খাসোগির লাশের হদিস জানে না সৌদি আরব

  যুগান্তর ডেস্ক ১২ ফেব্রুয়ারি ২০১৯, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

ইস্তাম্বুলে খুন হওয়া সাংবাদিক জামাল খাসোগির লাশের হদিস জানে না সৌদি আরব। দেশটির পররাষ্ট্রমন্ত্রী আদেল আল-জুবাইর রোববার এক বিবৃতিতে এ কথা জানিয়েছেন। তবে এ হত্যাকাণ্ডের তদন্ত চলছে বলেও তিনি জানিয়েছেন। সৌদি পররাষ্ট্রমন্ত্রী বলেন, সাংবাদিক জামাল খাসোগি হত্যাকাণ্ডে জাতিসংঘ কিংবা আন্তর্জাতিক তদন্তের কোনো প্রয়োজন নেই সৌদি আরবের। রিয়াদের দক্ষ আইনি ব্যবস্থাই এ ব্যাপারে যথেষ্ট। সৌদি আরব আন্তর্জাতিক তদন্ত মানবে না। খবর আলজাজিরার।

গত ২ অক্টোবর তুরস্কের ইস্তাম্বুলে সৌদি দূতাবাস চত্বরে খুন হন জামাল খাসোগি। তার দেহ টুকরো টুকরো করে ঘটনাস্থল থেকে সরিয়ে ফেলা হয়। সৌদি আরব হত্যার স্বীকার করলেও আজ পর্যন্ত খোঁজ পাওয়া যায়নি খাসোগির দেহাবশেষের। সৌদি সরকারের দাবি, সাংবাদিক খুনের পেছনে রয়েছেন সৌদি আরবের সরকারি কর্মীদের একাংশ। তবে সরকারি মতে, অভিযুক্ত কর্মীরা নিজেদের অধিকারের বাইরে গিয়ে এই অপরাধে জড়িয়ে ছিলেন। এ ঘটনায় এখন পর্যন্ত ১১ জনকে আটক করেছে সৌদি আরব প্রশাসন।

রোববার সিবিএস টিভি চ্যানেলের ‘ফেস দ্য নেশন’ অনুষ্ঠানে দেয়া এক সাক্ষাৎকারে সৌদি পররাষ্ট্রমন্ত্রী বলেন, তুরস্কে সৌদি কনস্যুলেটে সাংবাদিক জামাল খাসোগির সঙ্গে যা ঘটেছিল, তা ছিল বড় ধরনের ট্র্যাজিডি। তার দেহাবশেষের অস্তিত্ব সম্পর্কে তারা সম্পূর্ণ অজ্ঞ। তদন্তে ইস্তাম্বুল থেকে প্রয়োজনীয় সাক্ষ্য-প্রমাণ চাওয়া হলেও কিছু পাওয়া যায়নি বলে দাবি আল-জুবাইরের। আটককৃতদের জেরা করেও কোনো তথ্যসূত্র মিলছে না বলেও স্বীকার করেছেন সৌদি পররাষ্ট্রমন্ত্রী। তার আশ্বাস, তদন্তে শেষ পর্যন্ত সাফল্য পাওয়া যাবে।

যুক্তরাষ্ট্রের গোয়েন্দা সংস্থা সিআইএ জানিয়েছে যে, খাসোগি হত্যা সৌদি আরবের কার্যত শাসক যুবরাজ মোহাম্মদ বিন সালমানের অনুমতিতে হয়েছিল। গত ডিসেম্বরে মার্কিন সিনেটররা খাসোগি হত্যায় মোহাম্মদ বিন সালমানকে দোষী করে সিআইএ’র প্রতিবেদনকে সমর্থন করেন। আদেল আল-জুবাইর বলেন, ‘এ হত্যাকাণ্ড সম্পর্কে যুবরাজ কিছুই জানেন না। খাসোগিকে হত্যার কোনো আদেশ দেয়া হয়নি এবং পুরো দেশ এ ঘটনায় স্তম্ভিত।’ তিনি আরও বলেন, ‘এটি একটি ভুল ছিল। সৌদি সরকারের কর্মকর্তারা তাদের কর্তৃত্বের বাইরে গিয়ে এ ঘটনা ঘটান। এ ঘটনায় বাদশাহ তদন্তের নির্দেশ দিয়েছেন।’

আরও পড়ুন
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৯

converter
×