সৌদি আরবকে পরমাণু প্রযুক্তি দিচ্ছে যুক্তরাষ্ট্র

  যুগান্তর ডেস্ক ২১ ফেব্রুয়ারি ২০১৯, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

যুক্তরাষ্ট্র অত্যন্ত তড়িঘড়ি করে সৌদি আরবকে স্পর্শকাতর পরমাণু প্রযুক্তি দিতে যাচ্ছে। মার্কিন কংগ্রেসের একটি নতুন প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে। এ তৎপরতায় মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প সরাসরি সম্পৃক্ত রয়েছেন বলেও এতে উল্লেখ করা হয়েছে। ২৪ পৃষ্ঠার এ প্রতিবেদন প্রকাশ করেছে মার্কিন প্রতিনিধি পরিষদের নজরদারি ও সংস্কার কমিটি। সৌদি আরবে পারমাণবিক চুল্লি নির্মাণে হোয়াইট হাউসের এ পরিকল্পনার বিষয়টি তদন্ত শুরু করেছে ডেমোক্রেটিক সংখ্যাগরিষ্ঠ কংগ্রেসের নিুকক্ষ প্রতিনিধি পরিষদ। খবর বিবিসির।

পরমাণু অস্ত্রের এ বিস্তার মধ্যপ্রাচ্যকে অচল করে দিতে পারে বলে গোপন তথ্য ফাঁসকারীরা কংগ্রেসকে হুশিয়ারি করেছে। প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের সঙ্গে সংশ্লিষ্ট ব্যবসা প্রতিষ্ঠানগুলো সৌদি আরবের কাছে পরমাণু প্রযুক্তি হস্তান্তরে চাপ দিচ্ছে।

মার্কিন প্রতিনিধি পরিষদের পর্যবেক্ষণ কমিটি তাদের প্রতিবেদনে বলেছে, এ বিষয়ে তদন্ত বিশেষভাবে জটিল। কারণ যুক্তরাষ্ট্রের স্পর্শকাতর পারমাণবিক প্রযুক্তি সৌদি আরবের কাছে হস্তান্তর প্রক্রিয়া চালু হতে যাচ্ছে। ১২ ফেব্রুয়ারি হোয়াইট হাউসে প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প পরমাণু শক্তি উন্নয়নে যারা কাজ করছেন তাদের সঙ্গে বৈঠক করেছেন। বৈঠকে তিনি সৌদি আরবসহ মধ্যপ্রাচ্যের দেশগুলোতে পারমাণবিক চুল্লি নির্মাণের বিষয়ে আলোচনা করেছেন। ট্রাম্পের জামাতা ও হোয়াইট হাউসের উপদেষ্টা জারেড কুশনার চলতি মাসে ট্রাম্প প্রশাসনের শান্তি পরিকল্পনার অর্থনীতি নিয়ে আলোচনার জন্য মধ্যপ্রাচ্য সফরে যাবেন।

মার্কিন সংবাদমাধ্যমগুলো জানিয়েছে, সৌদি আরব বলেছে তারা বহুমুখী উৎস থেকে বিদ্যুৎ উৎপাদন এবং ক্রমবর্ধমান বৈদ্যুতিক চাহিদা মেটাতে পরমাণু শক্তি অর্জন করতে চায়। তবে আঞ্চলিক প্রতিদ্বন্দ্বী ইরানের পরমাণু প্রযুক্তি উন্নয়নের কারণেই যে সৌদি আরবকে পারমাণবিক সক্ষমতা অর্জনের পথে চালিত করছে তা বলাই বাহুল্য।

আরও পড়ুন
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৯

converter
×