৪ বছরে মরেছে ৮৫ হাজার শিশু

  যুগান্তর ডেস্ক ২৩ নভেম্বর ২০১৮, ০০:০০:০০ | প্রিন্ট সংস্করণ

অপুষ্টিহীনতায় শুকিয়ে কঙ্কাল হয়ে যাচ্ছে ইয়েমেনের শিশুরা। ছবি: এএফপি

ইয়েমেনের আল মুধাফার হাসপাতালে চিকিৎসা নিচ্ছে ক্ষুধাপীড়িত গাজী সালেহ। না খেয়ে থাকতে থাকতে শুকিয়ে কঙ্কাল হয়ে গেছে ১০ বছরের ছেলেটি।

গত চার বছরে ক্ষুধা ও অপুষ্টিতে মারা গেছে প্রায় ৮৫ হাজার শিশু। এদের বেশিরভাগের বয়সই পাঁচ বছরের নিচে।

আন্তর্জাতিক সাহায্য সংস্থা সেভ দ্য চিলড্রেন বুধবার এ তথ্য জানিয়েছে। ২০১৫ সাল থেকে মধ্যপ্রাচ্যের দরিদ্রতম দেশটিতে আগ্রাসন ও বিমান হামলা চালাচ্ছে সৌদি জোটের সেনাবাহিনী। হামলায় মারা গেছে ১০ হাজারের বেশি বেসামরিক নাগরিক।

দুর্ভিক্ষের কবলে পড়েছে প্রায় দেড় কোটি মানুষ। জাতিসংঘের সাম্প্রতিক তথ্য অনুযায়ী, এ মুহূর্তে সেখানে ১৩ লাখের অধিক শিশু তীব্র অপুষ্টিতে আক্রান্ত।

সেভ দ্য চিলড্রেনের ইয়েমেন পরিচালক তামির কিরোলোস বলেন, ‘বোমা ও গুলিতে নিহত প্রতিটি শিশুর বিপরীতে ডজনখানেক শিশু অনাহারে মারা যাচ্ছে এবং এটা সম্পূর্ণরূপে প্রতিরোধযোগ্য।’ এভাবে যেসব শিশু মারা যাচ্ছে তারা অত্যন্ত কষ্টভোগ করে পৃথিবী ত্যাগ করছে বলে মন্তব্য করেন তিনি।

ঘটনাপ্রবাহ : ইয়ামেনে সংঘাত

সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত