ট্রাম্প-কিম দ্বিতীয় বৈঠক ফেব্রুয়ারির শেষে

পরমাণু নিরস্ত্রীকরণের পূর্ণাঙ্গ রূপরেখা চান জাতিসংঘ মহাসচিব

  যুগান্তর ডেস্ক ২০ জানুয়ারি ২০১৯, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ও উত্তর কোরিয়ার শীর্ষ নেতা কিম জং উনের মধ্যে বহুল আকাক্সিক্ষত দ্বিতীয় শীর্ষ বৈঠক ফেব্রুয়ারির শেষদিকে অনুষ্ঠিত হতে যাচ্ছে বলে জানিয়েছে হোয়াইট হাউস। গত বছরের ১২ জুন সিঙ্গাপুরের সানতোসা দ্বীপে দুই নেতার মধ্যে হওয়া ঐতিহাসিক প্রথম বৈঠকে কোরীয় উপদ্বীপের পরমাণু নিরস্ত্রীকরণে প্রতিশ্রুতি এসেছিল। ওই বৈঠকে নিরস্ত্রীকরণের কোনো রূপরেখা না আসায় হতাশ হয়েছিল বিশ্বমহল। দ্বিতীয় বৈঠকে দুই নেতাকে কোরীয় উপদ্বীপের পরমাণু নিরস্ত্রীকরণে একটি সুস্পষ্ট ও সুনির্দিষ্ট রূপরেখা প্রণয়নের আহ্বান জানিয়েছেন জাতিসংঘ মহাসচিব অ্যান্তনিও গুতেরেস।

শুক্রবার মার্কিন প্রেসিডেন্ট উত্তরের শীর্ষ নেতার ‘ডান হাত’খ্যাত কিম ইয়ং চোলের সঙ্গে বৈঠক করেন। এর পরপরই হোয়াইট হাউস থেকে ট্রাম্প-কিম দ্বিতীয় বৈঠক নিয়ে আনুষ্ঠানিক ঘোষণা আসে। বিবিসি বলছে, চোল ট্রাম্পকে উত্তরের নেতা কিমের একটি চিঠি দিয়েছেন বলেও ধারণা করা হচ্ছে। সুনির্দিষ্ট সময় ও স্থান জানা না গেলেও ট্রাম্প-কিমের নতুন এ বৈঠকটি ভিয়েতনামে হতে যাচ্ছে বলে গুঞ্জন রয়েছে। হোয়াইট হাউসে চোলের সঙ্গে ট্রাম্পের বৈঠকের পর প্রেসিডেন্টের প্রেস সেক্রেটারি সারাহ স্যান্ডার্স বলেন, নিরস্ত্রীকরণ নিয়ে দু’পক্ষের আলোচনায় অগ্রগতি হলেও যুক্তরাষ্ট্র উত্তর কোরিয়ার ওপর চাপ ও নিষেধাজ্ঞা বহাল রাখবে। সিঙ্গাপুরের বৈঠকে পিয়ংইয়ং ও ওয়াশিংটনের মধ্যে সমঝোতা হলেও নিরস্ত্রীকরণের উপায় ও সময়সীমা সুনির্দিষ্ট না হওয়ায় পশ্চিমা বিশ্লেষকদের অনেকেই বৈঠকটির সফলতা নিয়ে প্রশ্ন তুলেছিলেন। কয়েক মাস ধরে দুই দেশের সম্পর্কে স্থবিরতা ও কোনো কোনো ক্ষেত্রে টানাপোড়েন পরমাণু নিরস্ত্রীকরণের ভবিষ্যৎ নিয়েও সন্দেহ বাড়িয়ে দিয়েছিল। ট্রাম্প অবশ্য অনেক দিন ধরেই আরেকটি বৈঠকের ব্যাপারে আগ্রহ দেখিয়ে আসছিলেন। অন্যদিকে একই সময়ে বিশ্ব পরিমণ্ডলে নিজের ভাবমূর্তি আরও উজ্জ্বল করেছেন কিম। দক্ষিণের সঙ্গে কূটনৈতিক টানাপোড়েন নিরসনে নিয়েছেন বেশ কিছু গুরুত্বপূর্ণ উদ্যোগ। এক বছরে চারবার চীন সফর করে বেইজিংয়ের সঙ্গে ঘনিষ্ঠতার বিষয়টিও প্রকাশ্যে এনেছেন। প্রথম বিশ্বযুদ্ধে নিহত মার্কিন সেনাদের দেহাবশেষ ফেরত পাঠানোর পাশাপাশি পিয়ংইয়ং একটি পরমাণু পরীক্ষা কেন্দ্র ও রকেট উৎক্ষেপণ কেন্দ্র ধ্বংস করেছে।

আরও পড়ুন
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৯

converter
×