পশ্চিম জেরুজালেম ইসরাইলের রাজধানী স্বীকৃতি অস্ট্রেলিয়ার

  যুগান্তর ডেস্ক ১৬ ডিসেম্বর ২০১৮, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

রাজধানী স্বীকৃতি

মধ্যপ্রাচ্যে কয়েক দশকের নীতিতে বড় পরিবর্তন এনে পশ্চিম জেরুজালেমকে ইসরাইলের রাজধানী হিসেবে স্বীকৃতি দিয়েছে অস্ট্রেলিয়া। সেই সঙ্গে প্রতিশ্রুতি দিয়েছে অধিকৃত পূর্ব জেরুজালেমকে ভবিষ্যৎ ফিলিস্তিন রাষ্ট্রের রাজধানী স্বীকৃতি দেয়ার। তবে ইসরাইল-ফিলিস্তিন দ্বন্দ্বের একটা শান্তিপূর্ণ সমাধান না হওয়া পর্যন্ত যুক্তরাষ্ট্রের মতো নিজেদের দূতাবাস তেল আবিব থেকে জেরুজালেমে সরিয়ে নেবে না।

অস্ট্রেলিয়ার প্রধানমন্ত্রী স্কট মরিসন শনিবার সিডনিতে এক বিবৃতিতে এসব কথা বলেন। প্রথমে পুরো জেরুজালেমকে ইসরাইলের রাজধানীর স্বীকৃতি দেয়ার কথা জানালেও বিরোধী রাজনীতিক ও আন্তর্জাতিক মিত্রদের সঙ্গে আলোচনার পর দ্বিরাষ্ট্রিক সমাধানের পথেই গেলেন মরিসন। জেরুজালেমে রাজধানী প্রতিষ্ঠায় ইসরাইলের এ অপচেষ্টার বিরুদ্ধে ফের হুশিয়ারি দিয়েছেন তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তায়েপ এরদোগান।

শুক্রবার ইস্তাম্বুলে জেরুজালেম ইস্যুতে একটি আন্তঃপার্লামেন্ট আলোচনায় তিনি বলেন, গত ৫০ বছর ধরে ইসরাইল জেরুজালেমে থাকা ইসলামী ঐতিহ্যের নিশানা মুছে ফেলছে। সতর্ক করে তিনি বলেন, ইসরাইল কখনোই এই নিশানা মুছে ফেলতে পারবে না। খবর এএফপি, আনাদোলু এজেন্সি ও আলজাজিরার। সিডনিতে জেরুজালেমের ব্যাপারে তার সরকারে নতুন ঘোষণার ব্যাপারে মরিসন বলেন, যেহেতু সেখানে নেসেটের আসন এবং বিভিন্ন সরকারি প্রতিষ্ঠান রয়েছে, তাই পশ্চিম জেরুজালেমকে এখন থেকে ইসরাইলের রাজধানী হিসেবে স্বীকৃতি দিচ্ছে অস্ট্রেলিয়া।

তিনি বলেন, কার্যকর এবং চূড়ান্ত অবস্থা নির্ধারিত হওয়ার পর পশ্চিম জেরুজালেমে আমাদের দূতাবাস সরিয়ে নেয়ার দিকে আমরা তাকিয়ে আছি। ইসরাইল ও ফিলিস্তিনের মধ্যে দ্বন্দ্বের অন্যতম একটি ইস্যু হল এই জেরুজালেম। গত বছরের ডিসেম্বরে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প জেরুজালেমকে ইসরাইলের রাজধানী হিসেবে স্বীকৃতি দেন।

আরও পড়ুন
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৯

converter
×