মার্কিন প্রেসিডেন্ট নির্বাচন ২০২০

ট্রাম্পের বিরুদ্ধে লড়াইয়ের ঘোষণা ‘নারী ওবামা’র

  যুগান্তর ডেস্ক ২৯ জানুয়ারি ২০১৯, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

ট্রাম্পের বিরুদ্ধে লড়াইয়ের ঘোষণা ‘নারী ওবামা’র

২০২০ সালের মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনে লড়াইয়ের ঘোষণা দিয়েছেন কমলা হ্যারিস (৫৪)। ডেমোক্রেটিক পার্টির একজন প্রার্থী হিসেবে নিজের নাম ঘোষণা করেছেন জ্যামাইকান-ভারতীয় বংশোদ্ভূত এ নারী।

কমলার জন্ম ক্যালিফোর্নিয়ায়। বাবা জ্যামাইকা ও মা ভারতের তামিলনাড়ু থেকে আসা অভিবাসী। তারা দু’জনই বিজ্ঞানী। মিশ্র বংশীয় কমলা হ্যারিস মার্কিন সিনেটের কনিষ্ঠ সদস্য।

রোববার নিজ শহর ক্যালিফোর্নিয়ার ওকল্যান্ডে এক জনসভায় নিজের প্রার্থিতা ঘোষণা করেন তিনি। ক্যালিফোর্নিয়ার সাবেক এ অ্যাটর্নি জেনারেলকে অনেকে নাম দিয়েছেন ‘ফিমেল ওবামা’ বা নারী ওবামা।

কারণ ওবামার সঙ্গে তার অনেক মিলও রয়েছে। ওবামার মতো কমলাও মিশ্র বর্ণের। তিনিও নিজেকে একজন আফ্রিকান-আমেরিকান হিসেবে পরিচিত করাতে ভালোবাসেন। তারা দু’জনই আইনজীবী।

কমলাকে নিয়ে এ পর্যন্ত মোট ছয়জন ডেমোক্র্যাট এ পদে প্রতিদ্বন্দ্বিতার কথা ঘোষণা করেছেন। তাদের মধ্যে তিনজনই নারী। ভারতীয় বংশোদ্ভূত রাজনীতিক হাওয়াইয়ের ডেমোক্রেটিক কংগ্রেসওম্যান তুলসী গ্যাবার্ডও এই তালিকায় আছেন। হিলারি ক্লিনটনও ইঙ্গিত করেছেন তিনি প্রেসিডেন্ট হওয়ার আশা ছাড়েননি।

এখনও নিজেদের নাম ঘোষণা করেননি, কিন্তু প্রেসিডেন্ট পদে প্রতিদ্বন্দ্বিতার আগ্রহ প্রকাশ করেছেন- এমন ডেমোক্র্যাটদের সংখ্যা আট। তাদের মধ্যে রয়েছেন সাবেক ভাইস প্রেসিডেন্ট জো বাইডেন, যাকে অনেকে সবচেয়ে যোগ্য প্রার্থী মনে করেন।

আরও পড়ুন
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৯

converter
×