ত্রাণ নেবে না ভেনিজুয়েলা

আমরা ভিক্ষুক নই : মাদুরো

  যুগান্তর ডেস্ক ০৭ ফেব্রুয়ারি ২০১৯, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

ত্রাণ নেবে না ভেনিজুয়েলা
ছবি: এএফপি

যুক্তরাষ্ট্রের ত্রাণ নেবেন না ভেনিজুয়েলার প্রেসিডেন্ট নিকোলাস মাদুরো। ওইসব ত্রাণ নিজেদের সার্বভৌমত্বের প্রতি হুমকি অভিহিত করে সীমান্তেই আটকে দিয়েছে দেশটির সেনাবাহিনী। স্বঘোষিত প্রেসিডেন্ট জুয়ান গুইডোর অনুরোধে যুক্তরাষ্ট্র ভেনিজুয়েলায় ত্রাণ পাঠালেও তা প্রত্যাখ্যান করেছেন মাদুরো।

যুক্তরাষ্ট্রকে তেলের ওপর আরোপ করা অবরোধ প্রত্যাহারের আহ্বান জানিয়েছেন তিনি। যুক্তরাষ্ট্রের সহায়তাকে ‘অপমানের চেষ্টা’ আখ্যা দিয়ে তিনি বলেছেন, ভেনিজুয়েলার মানুষ ভিক্ষুক নয়। স্থানীয় ত্রাণ সংস্থা ও সংশ্লিষ্টদের সূত্রে আন্তর্জাতিক সংবাদমাধ্যম জানিয়েছে, ওই ত্রাণ এখন কীভাবে ভেনিজুয়েলায় পৌঁছাবে, আদৌ পৌঁছাবে কিনা তা নিশ্চিত নয়। নির্বাচনে কারচুপির অভিযোগ আর অর্থনৈতিক সংকটে মাদুরোর ওপর ক্ষুব্ধ ভেনিজুয়েলার জনগণ।

এ জন্য গত চার বছর ধরে তার বিরুদ্ধে বিক্ষোভ-প্রতিবাদ করে আসছেন তারা। চলমান এ সরকারবিরোধী বিক্ষোভকে পুঁজি করে গত ২৩ জানুয়ারি নিজেকে অন্তর্র্বর্তীকালীন প্রেসিডেন্ট ঘোষণা করেন বিরোধীদলীয় নেতা জুয়ান গুইডো। ২৮ জানুয়ারি যুক্তরাষ্ট্রে ভেনিজুয়েলার রাষ্ট্রীয় মালিকানাধীন তেল ও গ্যাস কোম্পানি পিডিভিএসএর ওপর নিষেধাজ্ঞা আরোপ করে ট্রাম্প প্রশাসন।

নাগরিকরা পালাচ্ছে

চরম রাজনৈতক অস্থিরতায় গৃহযুদ্ধের দ্বারপ্রান্তে ভেনিজুয়েলা। রয়েছে মার্কিন আগ্রাসনের ভয়ও। অন্যদিকে সন্ত্রাস, অপরাধ আর দারিদ্র্যের দুষ্টচক্র। নিজ বাসভূমিতে ভবিষ্যৎ অনিশ্চিত দেখে দেশ ছাড়ছে লাখ লাখ নাগরিক। একটু ভালোভাবে বাঁচার আশায় সীমান্ত পার হয়ে আশ্রয় নিচ্ছে প্রতিবেশী দেশ কলম্বিয়ায়।

চার বছর আগে দেশটিতে অর্থনৈতিক ও রাজনৈতিক সংকটের শুরুর পর থেকে এখন পর্যন্ত প্রায় ৩০ লাখ অধিবাসী দেশ ছেড়ে পালিয়েছে। সেই হিসেবে প্রতিদিন প্রায় ৫ হাজার মানুষ ভেনিজুয়েলা ছেড়েছে।

প্রেসিডেন্ট নিকোলাস মাদুরোর বিরুদ্ধে আগে চলমান বিক্ষোভকে পুঁজি করে গত ২৩ জানুয়ারি হঠাৎই নিজেকে দেশের অন্তর্বর্তী প্রেসিডেন্ট হিসেবে ঘোষণা করেন বিরোধীদলীয় নেতা হুয়ান গুইদো। কানাডা ও যুক্তরাষ্ট্রসহ সঙ্গে সঙ্গেই তাকে স্বীকৃতি দেয় আরও কয়েকটি দেশ। নতুন করে এ সংকট শুরু হওয়ায় ফের দেশ ছাড়ার ঢল নেমেছে ভেনিজুয়েলায়।

ঘটনাপ্রবাহ : ভেনিজুয়েলায় অচলাবস্থা

আরও
আরও পড়ুন
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৯

converter
×