পুলওয়ামায় জঙ্গি অভিযান, মূল হোতা ৫ জওয়ান নিহত

আবার সেনা মরল কাশ্মীরে

  যুগান্তর ডেস্ক ১৯ ফেব্রুয়ারি ২০১৯, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

ভারতের জম্মু-কাশ্মীর রাজ্যে আবারও জঙ্গিদের সঙ্গে বন্দুকযুদ্ধে এক মেজরসহ ৫ সেনা নিহত হয়েছে। সোমবার ভোরে পুলওয়ামার পিংলান এলাকায় এ বন্দুকযুদ্ধের ঘটনা ঘটে। কিছু জঙ্গি উপস্থিত আছে এমন বিশ্বস্ত খবরে ওই এলাকাটি চারদিক থেকে ঘিরে ফেলে ভারতের সেনাবাহিনীর ৫৫ আরআর, সিআরপিএফ ও এসওজির যৌথ দল। পুলিশ জানায়, অনুসন্ধান অভিযান চলাকালে জঙ্গিরা যৌথ বাহিনীর ওপর গুলি ছোড়ে। শুরু হয় বন্দুকযুদ্ধ। এ অভিযানে পুলওয়ামায় বোমা হামলার দুই মূল হোতা কামরান ও রশিদ গাজী নিহত হয়েছে। খবর এনডিটিভি ও বিবিসির।

বন্দুকযুদ্ধে মেজর ডিএস ধনদিয়াল, হেড কনস্টেবল সেভ রাম, সিপাহি অজয় কুমার ও হরি সিং নিহত হন। বন্দুকযুদ্ধে গুরুতর আহত সিপাহি গুলজার মোহাম্মদ পরে চিকিৎসাধীন অবস্থায় বাদামিবাগ শ্রীনগর হাসপাতালে মৃত্যুর কাছে হার মানেন। বন্দুকযুদ্ধ চলাকালে গুলিতে দুই বেসামরিক নাগরিকও মারা গেছেন। এরা হলেন ওই জঙ্গিরা যেসব বাড়িতে আস্তানা গেড়েছিল তাদের মালিক। ১২ ঘণ্টার এ অভিযানে পুলওয়ামায় বোমা হামলার দুই মূল হোতাও নিহত হয়েছে বলে জানিয়েছে সেনাবাহিনী। বৃহস্পতিবার পুলওয়ামায় সিআরপিএফের ওপর জঙ্গি আত্মঘাতী গাড়িবোমা হামলায় ৪৬ জন সদস্য নিহত হন। এ ঘটনার দু’দিন পর শনিবার রাজৌরি জেলার নওশেরা সেক্টরের বোমা নিষ্ক্রিয় করার সময় ভারতীয় সেনাবাহিনীর এক মেজর নিহত হয়েছেন।

ভারত থেকে হাইকমিশনারকে ডেকে পাঠাল পাকিস্তান : পুলওয়ামায় জঙ্গি হামলা ঘিরে প্রতিবেশী দু’দেশের চলমান উত্তেজনার মাঝে ভারতে নিযুক্ত হাইকমিশনার সোহাইল মাহমুদকে ইসলামাবাদে ডেকে পাঠিয়েছে পাকিস্তান। সোমবার পাক পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র মোহাম্মদ ফয়সাল টুইটারে এক বার্তায় বলেছেন, আমরা পরামর্শের জন্য ভারতে নিযুক্ত পাকিস্তানের হাইকমিশনারকে ডেকে পাঠিয়েছি। সোমবার সকালের দিকেই তিনি নয়াদিল্লি ত্যাগ করেছেন। শুক্রবার সোহাইল মাহমুদকে তলব করে কূটনৈতিক প্রতিবাদ জানায় নয়াদিল্লি। একই দিন পাকিস্তানে নিযুক্ত ভারতের হাইকমিশনার অজয় বিসারিয়াকেও নয়াদিল্লিতে ডেকে পাঠায় ভারত।

হামলায় নতুন সফটওয়্যার ব্যবহার : ভারতের গোয়েন্দা বাহিনী বলছে, পুলওয়ামায় আত্মঘাতী হামলাকারীর সঙ্গে মাস্টারমাইন্ডরা যোগাযোগ রাখে নতুন সফটওয়্যার দিয়ে। এটি ওয়াইএসএমএস সফটওয়্যার সার্ভিসের মতো হতে পারে। যেখানে সরাসরি বার্তা এক ব্যক্তি থেকে অন্য ব্যক্তির কাছে চলে যায়। মোবাইল ছাড়াই নতুন এ সফটওয়্যার চালানো সম্ভব।

এদিকে, পাকিস্তানকে আটক কূলভুষণ যাদবকে শিগগিরই মুক্তি দেয়া উচিত বলে জাতিসংঘ আদালতে জানিয়েছেন ভারতের আইনজীবীরা। সোমবার নেদারল্যান্ডের দ্য হেগে এক শুনানিতে তারা বলেন, ভারতের সাবেক নৌবাহিনীর কর্মকর্তাকে মৃত্যুদণ্ড দেয়া ‘হাস্যকর ও বিদ্বেষপরায়ণ’ প্রোপাগাণ্ডা। ২০১৬ সালের মার্চে গুপ্তচরবৃত্তির অভিযোগে বেলুচিস্তানে কূলভুষণকে আটক করা হয়।

আরও পড়ুন
--
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৯

converter
×