ইসলামী বিপ্লবের ৪০ বছর

যুক্তরাষ্ট্রের বিরুদ্ধে লাখ লাখ ইরানির বিক্ষোভ

  যুগান্তর ডেস্ক ১২ ফেব্রুয়ারি ২০১৯, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

ইরানের ইসলামী বিপ্লবের ৪০ বছর উদযাপিত হয়েছে। সোমবারের বিপ্লব দিবস উপলক্ষে আল্লাহু আকবার ধ্বনিতে প্রকম্পিত হয়ে ওঠে ইরান। প্রতি বছরের ন্যায় এ বছরও যুক্তরাষ্ট্র আর ইসরাইলের বিরুদ্ধে বিক্ষোভে ফেটে পড়েন কোটি কোটি ইরানি। রাজপথে নেমে আসেন সর্বস্তরের মানুষ। নারীরা নিজ নিজ বাড়ির ছাদে উঠে ‘আল্লাহু আকবার’ ধ্বনি তুলে মহান সৃষ্টিকর্তার প্রতি কৃতজ্ঞতা জানান। এদিন সকাল ৯টা থেকে সারা দেশের এক হাজারেরও বেশি শহর এবং অন্তত ১০ হাজার গ্রামের মানুষ শোভাযাত্রায় অংশ নিতে রাস্তায় বেরিয়ে আসেন। পতাকা হাতে কোটি কোটি মানুষ ‘আমেরিকা ধ্বংস হোক’, ‘ইসরাইল নিপাত যাক’ ধ্বনিতে স্লোগান দেন। ব্যানারে আরও লেখা ‘৪০ বছরের চ্যালেঞ্জ, ৪০ বছর ধরে আমেরিকার পরাজয়।’ খবর এএফপি ও তেহরান টাইমসের।

প্রতি বছর ১১ ফেব্রুয়ারির এ শোভাযাত্রায় অংশগ্রহণ করে ইরানি জনগণ ইসলামী প্রজাতন্ত্রের স্থপতি ইমাম খোমেনি (রহ.) এবং ইসলামী প্রজাতন্ত্র ইরানের সর্বোচ্চ নেতা আয়াতুল্লাহিল উজমা খামেনির প্রতি আনুগত্যের শপথ পুনর্ব্যক্ত করেন। এ বছরের বিপ্লব বার্ষিকীর অনুষ্ঠান প্রচারের দায়িত্বে যোগ দেন দেশি-বিদেশি প্রায় সাড়ে ছয় হাজার সাংবাদিক, চিত্রগ্রাহক ও প্রামাণ্যচিত্র নির্মাতা। এদের মধ্যে বিদেশি সাংবাদিক ছিলেন ৩০০ জনের বেশি।

রাজধানী তেহরানে বিপ্লব বার্ষিকীর শোভাযাত্রাগুলো ঐতিহাসিক আজাদি স্কয়ারে এসে শেষ হয়। এখানেই সমবেত জনসমুদ্রের উদ্দেশে ভাষণ দেন প্রেসিডেন্ট ড. হাসান রুহানি। অনুষ্ঠানে উপস্থিত ছিলেন বিশ্বের বহু দেশ থেকে প্রখ্যাত রাজনীতিবিদ, ধর্মীয় নেতা, ক্রীড়াবিদ এবং শিক্ষাবিদ। জনসমুদ্রের উদ্দেশে রুহানি বলেন, ‘আজকের ইসলামিক প্রজাতন্ত্র ইরানের এ রাজপথে লাখ লাখ মানুষের উপস্থিতিই বলে দেয়, শত্রুরা কখনই তাদের লক্ষ্যে পৌঁছতে পারবে না।’ তিনি বলেন, ‘যুক্তরাষ্ট্র ইরানের জনগণের বিরুদ্ধে ষড়যন্ত্র অব্যাহত রেখেছে তা কখনও সফল হবে না।’

বিপ্লব দিবসে ইরানের ইসলামী বিপ্লবী গার্ড বাহিনী বা আইআরজিসির অ্যারোস্পেস ডিভিশন রাজপথে দূরপাল্লার ক্ষেপণাস্ত্র প্রদর্শন করে।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৯

converter
×