শ্রীলংকার রাজনৈতিক সংকটে শত কোটি ডলার ক্ষতি

  যুগান্তর ডেস্ক ১২ জানুয়ারি ২০১৯, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

শ্রীলংকার রাজনৈতিক  সংকটে শত কোটি ডলার ক্ষতি
ছবি: সংগৃহীত

শ্রীলংকার সাম্প্রতিক রাজনৈতিক সংকটে ১০০ কোটি ডলার আর্থিক ক্ষতি হয়েছে দেশটির।

গত বছরের শেষদিকে এসে প্রেসিডেন্ট মাইথ্রিপালা সিরিসেনা ও প্রধানমন্ত্রী রনিল বিক্রমাসিংহের মধ্যকার দুই মাসব্যাপী ক্ষমতার দ্বন্দ্বে এ বিশাল পরিামণ রিজার্ভ হারায় ভারত মহাসাগরের দ্বীপ দেশটি।

এছাড়া বিশাল অঙ্কের বৈদেশিক ঋণের জালেও জড়িয়ে গেছে কলম্বো। শুক্রবার এ খবর দিয়েছে এএফপি।

গত বছরের অক্টোবরের শেষদিকে প্রধানমন্ত্রী বিক্রমাসিংহে হঠাৎই বরখাস্ত করেন প্রেসিডেন্ট মাইথ্রিপালা। প্রায় সঙ্গে সঙ্গে প্রধানমন্ত্রী নিয়োগ দেন এককালের কঠোর প্রতিদ্বন্দ্বী ও ‘শ্রীলংকার লৌহমানব’খ্যাত বিতর্কিত সাবেক প্রেসিডেন্ট মাহিন্দা রাজাপাকসেকে। শুধু তা-ই নয়, একপর্যায়ে পার্লামেন্ট ভেঙে দিয়ে আগাম নির্বাচনের তারিখও ঘোষণা করেন।

কিন্তু দেশটির সুপ্রিমকোর্ট প্রেসিডেন্টের এই দুই সিদ্ধান্তকে সংবিধানপরিপন্থী অভিহিত করেন। ৫১ দিনের রাজনৈতিক অচলাবস্থা শেষে অবশেষে প্রধানমন্ত্রিত্ব ফিরে পান বিক্রমাসিংহে। কিন্তু তত দিনে গুনতে হয় বড় অঙ্কের ক্ষতি।

রাজনৈতিক সংকটের ক্ষতির বিষয়ে বৃহস্পতিবার পার্লামেন্টের এক ভাষণে বিক্রমাসিংহে বলেন, দেশের ক্রমবর্ধমান বৈদেশিক ঋণ শোধ করতে হিমশিম খাচ্ছে শ্রীলংকা।

এজন্য গত বছরের ওই রাজনৈতিক সংকটকেই দোষারোপ করেছেন তিনি। ওই সংকট অর্থনীতির ‘চরম আঘাত’ হেনেছে বলেও মন্তব্য করেন তিনি।

আরও পড়ুন
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৯

converter
×