অবস্থান স্পষ্ট করেছেন তিনি। তিনি বলেছেন, রোহিঙ্গাদের নিরাপদ, দ্রুত ও টেকসই প্রত্যাবাসন দরকার। তিনি আরও বলেছেন, এই প্রত্যাবাসন ভারত, মিয়ানমার ও বাংলাদেশ- এই তিন দেশের জন্যই জরুরি। এর আগে ভারতের পক্ষ থেকে রোহিঙ্গা ইস্যুতে এ ধরনের সুস্পষ্ট বক্তব্য আমরা পাইনি। ভারতের মনোভাব যদি রোহিঙ্গা ইস্যুতে সত্যি সত্যি এমনটি হয়ে থাকে, তাহলে তা আমাদের জন্য খুবই ইতিবাচক।

তিস্তার পানির ব্যাপারে সুব্রামনিয়াম জয়শঙ্কর যা বলেছেন সেটি নতুন কিছু নয়। দুই প্রধানমন্ত্রীর পূর্বেকার কথারই পুনরুল্লেখ মাত্র। ২০১১ সালে ভারতের তৎকালীন প্রধানমন্ত্রী মনমোহন সিং যখন বাংলাদেশ সফরে এসেছিলেন, তখন একটা ফ্রেমওয়ার্ক এগ্রিমেন্টে জলসম্পদ ব্যবহারের জন্য নদীর অববাহিকাভিত্তিক সমাধানে দুই পক্ষই একমত হয়েছিল। সুতরাং নতুন করে অভিন্ন নদীগুলোর পানি ব্যবহারের ফর্মুলার দরকার আছে বলে আমি মনে করি না।

২০১১ সালের আট বছর পর কিছুদিন আগে দুই দেশের সচিব পর্যায়ে আলোচনা হয়েছে। এই আট বছরে পানিসম্পদ নিয়ে কোনো আলোচনা হয়নি। এ অবস্থায় জয়শঙ্করের বক্তব্যে পানিসম্পদ ব্যবহারের বিষয়টি গতি লাভ করবে বলে আশা করা যায়।

আসামে যে এনআরসি বা নাগরিকপঞ্জিকরণ চলছে সে ব্যাপারে সুব্রামনিয়াম জয়শঙ্কর বলেছেন, এটা তাদের অভ্যন্তরীণ ব্যাপার। সত্যি সত্যি যদি এটা তারা মনে করেন এবং বাংলাদেশের প্রতি সংবেদনশীল থাকেন, তাহলে তা আমাদের জন্য স্বস্তিদায়ক। আমরা রোহিঙ্গাদের ভারে ন্যুব্জ হয়ে আছি। আমরা আশা করব, এ বিষয়টি ভারতের পক্ষ থেকে সংবেদনশীলতার সঙ্গে দেখা হবে।

এম হুমায়ুন কবির : সাবেক রাষ্ট্রদূত

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৯

converter
×