জঙ্গিদের ইউরোপ পাঠাতে চান ট্রাম্প

  যুগান্তর ডেস্ক ১৮ ফেব্রুয়ারি ২০১৯, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

জঙ্গিদের ইউরোপ পাঠাতে চান ট্রাম্প

ইউরোপের মিত্র দেশগুলোকে সিরিয়ায় আটক শত শত আইএস যোদ্ধা ফিরিয়ে নেয়ার আহ্বান জানিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প।

ইউরোপ এদের গ্রহণ না করলে যুক্তরাষ্ট্র তাদেরকে ছেড়ে দিতে বাধ্য হবে বলে হুশিয়ারি দিয়েছেন তিনি। রোববার এক টুইটার বার্তায় ট্রাম্প বলেন, ‘আইএসের পতন হতে যাচ্ছে।

ব্রিটেন, ফ্রান্স, জার্মানি ও ইউরোপের অন্যান্য মিত্রদেরকে ৮০০-এরও বেশি আইএস যোদ্ধা ফেরত নিতে বলছে যুক্তরাষ্ট্র। বিকল্প ব্যবস্থাটা ভালো নয়। কারণ এতে আমরা তাদেরকে মুক্তি দিতে বাধ্য হব।’

এদিকে গত কয়েক বছরের যুদ্ধে সিরিয়ার সরকারি ও সংশ্লিষ্ট অন্যান্য বাহিনী ৩০০-এর বেশি রাসায়নিক হামলা চালিয়েছে বলে এক রিপোর্টে উঠে এসেছে। সোমবার প্রকাশিত ওই রিপোর্টে বার্লিনভিত্তিক গ্লোবাল পাবলিক পলিসি ইন্সটিটিউট বলেছে, এসব হামলার কারণে দেশটির সরকার সম্ভাব্য আন্তর্জাতিক মানবতাবিরোধী অপরাধের অভিযুক্ত হতে পারে। রোববার এ খবর দিয়েছে আলজাজিরা। সাম্প্রতিক দিনগুলোতে মার্কিন বিমান হামলার সহযোগিতায় সিরিয়ায় আইএসের শেষ ঘাঁটি ইদলিবের দিকে অগ্রসর হতে শুরু করে মার্কিন সমর্থিত সিরিয়ার বিদ্রোহী গোষ্ঠী সিরিয়ান ডেমোক্রেটিক ফোর্সেস (এসডিএফ) হামলার মুখে পালাতে শুরু করে পরাজিত জঙ্গিরা।

এ সময় এদের অনেককে আটক করে এসডিএফ। সিরিয়ায় অন্তত ২০ হাজার আইএস যোদ্ধা রয়েছে বলে মনে করা হয়ে থাকে। এর উল্লেখযোগ্য অংশ ইউরোপের বিভিন্ন দেশের।

ট্রাম্পের এ বক্তব্যে নতুন করে চাপের মুখে পড়বে যুক্তরাষ্ট্রের ইউরোপীয় মিত্ররা। তবে আইএসকে সম্পূর্ণ পরাজিত করা যায় কিনা সেটাই এখন দেখার বিষয়। ট্রাম্প ডিসেম্বর মাসে আকস্মিকভাবে সিরিয়া থেকে মার্কিন সেন্য প্রত্যাহার করার ঘোষণা দিলে মিত্র দেশগুলোর মধ্যে গভীর উদ্বেগ দেখা দেয়।

সমালোচকরা সতর্ক করে দিয়ে বলেছেন, সশস্ত্র দলগুলো এখনও হুমকি হয়ে আছে এবং সৈন্য প্রত্যাহার করে নিলে তারা ফের শক্তিশালী হয়ে উঠতে পারে।

ঘটনাপ্রবাহ : সিরিয়া যুদ্ধ

আরও
আরও পড়ুন
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৯

converter
×