চলে গেলেন বিশ্বের বয়স্ক পুরুষ

  যুগান্তর ডেস্ক ২১ জানুয়ারি ২০১৯, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

বিশ্বের সবচেয়ে বেশি বয়সের পুরুষ মাসাজো নোনাকা রোববার মারা গেছেন। ১১৩ বছর বয়সে মারা গেছেন জাপানি এ নাগরিক। তার নাতনি ইউকো টুইট করে মাসাজোর মৃত্যুর সংবাদ জানিয়েছেন। জাপানি গণমাধ্যমের বরাত দিয়ে বার্তা সংস্থা এএফপি জানায়, মানুষের ইতিহাসে প্রথম যখন যান্ত্রিক উড়োজাহাজ আবিষ্কার করেছিলেন রাইট ভাইয়েরা তার দু’বছর পর জন্ম হয়েছিল মাসাজোর।

গিনেস ওয়ার্ল্ড রেকর্ডের দেয়া তথ্য অনুযায়ী, ১৯০৫ সালের জুলাইয়ে জন্ম নোনাকার। এর এক মাস পরেই বিজ্ঞানী আলবার্ট আইনস্টাইন তার বিখ্যাত ‘থিওরি অব রিলেটিভিটি’ তত্ত্বটি প্রকাশ করেছিলেন। মাসাজোরা ছয় ভাই এবং এক বোন ছিলেন। তাদের সবারই মৃত্যু হয়েছে। ১৯৩১ সালে নোনাকা বিয়ে করেন। তার ঔরসে জন্ম নেয় পাঁচ সন্তান। ব্যবসা থেকে অবসর নেয়ার পর টেলিভিশনে সুমো কুস্তি দেখতেন আর মিষ্টি খেতেন নোনাকো। গত বছর স্পেনের নাগরিক ফ্রান্সিসকো নুনেজ অলিভেরার মৃত্যুর পর নোনাকাকে বিশ্বের সবচেয়ে বেশি বয়সের মানুষ হিসেবে স্বীকৃতি দিয়েছিলে গিনেস বুক অব রেকর্ড।

আরও পড়ুন
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৯

converter
×