শপথ আজ

রাজাপাকসের পদত্যাগ ফিরছেন বিক্রমাসিংহে

  যুগান্তর ডেস্ক ১৬ ডিসেম্বর ২০১৮, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

শপথ

শ্রীলংকায় ক্ষমতায় তিক্ত লড়াইয়ের অবসান ঘটিয়ে পদত্যাগ করেছেন নতুন প্রধানমন্ত্রী মাহিন্দা রাজাপাকসে। শনিবার জাতির উদ্দেশে এক ভাষণে পদত্যাগের ঘোষণা দেন তিনি। ফের প্রধানমন্ত্রী পদে ফিরছেন বরখাস্ত প্রধানমন্ত্রী রনিল বিক্রমাসিংহে। আজ রোববারই প্রধানমন্ত্রী হিসেবে শপথ পড়াবেন প্রেসিডেন্ট মাইথ্রিপালা সিরিসেনা।

সংবিধান লঙ্ঘন করে এক পদক্ষেপে ২৬ অক্টোবর হঠাৎই বিক্রমাসিংহেকে বরখাস্ত করে তৎক্ষণাৎ রাজাপাকসেকে প্রধানমন্ত্রী নিয়োগ করেন তিনি। কয়েকদিন পর পার্লামেন্ট ভেঙে দিয়ে ঘোষণা করেন আগাম নির্বাচন। সিরিসেনার বিতর্কিত এই দুই পদক্ষেপে ভারত মহাসাগরের দ্বীপরাষ্ট্রটিতে যে রাজনৈতিক অচলাবস্থা ও সাংবিধানিক সংকট সৃষ্টি, রাজাপাকসের পদত্যাগের পর প্রধানমন্ত্রী হিসেবে বিক্রমাসিংহের শপথের মধ্যদিয়ে দুই মাস ধরে চলমান সেই সংকটের ইতি ঘটতে যাচ্ছে। খবর এএফপি ও পিটিআই’র।

প্রধানমন্ত্রিত্বকে অবৈধ ঘোষণা করে গুরুত্বপূর্ণ দুটি রায়ের পরই পদত্যাগের সিদ্ধান্ত নেন রাজাপাকসে। শুক্রবার এক টুইটার বার্তায় এ তথ্য নিশ্চিত করেন তার ছেলে এমপি নামাল রাজাপাকসে। শনিবার জাতির উদ্দেশে দেয়া এক ভাষণে রাজাপাকসে পদত্যাগের ঘোষণা দেন এবং পদত্যাগপত্রে স্বাক্ষর করেন। ভাষণে তিনি বলেন, ‘জনগণের প্রত্যাশা অনুযায়ী সরকারের পরিবর্তন হবে। জনগণ যা চায় তা-ই তারা পাবে। কোনো শক্তিই তা আটকে রাখতে পারে না।’ তিনি আরও বলেন, ‘যেহেতু নির্বাচন ছাড়া প্রধানমন্ত্রী থাকার কোনো ইচ্ছেই আমার নেই। তাই প্রেসিডেন্টের মর্যাদা যাতে ক্ষুণ্ণ না হয় সে জন্য আমি পদত্যাগ করছি।’ বিক্রমাসিংহের দল ইউনাইটেড ন্যাশনাল পার্টি শনিবার এক বিবৃতিতে বলেছে, প্রেসিডেন্ট সিরিসেনা বিক্রমাসিংহেকে ফের প্রধানমন্ত্রী করতে রাজি হয়েছেন। এ ব্যাপারে শুক্রবার প্রেসিডেন্ট ও বিক্রমাসিংহের মধ্যে ফোনে কথা হয়েছে।

সিরিসেনার সম্মতি অনুসারেই রোববার প্রধানমন্ত্রী হিসেবে বিক্রমাসিংহের শপথ গ্রহণের একদিন পর সোমবার ৩০ সদস্যের মন্ত্রিসভা শপথ নেবে। মন্ত্রিসভায় শ্রীলংকা ফ্রিডোম পার্টির ছয় এমপিরও স্থান থাকবে। প্রধানমন্ত্রী হিসেবে নিয়োগ পাওয়ার পরই বিক্রমাসিংহের সঙ্গে নজিরবিহীন ক্ষমতার দ্বন্দ্বে জড়িয়ে পড়েন রাজাপাকসে ও সিরিসেনা। পার্লামেন্টে নিজের পক্ষে সংখ্যাগরিষ্ঠ এমপির সমর্থন দেখাতে আপ্রাণ চেষ্টা শুরু করেন। প্রেসিডেন্টের প্রতি বারবার পার্লামেন্ট ডাকার আহ্বান আর প্রধানমন্ত্রিত্ব ফিরিয়ে দেয়ার আহ্বান জানায় বিক্রমাসিংহের দল ইউনাইটেড ফ্রিডোম অ্যালায়ান্স। কিন্তু সংখ্যাগরিষ্ঠ প্রমাণে ব্যর্থ হন রাজাপাকসে।

আরও পড়ুন
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৯

converter
×