ভেনিজুয়েলায় মাদুরো সংকট

সব বিকল্পই তলিয়ে দেখছেন ট্রাম্প

সেনা সমর্থন পেতে মরিয়া গুইদো * নৌবাহিনীর হুমকিতে পিছু হটল মার্কিন জাহাজ * রাজপথ ছাড়তে রাজি নয় জনগণ : সংঘর্ষে নিহত ৫

  যুগান্তর ডেস্ক ২৫ ফেব্রুয়ারি ২০১৯, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

সব বিকল্পই তলিয়ে দেখছেন ট্রাম্প
ছবি: এএফপি

ভেনিজুয়েলার প্রেসিডেন্ট নিকোলাস মাদুরোকে ক্ষমতাচ্যুত করার সব ধরনের বিকল্প পদক্ষেপই তলিয়ে দেখছেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। দেশটির পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেও শনিবার এ হুশিয়ারি দিয়েছেন। এরপরই মার্কিন সমর্থন পাওয়া ভেনিজুয়েলার বিরোধীদলীয় নেতা হুয়ান গুইদোও একই হুশিয়ারি দেন।

মাদুরোকে পদচ্যুত করতে বিশ্বের বিভিন্ন দেশকে যথাযথ পদক্ষেপ নেয়ার আহ্বান জানিয়েছেন তিনি। পাশাপাশি ভেনিজুয়েলার সেনা সমর্থন নিশ্চিতের মরিয়া প্রচেষ্টা চালিয়ে যাচ্ছেন গুইদো। মুষ্টিমেয় কিছু সদস্য মাদুরোর পক্ষ ত্যাগ করলেও জাতীয় প্রতিরক্ষা বাহিনী এখনও তাকে সমর্থন জুগিয়ে যাচ্ছে। মাদুরোকে ক্ষমতা থেকে উৎখাতের আগে রাজপথ না ছাড়ার অঙ্গীকার করেছেন গুইদো। খবর সিএনএন ও বিবিসির।

ভেনিজুয়েলায় ত্রাণ প্রবেশ বন্ধে জোর চেষ্টা চালিয়ে যাচ্ছে মাদুরো সরকার। শনিবার কলম্বিয়া সীমান্ত বন্ধ করে দিলে দাঙ্গা পুলিশের সঙ্গে সংঘর্ষে জড়ান স্থানীয়রা। এতে অন্তত ৫ জন নিহত হয়েছেন বলে জানা গেছে। আহত হন ২৮৫ জন। এর আগে ব্রাজিল সীমান্ত বন্ধের প্রতিবাদে বিক্ষোভে সেনাবাহিনীর গুলিতে ২ জন নিহত হন।

শনিবার ভেনিজুয়েলা ও কলম্বিয়া সীমান্তবর্তী সানতান্দার সেতু দিয়ে ত্রাণবাহী তিনটি ট্রাক প্রবেশের চেষ্টা করে। এ সময় টিয়ার গ্যাস গ্রেনেড ছুড়লে গাড়ি তিনটিতে আগুন ধরে যায়।

বেসামরিকদের ওপর সামরিক শক্তি প্রয়োগের নিন্দা জানিয়ে পম্পেও বলেন, ‘নিকোলাস মাদুরো একজন অসুস্থ স্বৈরশাসক।’ তিনি বলেন, ‘মানবিক ত্রাণ সহায়তা বন্ধের নিন্দা জানাচ্ছি আমরা। তিনি (মাদুরো) কোন ধরনের অসুস্থ স্বৈরশাসক যে ক্ষুধার্ত জনগণের কাছে খাদ্য পৌঁছাতে দিচ্ছেন না।’

যুক্তরাষ্ট্র মাদুরোর এ ধরনের আচরণের সমুচিত জবাব দিতে প্রস্তুত বলেও জানিয়েছেন পম্পেও। এর আগে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প জানিয়েছিলেন, মাদুরোকে হটাতে সামরিক শক্তি প্রয়োগের সম্ভাবনা বাদ দিচ্ছেন না।

গুইদো বলেন, ‘তার লড়াই অব্যাহত থাকবে। আমাদের মাতৃভূমির স্বাধীনতার জন্য আমাদের অবশ্যই সব ধরনের সুযোগ খোলা রাখতে হবে।’

গুইদো সমর্থিত জনগণও রাজপথ না ছাড়ার ঘোষণা দিয়েছেন। সীমান্তে সংঘর্ষে কপাল ফেটে রক্ত বের হচ্ছে এমন এক বিক্ষোভকারী আলজাজিরাকে জানান, ‘আমি কোথাও যাচ্ছি না। আমাকে এখানেই অবস্থান করতে হবে।’ মুখোশ পরিহিত লুইস সালসেডো বলেন, ‘আমাদের পরিবারের জন্যই এসব করছি। যারা ক্ষুধার্ত, যাদের কোনো কর্মসংস্থান নেই। দেশকে সুরক্ষায় আমরা লড়াই চালিয়ে যাব।’

ভেনিজুয়েলার নৌবাহিনীর হুমকির পর পিছু হটতে বাধ্য হয়েছে ত্রাণবাহী একটি জাহাজ। ওয়াশিংটনের অনুগত পুয়ের্তো রিকো সরকারের তত্ত্বাবধানে ওই জাহাজের ভেনিজুয়েলায় পৌঁছানোর কথা ছিল। শনিবার রাতে দ্বীপরাষ্ট্রটির গভর্নর রিকার্ডো রসেলো এক বিবৃতিতে বলেছেন, হুমকি পেয়ে নিরাপত্তা নিশ্চিতের স্বার্থে জাহাজটিকে সরিয়ে নিয়েছেন তারা।

ঘটনাপ্রবাহ : ভেনিজুয়েলায় অচলাবস্থা

আরও
আরও পড়ুন
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৯

converter
×