যুক্তরাষ্ট্র ছেড়ে রাশিয়ার ব্যাংকে ভেনিজুয়েলা

আগাম নির্বাচন ডাকতে নিরাপত্তা পরিষদে খসড়া ওয়াশিংটনের

  যুগান্তর ডেস্ক ১১ ফেব্রুয়ারি ২০১৯, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

যুক্তরাষ্ট্র ছেড়ে রাশিয়ার ব্যাংকে ভেনিজুয়েলা
ছবি: সংগৃহীত

ভেনিজুয়েলার রাষ্ট্র পরিচালিত তেল কোম্পানি পিডিভিএসএ রাশিয়ার গ্যাজপ্রমব্যাংক এওতে নতুন একটি অ্যাকাউন্ট খুলেছে। সেই অ্যাকাউন্টে তাদের যৌথ কারবারির ক্রেতাদের তেল বিক্রির অর্থ জমা দিতে বলেছে কোম্পানিটি।

বেশ কয়েকটি সূত্র ও পিডিভিএসএর অভ্যন্তরীণ নথির বরাতে রোববার এমনটি জানিয়েছে রয়টার্স। এতদিন দক্ষিণ আমেরিকার এ দেশটি যুক্তরাষ্ট্রে খোলা অ্যাকাউন্ট ব্যবহার করত। প্রেসিডেন্ট নিকোলাস মাদুরোর তেল বিক্রির আয় বন্ধে ২৮ জানুয়ারি যুক্তরাষ্ট্রের দেয়া অর্থনৈতিক নিষেধাজ্ঞার প্রতিক্রিয়ায় ভেনিজুয়েলা এমন পদক্ষেপ নিল।

তেল বিক্রির অর্থে ভাগ বসাতে ভেনিজুয়েলার বিরোধী নেতা ও স্বঘোষিত প্রেসিডেন্ট হুয়ান গুইদো যুক্তরাষ্ট্রভিত্তিক একটি তহবিল গড়ার কাজ করছেন বলে সম্প্রতি তার সমর্থকরা জানিয়েছিলেন। যুক্তরাষ্ট্রসহ ডজনের ওপর দেশ গুইদোকেই ভেনিজুয়েলার বৈধ রাষ্ট্রপ্রধান হিসেবে স্বীকৃতি দিয়েছে।

বিরোধী এ নেতাকে ‘যুক্তরাষ্ট্রের পুতুল’ অ্যাখ্যা দিয়ে মাদুরো তার বিরুদ্ধে পশ্চিমা মদদে অভ্যুত্থান চেষ্টার অভিযোগ তুলেছেন।

পিডিভিএসএ তাদের অরিনকো বেল্ট উৎপাদন অঞ্চলের যৌথ কারবারে বিদেশি অংশীদাররা থাকবে কিনা সে বিষয়ে তাদের আনুষ্ঠানিক সিদ্ধান্ত জানাতে চাপ দিচ্ছে বলে এ সংশ্লিষ্ট দুটি সূত্রের বরাত দিয়ে জানিয়েছে রয়টার্স। বার্তা সংস্থাটি পিডিভিএসএর অর্থায়ন বিষয়ক ভাইস প্রেসিডেন্ট ফার্নান্দো দে কুইন্টেলের লেখা একটি চিঠিও দেখেছে।

বিদেশিদের সঙ্গে যৌথ কারবার দেখভালকারী বিভাগকে শুক্রবারে লেখা ওই চিঠিতে ফার্নান্দো বলেন, ‘মার্কিন ডলার কিংবা ইউরোতে লেনদেনে নতুন ব্যাংকিং নির্দেশনা নিয়ে আপনাদের অবস্থান আনুষ্ঠানিকভাবে জানতে চাই।’ পিডিভিএসএর সঙ্গে যৌথ কারবারে থাকা বিদেশি কোম্পানির মধ্যে নরওয়ের ইকুইনর এএসএ, যুক্তরাষ্ট্রভিত্তিক শেভরন কর্পোরেশন ও ফ্রান্সের টোটাল এসএ আছে।

২০১৭ সালে পিডিভিএসএর ওপর প্রথম দফা অর্থনৈতিক নিষেধাজ্ঞা জারি হয়। এরপরও এতদিন ধরে কোম্পানিটির যৌথ কারবারিরা যুক্তরাষ্ট্র ও ইউরোপের বিভিন্ন ব্যাংক অ্যাকাউন্ট ব্যবহার করেই তেল রফতানির অর্থ লেনদেন করত। তারা চীনা অ্যাকাউন্টেও অর্থ স্থানান্তর করতে পারত। ভেনিজুয়েলার এ রাষ্ট্র পরিচালিত তেল কোম্পানি কয়েক সপ্তাহ আগে থেকেই নতুন ব্যাংকিং নির্দেশনা বিষয়ে তাদের গ্রাহকদের অবহিত করে আসছে।

পৃথকভাবে অপরিশোধিতে তেল যৌথ কারবারিদের অ্যাকাউন্টগুলোও সরিয়ে নিচ্ছিল। এ সিদ্ধান্ত পিডিভিএসএর কিছু অংশীদারকেও আতঙ্কিত করে তোলে। জানুয়ারিতে যুক্তরাষ্ট্র নিষেধাজ্ঞা দেয়ার পর এ অংশীদাররা কারাকাস থেকে তাদের কর্মীদের সরিয়েও নেয়া শুরু করে।

ভেনিজুয়েলার প্রেসিডেন্ট মাদুরো তার দেশে যুক্তরাষ্ট্রের ত্রাণ পাঠানোর ঘটনাকে উপহাস করে বলেছেন, এর আগে মার্কিন ত্রাণ গ্রহণ করে আফগানিস্তান, ইরাক, সিরিয়া ও লেবানন ধ্বংস হয়েছে।

তিনি শনিবার রাজধানী কারাকাসে এক সংবাদ সম্মেলনে যুক্তরাষ্ট্রের কথিত মানবিক ত্রাণকে ‘বিষ’ বলে অভিহিত করেন। কোনো অবস্থাতেই এ ত্রাণ ভেনিজুয়েলায় প্রবেশ করতে দেয়া হবে না বলে তিনি সতর্ক করে দেন। যুক্তরাষ্ট্র ত্রাণের নামে ভেনিজুয়েলার স্বাধীনতা ও সার্বভৌমত্ব লঙ্ঘন করতে চায় বলে অভিহিত করেন মাদুরো।

এদিকে, ভেনিজুয়েলায় প্রেসিডেন্ট নির্বাচন অনুষ্ঠানের ব্যাপারে জাতিসংঘে নিরাপত্তা পরিষদে একটি খসড়া প্রস্তাব পেশ করেছে যুক্তরাষ্ট্র। একই সঙ্গে যুক্তরাষ্ট্র চরম আর্থিক সংকটে পড়া দেশটিতে আন্তর্জাতিক ত্রাণ সরবরাহেরও আহ্বান জানিয়েছে।

ভেনিজুয়েলার বন্ধু দেশ রাশিয়া এর পাল্টা প্রস্তাব দিয়েছে। কূটনীতিকরা জানিয়েছেন, যুক্তরাষ্ট্রের খসড়া প্রস্তাবটিতে নির্বাচনের কোনো দিনক্ষণ নির্ধারণ করা হয়নি। এ বিষয়ে এখনও সমঝোতা চলছে।

ঘটনাপ্রবাহ : ভেনিজুয়েলায় অচলাবস্থা

আরও
আরও পড়ুন
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৯

converter
×