কিমের সেকেলে ট্রেন নিয়ে চীনে হাসিঠাট্টা

  যুগান্তর ডেস্ক ২৬ ফেব্রুয়ারি ২০১৯, ০০:০০:০০ | প্রিন্ট সংস্করণ

বর্তমান যুগে রকেট-বিমানে করেই বিদেশ সফরে যাওয়াই স্বাভাবিক চল। কিন্তু এখনও অনেকটা সেকেলেই রয়ে গেছেন উত্তর কোরিয়ার নেতা কিম জং উন।

এর দৃষ্টান্ত দূর-দূরান্তের সফরে কখনও বিমানে চড়েন না তিনি। যান নিজের ব্যক্তিগত ট্রেনে চড়ে। সেটাও আবার কয়েক দশকের পুরনো। এবার কিমের সেই সেকেলে ট্রেন নিয়েই চীনের সামাজিক যোগাযোগ মাধ্যমগুলোয় শুরু হয়েছে হাসিঠাট্টা।

ঠাট্টা-বিদ্রুপ এমন পর্যায়ে পৌঁছেছে যে, শেষ পর্যন্ত কিমকে সামাজিক মাধ্যমে যে কোনো আলোচনাই নিষিদ্ধ করেছে চীনা কর্তৃপক্ষ।

বুধ ও বৃহস্পতিবার ভিয়েতনামের হ্যানয়ে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের সঙ্গে দ্বিতীয় শীর্ষ বৈঠকে বসার কথা রয়েছে কিমের। এরই মধ্যে তিনি নিজের সেই জলপাই রঙের ট্রেনে করে ভিয়েতনামের উদ্দেশে রওনা হয়েছেন বলে জানিয়েছে কেসিএনএ।

যাত্রাকালে তার ট্রেনটি চীনের মধ্য দিয়েই যাবে। এজন্য সোমবার হঠাৎই বেশ কয়েকটি শহরের সড়ক ও যোগাযোগ বন্ধ করে দেয়া হয়েছে। এতে শহরগুলোজুড়ে দেখা দিয়েছে যানজট।

আবার কিমের ট্রেনেরও কোনো খোঁজ নেই। আর তাই উইবোর মতো সামাজিক মাধ্যমে কিমের ট্রেনের গতি নিয়ে ঠাট্টা করছে চীনারা। তবে আটকের ভয়ে ছদ্মনাম ব্যবহার করে। কেউ বলছেন, ‘বস কিম আসছেন’। কেউ আবার বলছেন, ‘ছোট্ট ভাই কিম’।

রেলপথ ও ট্রেন যোগাযোগের ক্ষেত্রে চীন এখন খুবই উন্নত। দেশটির বেশির ভাগ ট্রেনের গতিই ঘণ্টায় ৩০০ কিলোমিটার। সেখানে কিমের ট্রেনের গতি ঘণ্টায় ৬০ কিলোমিটার।

এএফপি জানিয়েছে, ট্রেনটি শনিবার ভিয়েতনামের উদ্দেশে পিয়ংইয়ং ছেড়েছে। ৬০ ঘণ্টায় ৪ হাজার কিলোমিটার পথ পাড়ি দিয়ে হ্যানয়ে পৌঁছবে এটা। বেশির ভাগ পথই চীনের মধ্য দিয়ে পাড়ি দেবেন তিনি।

একজন উইবো ব্যবহারকারী লিখেছেন, ‘যারা নেতা কিমের ট্রেনযাত্রার ওপর খেয়াল রাখছেন, তিনি এখনও চ্যাংশা পৌঁছেছেন কি না, কেউ কি বলতে পারেন? হুনান প্রদেশের রাজধানী চ্যাংশার কথা বলেছেন তিনি। আরেকজন লিখেছেন, ‘ট্রেনটা এত মন্থর যে, এটা গতকাল ঝেংজুতে এসেছে, আর আজ হুনানে পৌঁছল।’

কোরীয় যুদ্ধ ‘অবসানে সম্মত হতে পারে’ যুক্তরাষ্ট্র-উত্তর কোরিয়া-সিউল : ট্রাম্প-কিম বৈঠকে কোরীয় যুদ্ধের অবসানে যুক্তরাষ্ট্র ও উত্তর কোরিয়ার পক্ষ থেকে ঘোষণা আসতে পারে বলে জানিয়েছে দক্ষিণ কোরিয়ার প্রেসিডেন্ট দফতর।

সোমবার সিউলে এক সংবাদ সম্মেলনে প্রেসিডেন্ট দফতরের মুখপাত্র কিম উয়ি-কিয়ম ট্রাম্প-কিম শীর্ষ বৈঠকের আলোচ্যসূচিতে ‘কোরীয় যুদ্ধ অবসানের ঘোষণা’ আছে কি না প্রশ্নের জবাবে বলেন, ‘সম্ভাবনা আছে।’

সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত