ভেনিজুয়েলাকে ফের নিষেধাজ্ঞা যুক্তরাষ্ট্রের

  যুগান্তর ডেস্ক ০৩ মার্চ ২০১৯, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

ভেনিজুয়েলাকে ফের নিষেধাজ্ঞা যুক্তরাষ্ট্রের
ছবি: এএফপি

ভেনিজুয়েলাকে নিয়ে শুক্রবার জাতিসংঘের নিরাপত্তা পরিষদে ঠাণ্ডা যুদ্ধে জড়িয়েছে যুক্তরাষ্ট্র ও রাশিয়া। দেশটিতে আগাম নির্বাচন চেয়ে তোলা মার্কিন প্রস্তাবে ভোটো দিয়েছে মস্কো। পরের দিন ভেনিজুয়েলার প্রেসিডেন্ট নিকোলাস মাদুরোকে আরও ত্রাণ পাঠানোর প্রতিশ্রুতি দিয়েছে রাশিয়া।

অন্যদিকে মার্কিন ত্রাণ আটকে দেয়ার জেরে ভেনিজুয়েলার ওপর আবারও নিষেধাজ্ঞা জারি করেছে যুক্তরাষ্ট্র। মাদুরো সরকারের ৬ জন সামরিক কর্মকর্তার ওপর এ নিষেধাজ্ঞা দেয়া হয়েছে।

এএফপি জানায়, সীমান্তে যুক্তরাষ্ট্রের ১৭৮ টন ত্রাণ আটকে দেয়ার ঘটনায় উত্তেজিত হয়ে ওঠে স্থানীয়রা। সেনাসদস্যের গোলাগুলিতে ৪ জন নিহত হন। এর দায় ওই ৬ সামরিক কর্মকর্তার ওপর চাপিয়েছে যুক্তরাষ্ট্র।

এক বিবৃতিতে মার্কিন অর্থমন্ত্রী স্টিভ মুচিন বলেন, ‘ভেনিজুয়েলার ক্ষুধার্তদের জন্য খাবার ও ওষুধ প্রবেশে বাধা, সীমান্তে গোলাগুলি এবং নাটকীয় হত্যাকাণ্ডের কারণে মাদুরোর সামরিক কর্মকর্তাদের ওপর নিষেধাজ্ঞা আরোপ করছি।’

ওই ৬ জনের মধ্যে ভেনিজুয়েলার ন্যাশনাল গার্ডের কমান্ডার মেজর জেনারেল রিচার্ড জেসাস লোপেজ ভারগাসও রয়েছেন। নিষেধাজ্ঞার আওতায় যুক্তরাষ্ট্রে থাকা তাদের সম্পত্তি বাজেয়াপ্ত ও যুক্তরাষ্ট্রের সঙ্গে অর্থনৈতিক লেনদেন বন্ধ থাকবে। এছাড়া সামরিক বাহিনীর ৪৯ কর্মকর্তা ও তাদের পরিবারের সদস্যদের ভিসা দেয়া বন্ধ করা হয়েছে।

এদিকে ভেনিজুয়েলার রাষ্ট্রীয় তেল কোম্পানি পিডিভিএসএ’র সদর দফতর পর্তুগালের রাজধানী লিসবন থেকে রাশিয়ার রাজধানী মস্কোয় সরিয়ে নেয়া হচ্ছে। এরই মধ্যে প্রেসিডেন্ট নিকোলাস মাদুরো তার দেশের কর্মকর্তাদের এ ব্যাপারে প্রয়োজনীয় ব্যবস্থা নেয়ার নির্দেশ দিয়েছেন।

শুক্রবার রাশিয়া সফরে গিয়ে রুশ পররাষ্ট্রমন্ত্রী সের্গেই ল্যাভরভের সঙ্গে এক যৌথ সংবাদ সম্মেলনে মাদুরোর এ সংক্রান্ত নির্দেশনার কথা নিশ্চিত করেছেন ভেনিজুয়েলার ভাইস প্রেসিডেন্ট দেলসি রদ্রিগেজ। তিনি বলেন, রাশিয়ার তেল কোম্পানিগুলোর সঙ্গে সহযোগিতা জোরদার করতে চায় কারাকাস।

ভেনিজুয়েলার পররাষ্ট্রমন্ত্রী জানান, তার দেশের তেল উৎপাদন বাড়ানোর জন্য রুশ ফেডারেশনের কাছ থেকে সব রকম সহযোগিতা গ্রহণ করা হবে। ভেনিজুয়েলার রাষ্ট্রীয় সম্পদের নিরাপত্তা রক্ষায় পিডিভিএসএ’র সদর দফতর লিসবন থেকে সরিয়ে নেয়া হচ্ছে।

অভিযোগ তুলে তিনি আরও বলেন, ‘ব্রিটিশ ব্যাংকে সংরক্ষিত ভেনিজুয়েলার সম্পদ এখন ফেরত দিতে রাজি হচ্ছে না লন্ডন। কাজেই ইউরোপের কোনো দেশেই ভেনিজুয়েলার সম্পদ আর নিরাপদ নয়।’ সম্প্রতি যুক্তরাষ্ট্রের অনুরোধে সাড়া দিয়ে ‘ব্যাংক অব ইংল্যান্ড’ ভেনিজুয়েলার ১২০ কোটি ডলার মূল্যের স্বর্ণ বাজেয়াপ্ত করেছে।

ঘটনাপ্রবাহ : ভেনিজুয়েলায় অচলাবস্থা

আরও
আরও পড়ুন
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৯

converter
×