রাজার প্রেমের আগুনে পুড়ছে রাজপরিবার

নতুন রাজা নির্বাচনে নয় রাজ্যের বৈঠক

  যুগান্তর ডেস্ক ০৮ জানুয়ারি ২০১৯, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

রাজার প্রেমের আগুনে পুড়ছে রাজপরিবার

মালয়েশিয়ার রাজতন্ত্রের ইতিহাসে এমন ঘটনা আগে কখনও ঘটেনি। এই প্রথমবারের মতো শুধু প্রেমের কারণে সিংহাসন ছাড়লেন দেশটির কোনো রাজা।

সিংহাসন ছাড়লেন ১৫তম রাজা সুলতান পঞ্চম মোহাম্মদ (৪৯)। তবে কোনো রাজকন্যার জন্য নয়। কোনো বিশ্বসুন্দরীর জন্য নয়। রাশিয়ার ‘মস্কো সুন্দরী’ ওকসানা ভভোদিনার প্রেমে মজেছেন তিনি।

রাজার এ প্রেমকাণ্ডে চুনকালি পড়েছে মালয় রাজপরিবারের মুখে। কলঙ্কিত হয়েছে রাজতন্ত্র। ভেঙে পড়ার উপক্রম হয়েছে রাজকীয় কর্মকাণ্ড। আর এ কারণেই অসন্তোষ ও ক্ষোভে ফুঁসছেন রাজপরিবারের সদস্যরা। বাকরুদ্ধ পুরো মালয়েশিয়া। প্রজাপ্রতিনিধির অনাকাক্সিক্ষত এ আচরণে মর্মাহত সবাই। রোববার অনেকটা আকস্মিকভাবে পদত্যাগের ঘোষণা দেন রাজা মোহাম্মদ। তবে কোনো কারণ উল্লেখ করেননি তিনি।

এদিকে সোমবারই নতুন রাজা নির্বাচিত করার দিনক্ষণ নির্ধারণে বৈঠক করেছে দেশটির ৯ রাজ্যে রাজপরিবারের প্রতিনিধিরা। নতুন রাজা নির্বাচনের প্রক্রিয়া শুরু করেছে তারা। মালয়েশিয়ার জাতীয় বার্তা সংস্থা বারনামার বরাত দিয়ে এ খবর জানায় আলজাজিরা। বারনামা জানিয়েছে, রাজা নির্বাচনের তারিখ নির্ধারণের জন্য ৯ রাজ্যের ৬ প্রতিনিধি শাসক জাতীয় প্রাসাদে বৈঠক করেছেন। অপর তিন শাসক কেন উপস্থিত হননি তা জানা যায়নি। সিংহাসন শূন্য হওয়ার পর চার সপ্তাহের মধ্যে ভোটাভুটির বাধ্যবাধকতা রয়েছে।

ব্রিটেনের ‘ওয়েস্ট মিনিস্টার পার্লামেন্টারি সিস্টেম’ এ চালিত মালয়েশিয়ায় রয়েছে প্রতীকী রাজতন্ত্র। ১৯৫৬ সালে ব্রিটিশ উপনিবেশের কবলমুক্ত হওয়ার পর দেশটির রাজ্যগুলোর অস্তিত্ব বিলোপ করে ৯ মালয় রাজ্যের রাজার সমন্বয়ে গঠন করা হয় ‘কাউন্সিল অব রুলারস’। এই কাউন্সিলের সদস্যরাই নিজেদের ভোটে পর্যায়ক্রমে একেকজনকে রাজা নির্বাচিত করেন। পাঁচ বছর করে দায়িত্ব পালন করেন প্রত্যেক রাজা। ২০১৬ সালের ডিসেম্বরে পাঁচ মেয়াদের জন্য উত্তর-পূর্বাঞ্চলীয় মালয় রাজ্য কেলানতানের শাসক সুলতান মোহাম্মদ পঞ্চম দেশটির ১৫তম রাজা নির্বাচিত হন। ২০২১ সালে তার মেয়াদ শেষ হওয়ার কথা। এর দুই বছরের আগেই বিদায় নিলেন তিনি।

গত বছর দুই মাসের চিকিৎসা ছুটি নেন সুলতান মোহাম্মদ পঞ্চম। ২ নভেম্বর শুরু হওয়ার কয়েক দিনের মাথায় বিভিন্ন সামাজিক যোগাযোগমাধ্যমে সাবেক ‘মিস মস্কো’র সঙ্গে তার বিয়ের ছবি ছড়িয়ে পড়ে। বিভিন্ন সংবাদমাধ্যম দাবি করে মস্কোতে হয়েছে তাদের বিয়ের অনুষ্ঠান। সে সময় সংবাদমাধ্যমের পক্ষ থেকে মালয়েশিয়ার প্রধানমন্ত্রী মাহাথির মোহাম্মদের কাছে এ ব্যাপারে জানতে চাওয়া হয়। তিনি জানান, ওকসানা সম্পর্কে কারও নাম জানেন না তিনি। আর বিয়ের ব্যাপারেও তাকে আনুষ্ঠানিকভাবে কিছু জানানো হয়নি। নিজের বিয়ে বিষয়ে প্রকাশ্যে কোনো মন্তব্য করেননি সুলতান। নীরব ভূমিকায় রয়েছে রাজপ্রাসাদও। ‘কাউন্সিল অব রুলারস’-এর তরফ থেকেও এই বিষয়ে নীরবতা বজায় রাখা হয়েছে।

আরও পড়ুন
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৯

converter
×