বড়দিনে নিঃসঙ্গ ট্রাম্প

  যুগান্তর ডেস্ক ২৬ ডিসেম্বর ২০১৮, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

বড়দিনে নিঃসঙ্গ ট্রাম্প

বিশ্বজুড়ে চলছে বড়দিনের উৎসব। মার্কিন মুলুকেও আমেজের ঘাটতি নেই। বড়দিনের ছুটিতে একরাশ ‘বিষণ্ন মেঘ’ বেরিয়ে এলো নানা উত্থান-পতন আর নাটকীয়তার ধারাবহিকতা বজায় রাখা মার্কিন প্রেসিডেন্টের দফতর ও বাসভবন হোয়াইট হাউস থেকে।

সরকারের অচলাবস্থার তৃতীয় দিনে সোমবার প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প টুইটারে একের পর এক হতাশা ঝেড়েছেন। জানিয়েছেন, হোয়াইট হাউসে তিনি সম্পূর্ণ একা। টুইটারই নিঃসঙ্গ ট্রাম্পের একমাত্র সঙ্গী। খবর এএফপির।

ধারাবাহিক টুইট করেছেন প্রেসিডেন্ট। এসব টুইটে তিনি বলেন, ‘ডেমোক্র্যাটরা ভণ্ড। গণমাধ্যম মিথ্যা গল্প বানায়। পররাষ্ট্রনীতি নিয়ে ভুল করেন সিনেটররা, এমনকি প্রতিরক্ষামন্ত্রী জেমস ম্যাটিসও।’ এদিন এক টুইটে ট্রাম্প যুদ্ধবিধ্বস্ত সিরিয়া পুনর্গঠনের দায়িত্ব রিয়াদের হাতে সঁপে দেয়ার কথা জানিয়েছেন। তিনি বলেন, ‘সৌদি আরবকে ধন্যবাদ।’

বড়দিনের ছুটির আগে বন্ধ হওয়া মার্কিন শেয়ারবাজারের পরিস্থিতি ১৯৩১ এর ডিসেম্বরের পর সবচেয়ে খারাপ হওয়ার জন্য ট্রাম্প ফেডারেল রিজার্ভ নিয়ে যুক্তরাষ্ট্রের কেন্দ্রীয় ব্যাংকের সিদ্ধান্তকে দায় দিয়েছেন। এসব টুইটই তিনি করেছেন সোমবার দুপুরের আগে।

সমালোচনা, নিন্দা ও প্রশংসায় সিদ্ধহস্ত মার্কিন প্রেসিডেন্টের অ্যাকাউন্ট থেকে এরপর স্থানীয় সময় দুপুর ১২টা ৩২ মিনিটে আসে দিনের দশম টুইট, তাতেই উঠে আসে ‘একাকিত্বের’ কথা। ট্রাম্প লিখেন, ‘হোয়াইট হাউসে একেবারেই একা (দুর্ভাগা) হয়ে খুবই প্রয়োজনীয় সীমান্ত সুরক্ষার ব্যাপারে চুক্তি করতে ডেমোক্র্যাটদের ফিরে আসার অপেক্ষায় আছি।’

সোমবার হোয়াইট হাউসে ‘কার্যত’ একাই ছিলেন মার্কিন প্রেসিডেন্ট। বড়দিনের ছুটিতে ক্যাপিটল হিলের বেশিরভাগ আইনপ্রণেতাই বাড়ি চলে গেছেন।

‘তুমি কি সান্তাক্লজে বিশ্বাস কর?’

ক্রিসমাস উপলক্ষে হোয়াইট হাউস থেকে শিশুদের ফোন করে শুভেচ্ছা জানিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ও ফার্স্টলেডি মেলানিয়া। শিশুদের সঙ্গে এই ফোনালাপ নিয়েও আলোচনায় এলেন ট্রাম্প। সোমবার টেলিফোনে কোলম্যান নামে ৭ বছরের এক শিশুর সঙ্গে কথা বলছিলেন ট্রাম্প।

কোলম্যানকে ট্রাম্প জিজ্ঞেস করেন, ‘তুমি কি সান্তা ক্লজে বিশ্বাস কর? শিশুটির জবাব অবশ্য ওই কক্ষে থাকা সাংবাদিক শুনতে পাননি। খবর বিবিসির। কোলম্যান নামের শিশুর সঙ্গে ট্রাম্পের কথাগুলো ছিল এ রকম: ‘হ্যালো, কোলম্যান বলছ? মেরি ক্রিসমাস। কেমন আছো তুমি?

তোমার বয়স কত? স্কুলে ভালোভাবে লেখাপড়া করছ তো? তুমি কি সান্তা ক্লজে বিশ্বাস কর?’ তবে ট্রাম্প এরপরই বলেন, ‘সাত বছর বয়সের কারণে এটা অবশ্য ঠিক আছে।’ ট্রাম্প এরপর শিশুটির কথা শোনেন এবং মুচকি হেসে বলেন, ‘ঠিক আছে, তুমি তাহলে আনন্দ কর।’ খ্রিস্ট ধর্মাবলম্বীদের সবচেয়ে বড় ধর্মীয় উৎসব বড়দিনেও শিশুদের চিরায়ত বিশ্বাসে বাগড়া বাঁধিয়ে বসেছেন ট্রাম্প।

আরও পড়ুন
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৯

converter
×