কাহতানির সঙ্গে গোপনে আলাপ চলে যুবরাজের

  যুগান্তর ডেস্ক ১২ জানুয়ারি ২০১৯, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

সৌদি সাংবাদিক জামাল খাসোগি হত্যার নির্দেশদাতা সৌদ আল কাহতানিকে লুকিয়ে রেখেছেন সৌদি যুবরাজ মোহাম্মদ বিন সালমান। গোপনে তার সঙ্গে নিয়মিতই যোগাযোগ রক্ষা করছেন। বিভিন্ন বিষয়ে তার পরামর্শ নেয়াও অব্যাহত রেখেছেন। যুক্তরাষ্ট্র সৌদির কয়েকটি সূত্রের বরাত দিয়ে শুক্রবার ওয়াশিংটন পোস্ট এ খবর জানিয়েছে। পত্রিকাটির নিরাপত্তাবিষয়ক সাংবাদিক ডেভিড ইগনাটিয়াস সম্প্রতি যুবরাজের সঙ্গে সাক্ষাৎ করা এক মার্কিন নাগরিকের বরাত দিয়ে জানিয়েছেন, কাহতানির বেশ কিছু ফাইল ও নথি রয়েছে যা পরামর্শের জন্য যুবরাজের পক্ষ থেকেই তাকে দেয়া হয়েছে। সৌদি রাজকীয় আদালতের ঘনিষ্ঠ এক সৌদি নাগরিকও বিষয়টি নিশ্চিত করেছেন। খবর আলজাজিরার।

খাসোগির হত্যাকাণ্ডের অন্যতম আসামি সৌদ আল কাহতানি। সামাজিক যোগাযোগ মাধ্যম স্কাইপি ব্যবহার করে হত্যার নির্দেশনা দিয়েছিলেন তিনি। খাসোগি হত্যার বিচার শুরু করেছে সৌদি কর্তৃপক্ষ। কিন্তু মামলার অন্যতম প্রধান আসামি আল কাহতানির হদিস নেই। খাসোগি হত্যা নিয়ে বিতর্ক শুরু হওয়ার কয়েক দিন পরই তাকে যুবরাজের গণমাধ্যম উপদেষ্টার পদ থেকে সরিয়ে দেয়া হয়। এর আগেই আত্মগোপনে চলে যান কাহতানি। এরপর প্রায় সাত সপ্তাহ ধরে পুলিশের ‘খোঁজাখুঁজি’তেও তার কোনো হদিস মেলেনি। আগের এক প্রতিবেদনেও ওয়াশিংটন পোস্ট (এই পত্রিকার সাংবাদিক ও কলাম লেখক ছিলেন খাসোগি) অভিযোগ করে, কাহতানিকে লুকিয়ে রেখেছে সৌদি কর্তৃপক্ষ। তিনি কোথায় আছেন তা নিশ্চিত করে বলতে চাচ্ছে না রিয়াদ। মঙ্গলবার এ খবর দিয়েছে আলজাজিরা। গত বছরের ২ অক্টোবর তুরস্কের ইস্তাম্বুলে সৌদি দূতাবাসে বিয়ের কাগজপত্র নিতে গেলে খাসোগিকে হত্যা করা হয়। রিয়াদ থেকে পাঠানো যুবরাজ মোহাম্মদের ঘনিষ্ঠজনদের নিয়ে গঠিত ১৫ সদস্যের একটি দল তাকে কেটে টুকরো টুকরো করে এসিডে পুড়িয়ে হাওয়া করে দেয়। হত্যার সঙ্গে সরাসরি জড়িত ছিলেন আল কাহতানি। গণমাধ্যম উপদেষ্টা হিসেবে বিন সালমানের সামাজিক যোগাযোগ মাধ্যম চালাতেন তিনি। আল কাহতানিসহ খাসোগি হত্যার আসামি ১৭ জন হলেও মাত্র ১১ জনকে অভিযুক্ত করে বৃহস্পতিবার থেকে বিচার প্রক্রিয়া শুরু করেছেন রিয়াদের একটি আদালত।

আরও পড়ুন
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৯

converter
×