‘মাদুরোর পক্ষ নিলে সব হারাবে সেনারা’

  যুগান্তর ডেস্ক ২০ ফেব্রুয়ারি ২০১৯, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

‘মাদুরোর পক্ষ নিলে সব হারাবে সেনারা’

ভেনিজুয়েলার প্রেসিডেন্ট নিকোলাস মাদুরোকে সমর্থন দিয়ে দেশটির সেনাবাহিনী তাদের জীবন ও ভবিষ্যৎ ঝুঁকিতে ফেলছেন বলে হুশিয়ারি দিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প।

ভেনিজুয়েলায় মানবিক ত্রাণ প্রবেশ আনুমোদন করতে বাহিনীটির প্রতি আহ্বানও জানিয়েছেন তিনি। রয়টার্স জানিয়েছে, সোমবার ফ্লোরিডার মিয়ামিতে এক সমাবেশে এসব কথা বলেন ট্রাম্প।

সমাবেশে উপস্থিত লোকজনের অধিকাংশই ছিল ভেনিজুয়েলা ও কিউবা থেকে যুক্তরাষ্ট্রে আসা অভিবাসী। ভেনিজুয়েলার সেনাবাহিনীকে বিরোধী নেতা ও স্বঘোষিত অন্তর্বর্তীকালীন প্রেসিডেন্ট হুয়ান গুয়াইদোকে মেনে নিতে আহ্বান জানিয়েছেন ট্রাম্প।

তিনি বলেন, ভেনিজুয়েলার সামরিক বাহিনী যদি মাদুরোকে সমর্থন দেয়া অব্যাহত রাখে তাহলে তারা ‘সবকিছু হারাবে’। সামরিক বাহিনীর উদ্দেশে মার্কিন প্রেসিডেন্ট আরও বলেন, ‘তোমরা কোনো নিরাপদ আশ্রয় খুঁজে পাবে না। বের হওয়ার সহজ কোনো দরজা নেই এবং কোনো পথও নেই। তোমরা সবই হারাবে।’

সোমবার রাতে দেয়া এক প্রতিক্রিয়ায় ট্রাম্পের ভাষণকে ‘নাৎসি ধরনের’ বলে অভিহিত করেছেন মাদুরো। তিনি বলেছেন, ট্রাম্পের আচরণ দেখলে মনে হয় তিনি ‘ভেনিজুয়েলার মালিক’ এবং এর ‘নাগরিকরা তার দাস’। ট্রাম্পের উদ্দেশে মাদুরো আরও বলেন, মিয়ামি থেকে কমান্ড দেয়ার উনি কে?

‘ক্ষমতার শান্তিপূর্ণ হস্তান্তর চাই আমরা, কিন্তু সব বিকল্পই খোলা আছে,’ সমাবেশে বলেছেন ট্রাম্প। এ উক্তির মাধ্যমে ট্রাম্প ‘সামরিক বিকল্প তৈরি আছে’, ফের এমন ইঙ্গিত দিলেও এ ধরনের কোনো পদক্ষেপ নেয়া হবে না বলে মনে করছেন লাতিন আমেরিকা বিষয়ে বিশেষজ্ঞরা। চলতি মাসে হোয়াইট হাউসের এক ঊর্ধ্বতন কর্মকর্তা রয়টার্সকে জানিয়েছেন, ভেনিজুয়েলার সামরিক বাহিনীর সদস্যদের সঙ্গে যুক্তরাষ্ট্রের সরাসরি যোগাযোগ হয়েছে এবং তাদের প্রতি মাদুরোর সঙ্গ ছাড়ার আহ্বান জানানো হয়েছে।

ঘটনাপ্রবাহ : ভেনিজুয়েলায় অচলাবস্থা

আরও
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৯

converter
×