আবার অচলাবস্থার মুখে যুক্তরাষ্ট্র

সমঝোতা ছাড়াই ভেস্তে গেল রিপাবলিকান ডেমোক্র্যাট বৈঠক * শুক্রবারের মধ্যে নতুন বিল পাস না হলে ফের শাটডাউন

  যুগান্তর ডেস্ক ১২ ফেব্রুয়ারি ২০১৯, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

মার্কিন ইতিহাসের দীর্ঘস্থায়ী অচলাবস্থা শেষে দুই সপ্তাহ না গড়াতেই আরেকটি শাটডাউনের মুখে যুক্তরাষ্ট্র। সীমান্ত নিরাপত্তা নিয়ে সমঝোতায় পৌঁছানো নিয়ে যুক্তরাষ্ট্রের রিপাবলিকান ও ডেমোক্র্যাট আইনপ্রণেতাদের মধ্যে চলমান আলোচনা কোনো ধরনের চুক্তি ছাড়াই থমকে গেছে। সোমবারের মধ্যে একটি চুক্তিতে পৌঁছাতে এবং শুক্রবারের মধ্যে সেটি পাস করাতে চাইছিলেন তারা। যুক্তরাষ্ট্রের ইতিহাসে রেকর্ড ৩৫ দিনের অচলাবস্থা অবসানে ২৫ জানুয়ারি তিন সপ্তাহের একটি তহবিল অনুমোদন দেয়া হয়। এ তহবিলের মেয়াদ শেষ হচ্ছে শুক্রবার (১৫ ফেব্রুয়ারি)। নতুন কোনো সমঝোতা ছাড়া এ সময়সীমা পার হলে ফের থমকে যাবে সরকারি কার্যক্রম। মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের অভিযোগ, ডেমোক্র্যাটরা ফের মার্কিন সরকারের চাকা বন্ধ করতে চায়। খবর বিবিসি ও দ্য ইন্ডিপেনডেন্টের।

যুক্তরাষ্ট্র-মেক্সিকো সীমান্তে দেয়াল নির্মাণে প্রেসিডেন্ট ট্রাম্পের দাবিকৃত ৫৭০ কোটি ডলার অর্থবিলই দুই পক্ষের মতভেদের কেন্দ্রে অবস্থান করছে। অভিবাসীদের আটক করার নীতি নিয়ে ডেমোক্র্যাট ও রিপাবলিকান আইনপ্রণেতাদের মধ্যে বিরোধের জেরে চলমান আলোচনা থমকে যায় বলে রোববার জানিয়েছেন রিপাবলিকান সিনেটর রিচার্ড শেলবি। আলোচনায় রিপাবলিকানদের নেতৃত্ব দিচ্ছেন তিনি। ডেমোক্র্যাটরা চান, মার্কিন ইমিগ্রেশন অ্যান্ড কাস্টমস এনফোর্সমেন্টের (আইসিই) আটক কেন্দ্রগুলোতে যে পরিমাণ বিছানা আছে তা কমানো হোক। ভিসার মেয়াদ শেষ হওয়ার পরও যারা অবস্থান করছে তাদের বদলে যেসব অভিবাসীর বিরুদ্ধে অপরাধের রেকর্ড আছে তাদের আটক করা হোক। ডেমোক্র্যাটরা চান, আটক কেন্দ্রে বিছানার সংখ্যা হবে সাড়ে ১৬ হাজার। এসব শর্তের বিনিময়ে রিপাবলিকানদের সীমান্ত দেয়ালের জন্য কিছু অর্থ ছাড়ের প্রস্তাব দিয়েছে তারা। কিন্তু তা ট্রাম্পের প্রস্তাবিত সীমান্ত দেয়াল নির্মাণে দাবির চেয়ে অনেক কম। সিনেট ও প্রতিনিধি পরিষদের ১৭ ডেমোক্র্যাট মধ্যস্থতাকারী দেয়াল নির্মাণে ১৩০ থেকে ২০০ কোটি ডলার বরাদ্দের চিন্তা-ভাবনা করছে। রোববার ফক্স নিউজকে শেলবি বলেছেন, আমরা সেখানে পৌঁছতে পারব বলে মনে হচ্ছে না। চুক্তির সম্ভাবনা ৫০-৫০। অচলাবস্থার অপচ্ছায়া সবসময়ই ঘিরে ছিল। ডেমোক্র্যাট নেতারা মধ্যস্থতাকারীদের একটি সমঝোতায় পৌঁছতে বাধা দিচ্ছেন বলে অভিযোগ করেছেন ট্রাম্প। রোববার এক টুইটার বার্তায় তিনি বলেন, ‘ডেমোক্র্যাট দলের সীমান্ত কমিটি চুক্তিতে পৌঁছাতে পারবে না।

‘ট্রাম্প আর প্রেসিডেন্ট হবেন না’: ডেমোক্রেটিক সিনেটর এলিজাবেথ ওয়ারেন (৬৯) আনুষ্ঠানিকভাবে ২০২০ সালের প্রেসিডেন্ট নির্বাচনে দলীয় মনোনয়ন পেতে প্রচার শুরু করেছেন। ম্যাসাচুসেটসের লরেন্স শহরে রোববার এক প্রচারণায় তিনি বলেন, ২০২০ সাল আমাদের, ডোনাল্ড ট্রাম্প সম্ভবত প্রেসিডেন্ট হতে পারবেন না। এমনকি তিনি স্বাধীন ব্যক্তিও হতে পারবেন না।

আরও পড়ুন
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৯

converter
×