সিরিয়ায় আইএস ঘাঁটিতে শেষ ধাক্কা

  যুগান্তর ডেস্ক ১১ ফেব্রুয়ারি ২০১৯, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

সিরিয়ায় আইএস ঘাঁটিতে শেষ ধাক্কা
ছবি: আল-জাজিরা

সিরিয়ায় জঙ্গিগোষ্ঠী ইসলামিক স্টেটের (আইএস) বিরুদ্ধে ‘শেষ ধাক্কা’র লড়াই শুরু করেছে মার্কিন সমর্থিত যোদ্ধারা। সিরিয়ান ডেমোক্রেটিক ফোর্স (এসডিএফ) সিরিয়ার পূর্বাঞ্চলে আইএস নিয়ন্ত্রিত সর্বশেষ এলাকাগুলো পুনরুদ্ধারে চূড়ান্ত অভিযানে নেমেছে বলে শনিবার এক বিবৃতিতে জানিয়েছে।

নিজেদের ‘শেষ ঘাঁটি’ রক্ষায় আইএস জঙ্গিরাও তুমুল প্রতিরোধ গড়ে তুলেছে বলে জানিয়েছেন মার্কিন সমর্থিত সিরীয় বাহিনীর সদস্যরা। খবর বিবিসির। কয়েক সপ্তাহের মধ্যেই সিরিয়া থেকে আইএসের সর্বশেষ ঘাঁটিগুলো দখলমুক্ত করার ঘোষণা দিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। সিরিয়ার অধিকাংশ এলাকা রুশ-ইরান সমর্থিত প্রেসিডেন্ট বাশার আল আসাদ সরকারের নিয়ন্ত্রণে রয়েছে।

তবে ইরাক সীমান্তবর্তী কয়েকটি গ্রাম ও অঞ্চল এখনও আইএস দখলে রেখেছে, যা ভবিষ্যতে হুমকি হয়ে দেখা দিতে পারে বলে যুক্তরাষ্ট্র আশঙ্কা করছে। তাই তাদের নির্মূল না করা পর্যন্ত সৈন্য প্রত্যাহারে মার্কিন প্রতিরক্ষা দফতর পেন্টাগন বিরোধিতা করছে। আইএসের বিরুদ্ধে শুরু হওয়া অভিযানটিই সর্বশেষ যুদ্ধ এবং এর মাধ্যমেই সন্ত্রাসীদের সব ঘাঁটি মুক্ত করা সম্ভব হবে বলে মন্তব্য করেছেন এসডিএফের মুখপাত্র মুস্তাফা বালি।

শনিবার রাতে তিনি বলেন, ‘আইএস জঙ্গিরাও মরণ কামড় দিচ্ছে। জঙ্গিগোষ্ঠীটির ‘সবচেয়ে অভিজ্ঞ’ যোদ্ধারা সর্বশক্তি দিয়ে যুদ্ধ করছে। তারা শেষ দুর্গ রক্ষায় সংকল্পবদ্ধ। এ থেকেই আপনারা যুদ্ধের মাত্রা ও তীব্রতা বুঝতে পারছেন।’ আইএস জঙ্গিদের হঠাতে কাজ করছেন ফরাসি সৈন্যরাও। শনিবার ইরাক সীমান্তের আল-কায়িম শহরে ১৫৫ এমএম গান হাউইটজার সিজার পদ্ধতি মোতায়েন রাখে দেশটির সেনারা।

তারা এ অভিযানের নাম দিয়েছে ‘অপারেশন চ্যামেল’। ২০১৪ সালে আইএস ইরাক ও সিরিয়ার বিশাল এলাকাজুড়ে ‘খেলাফত’ কায়েম করেছিল। আয়তনে ওই অংশটি প্রায় যুক্তরাজ্যের সমান বড় ছিল। জঙ্গিগোষ্ঠীটি সেসময় প্রায় ৮০ লাখ মানুষকে শাসন করত।

ঘটনাপ্রবাহ : সিরিয়া যুদ্ধ

আরও
আরও পড়ুন
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৯

converter
×